1. successrony@gmail.com : admi2017 :
  2. editor@dailykhabor24.com : Daily Khabor : Daily Khabor
বৃহস্পতিবার, ১৪ জানুয়ারী ২০২১, ০৬:২১ অপরাহ্ন

মহামারীতেও মঞ্চে এসেছে নতুন নাটক

ডেইলি খবর নিউজ ডেস্ক
  • আপডেট সময় বৃহস্পতিবার, ৩১ ডিসেম্বর, ২০২০
  • ৪ বার পড়া হয়েছে

অন্য বছরের তুলনায় মঞ্চনাটকে এবারের চিত্র ছিল একটু ভিন্ন। মহামারী করোনার হানায় থমকে গিয়েছিল মঞ্চাঙ্গন। যেখানে প্রতি সন্ধ্যায় আলোকিত হতো রাজধানীসহ সারা দেশের মঞ্চগুলো, সেখানে প্রায় দীর্ঘ পাঁচ মাসের বেশি সময় ধরে বিরাজ করছিল স্থবিরতা।

তবে বছরের শেষদিকে এসে করোনা মহামারীর মধ্যেও স্বাস্থ্যবিধি মেনেই শুরু হয়েছে নাটকের মঞ্চায়ন। তুলনামূলকভাবে কম হলেও প্রতি বছরের মতো এ বছরও মঞ্চে এসেছে বেশ ক’টি নতুন নাটক। দেশে করোনা মহামারীর শুরুর দিকে মো. শাহনেওয়াজের ভাবনায় কথক থিয়েটার মঞ্চস্থ করেছে করোনাভাইরাস সংক্রমণ নিয়ে সচেতনতামূলক নাটক ‘জয়ী হব একদিন’।

এছাড়া নাট্যদল প্রাচ্যনাটের অভিনব এক ভাবনায় ৪ সেপ্টেম্বর থেকে মাসব্যাপী ‘মহলা মগন’ উঠান নাট্যমেলা আয়োজনের মধ্য দিয়ে দলের নিজস্ব মহড়া কক্ষে কাজী তৌফিকুল ইসলাম ইমনের নির্দেশনায় ‘দ্য জু স্টোরি’ ও ‘কর্নেলকে কেউ চিঠি লেখে না’, মো. শওকত হোসেন সজিবের নির্দেশনায় ‘দ্য ডাম্ব ওয়েটার’, সাইফুল জার্নালের নির্দেশনায় ‘হানড্রেড বাই হানড্রেড’ এবং তানজি কুনের নির্দেশনায় ‘ফাউস্ট অথবা অন্য কেউ’সহ মঞ্চস্থ করেছে পাঁচটি নতুন নাটক।

৩০ অক্টোবর ‘ঢাকা থিয়েটার’ মঞ্চে এনেছে নতুন নাটক ‘একটি লৌকিক অথবা অলৌকিক স্টিমার’। আনন জামানের লেখা এ নাটকটির নির্দেশনা দিয়েছেন শহীদুজ্জামান সেলিম। ৬ নভেম্বর মঞ্চস্থ হয় অনুস্বর নাট্যদলের নাটক ‘মূল্য অমূল্য’। আর্থার মিলারের ‘দ্য প্রাইস’ অবলম্বনে ভাবানুবাদ করেছেন অসিত মুখোপাধ্যায়, রূপান্তর ও নির্দেশনা দিচ্ছেন মোহাম্মদ বারী। পারিবারিক গল্পে রেজানুর রহমানের রচনা ও নির্দেশনায় নাট্যদল ‘এথিক’ প্রযোজিত নাটক ‘আয়নাঘর’ মঞ্চে আসে ১৩ নভেম্বর।

২৭ নভেম্বর অনুরাগ থিয়েটার মঞ্চে এনেছে ‘অবজেকশন ওভাররুলড’। নাটকটির রচয়িতা মাহবুব আলম, নির্দেশনাও দিয়েছেন তিনি। ১৬ ডিসেম্বর বিজয় দিবসে প্রাঙ্গণেমোর ও শব্দ নাট্যচর্চা কেন্দ্র যৌথভাবে মঞ্চস্থ করেছে নতুন নাটক ‘মেজর’।

নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন অনন্ত হিরা। সর্বশেষ করোনাকালেও বছরের শেষে মঞ্চে এসেছে নন্দিত নাট্য নির্দেশক সৈয়দ জামিল আহমেদ নির্দেশিত নতুন নাটক ‘৪.৪৮ মন্ত্রাস’। ১৮ ডিসেম্বর থেকে শুরু করে আজ ৩১ ডিসেম্বর পর্যন্ত টানা ১৪ দিন নাটকটির মঞ্চায়ন হচ্ছে রাজধানীর নাটক সরণির (বেইলি রোড) বাংলাদেশ মহিলা সমিতি মিলনায়তনে। নাটকটি প্রযোজনা করছে স্পর্ধা।

এ জাতীয় আরো খবর