1. successrony@gmail.com : admi2017 :
  2. editor@dailykhabor24.com : Daily Khabor : Daily Khabor
সোমবার, ২৫ জানুয়ারী ২০২১, ১২:২০ অপরাহ্ন

একচেটিয়া কারবারে তদন্তের মুখে আলিবাবা

ডেইলি খবর নিউজ ডেস্ক
  • আপডেট সময় শুক্রবার, ২৫ ডিসেম্বর, ২০২০
  • ১৪ বার পড়া হয়েছে

একচেটিয়া কারবার ও একচ্ছত্র বাজার-সুবিধা হাতিয়ে নেয়ার অভিযোগে তদন্তের মুখে পড়েছে চীনের প্রযুক্তি জায়ান্ট আলিবাবা।

বিশ্বের অন্যতম সেরা ই-কমার্স প্রতিষ্ঠান আলিবাবা ও এর মালিক জ্যাক মা’র বিরুদ্ধে অভিযোগ- তারা ব্যবসায়ীদের এক্সক্লুসিভ চুক্তি করতে বাধ্য করে। এর ফলে আলিবাবার প্রতিদ্বন্দ্বী অন্য ব্যবসায়ীদের পণ্য বিক্রি আটকে যায়। এএফপি, বিবিসি।

জ্যাক মা’কে ব্যতিক্রমধর্মী বিলিয়নিয়ার হিসেবে গণ্য করা হয়। বর্তমানে তার সম্পদের পরিমাণ পাঁচ হাজার ৮শ’ কোটি ডলার। প্রযুক্তি বিশ্বে চীনের স্বপ্নকে তুলে ধরার কারণে তাকে বিশেষ সমীহও করা হয় চীনে।

আলিবাবা প্রতিষ্ঠার মধ্য দিয়ে এশিয়ার অন্যতম সেরা ধনীতে পরিণত হন তিনি। চীনের কমিউনিস্ট সরকারের সঙ্গেও জ্যাক মা’র সম্পর্ক ভালো ছিল। তিনি ব্যবসা সম্প্রসারণের ক্ষেত্রে রাষ্ট্রীয় আনুকূল্য পেয়ে আসছিলেন।

কিন্তু পরিস্থিতি পরিবর্তন হয়ে এখন তাকে ও তার কোম্পানিকে চীনা নিয়ন্ত্রণ সংস্থার তদন্তের মুখে পড়তে হচ্ছে। এর আগে গত মাসে আলিবাবার আরেক কোম্পানি অ্যান্ট গ্রুপকে হংকং অ্যান্ড সাংহাই স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত হতেও বাধা দেয়া হয়।

শেয়ার মার্কেটে অ্যান্ট গ্রুপ ঢুকলে সেটি হতো বিশ্বের সবচেয়ে বড় আইপিও। এতে জ্যাক মা’র সম্পদের পরিমাণ সাত হাজার কোটি ডলার ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা ছিল।

সেটি ভেস্তে যাওয়ার পর এবার মনোপলি তথা একচেটিয়া কারবারের অভিযোগে কমিউনিস্ট সরকারের নিয়ন্ত্রকের দরবারে হাজিরা দিতে হচ্ছে জ্যাক মা ও আলিবাবাকে। তদন্তের পরে পরিস্থিতি যা-ই হোক, তদন্তের মুখে পড়ার মধ্য দিয়ে জ্যাক মা’র ভাবমূর্তি চরম ক্ষুণ্ন হয়েছে।

এরই মধ্যে আলিবাবার শেয়ার পড়ে গেছে পাঁচ দশমিক ৪৮ শতাংশ। আলিবাবার বিরুদ্ধে নজরদারির কারণ হিসেবে দেখা হচ্ছে অক্টোবর মাসে মা’র একটি মন্তব্যকে।

তখন তিনি চীন ব্যাংক ও আর্থিক খাতের সমালোচনা করে বলেছিলেন- ‘ব্যাংক নিয়ন্ত্রকরা চিংড়ি ব্যবসায়ীদের মতো ছোট মন নিয়ে বসে আছেন।’

চীনে আলিবাবার মতো যুক্তরাষ্ট্রেও নিয়ন্ত্রকদের নজরদারিতে আছে ফেসবুক।

এ জাতীয় আরো খবর