1. successrony@gmail.com : admi2017 :
  2. editor@dailykhabor24.com : Daily Khabor : Daily Khabor
  3. shaker@dailykhabor24.com : shaker :
শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ০৩:০৫ পূর্বাহ্ন

ব্যাংক পরিচালক এমডির ব্যবসার তথ্য দিতে হবে

ডেইলি খবর নিউজ ডেস্ক
  • আপডেট সময় শনিবার, ২৩ জানুয়ারী, ২০২১
  • ১১ বার পড়া হয়েছে

বাণিজ্যিক ব্যাংকগুলোর পরিচালক ও ব্যবস্থাপনা পরিচালকদের (এমডি) ব্যবসা সংক্রান্ত সব তথ্য জানাতে হবে পর্ষদকে। একই সঙ্গে এমডির নিচের দুই স্তর পর্যন্ত কর্মকর্তাদেরও কাজটি করতে হবে। প্রতিবছর তাদের নিজ নিজ ব্যাংকের পরিচালনা পর্ষদের কাছে লিখিতভাবে তথ্যগুলো জমা দিতে হবে।

এ বিষয়ে বৃহস্পতিবারের তারিখ উল্লেখ করে শুক্রবার কেন্দ্রীয় ব্যাংকের ওয়েবসাইটে একটি সার্কুলার জারি হয়েছে। এটি সব ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ও এমডিদের কাছে পাঠানো হয়েছে। এতে বলা হয়েছে, এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে।

কেন্দ্রীয় ব্যাংক থেকে জারিকৃত সার্কুলারগুলো সাধারণত এমডিদের কাছে পাঠানো হয়। কিন্তু পর্ষদের কাছে পাঠানোর দরকার হলে কেন্দ্রীয় ব্যাংক সার্কুলারটি পরিচালকদের পরবর্তী সভায় উপস্থাপনে করার জন্য এমডিকে নির্দেশ দেয়। কিন্তু এটি সরাসরি পরিচালকদের স্বার্থসংশ্লিষ্ট হওয়ায় পর্ষদের চেয়ারম্যানের কাছেও পাঠানো হয়েছে।

সার্কুলারে বলা হয়, ব্যাংক কোম্পানি আইন অনুযায়ী সব ব্যাংকের পরিচালক, এমডি ও নিচের দুই স্তরের কর্মকর্তাদের নিজ নিজ ব্যবসার বিবরণ দিতে হবে। এতে আর্থিক, কৃষি, শিল্প ও অন্যান্য ব্যবসার নাম, ঠিকানাসহ সব তথ্য ব্যাংকের পর্ষদের কাছে লিখিতভাবে জমা দিতে হবে। একই সঙ্গে জানাতে হবে পারিবারিক ব্যবসায়িক স্বার্থসংশ্লিষ্টতার বিষয়গুলোও। এতে আরও বলা হয়, তথ্যগুলো প্রতি পঞ্জিকা বছরের ২০ জানুয়ারির মধ্যে নিজ নিজ ব্যাংকের পর্ষদের কাছে লিখিতভাবে দাখিল করতে হবে। তবে ২০২০ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত তথ্য এ বছরের ২৮ ফেব্রয়ারির মধ্যে দাখিল করা যাবে। এসব তথ্য ব্যাংকগুলোকে সংরক্ষণ করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এগুলো এখনই কেন্দ্রীয় ব্যাংকে পাঠাতে হবে না।

কেন্দ্রীয় ব্যাংকের পরিদর্শনে দেখা গেছে, আর্থিক খাতের বিভিন্ন ধরনের অনিয়মের সঙ্গে ব্যাংকের চেয়ারম্যান, পরিচালক, এমডি, ডিএমডি ও জিএমরাও জড়িয়ে পড়ছেন। এমনকি তারা ব্যাংকের সঙ্গে নামে-বেনামে ব্যবসা করে বেআইনিভাবে লাভবান হচ্ছেন। গড়ে তুলছেন অঢেল সম্পদ। মূলত এসব তথ্য সম্পর্কে আগে থেকেই হালনাগাদ থাকতে ব্যাংক কোম্পানি আইনের আলোচ্য বিধিটি কার্যকর করেছে কেন্দ্রীয় ব্যাংক।

এর মাধ্যমে ব্যাংকের চেয়ারম্যান, পরিচালক, এমডি, এএমডি, ডিএমডি, জিএমদের নিজ, পরিবারের বা স্বার্থসংশ্লিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠানের নামে ব্যবসা বাণিজ্যের সব ধরনের তথ্য পর্ষদের কাছে চলে আসবে। ফলে তাদের সম্পদের একটি অংশও পেয়ে যাবে ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংক প্রয়োজন অনুযায়ী সময় সময় এসব তথ্য ব্যাংকগুলোর কাছ থেকে চেয়ে নেবে এবং তদন্তের কাজে ব্যবহার করবে। ব্যাংক কোম্পানি আইন অনুযায়ী বর্তমানে পরিচালকদের ব্যবসা-বাণিজ্যের তথ্য সম্পর্কে ব্যাংকের বার্ষিক প্রতিবেদনে উল্লেখ করতে হয়। তবে এমডি, ডিএমডি জিএমদের সম্পর্কে কোনো তথ্য দিতে হয় না।

এ জাতীয় আরো খবর