1. [email protected] : admi2017 :
  2. [email protected] : Daily Khabor : Daily Khabor
  3. [email protected] : shaker :
  4. [email protected] : shamim :
রবিবার, ২৩ জানুয়ারী ২০২২, ০৮:২৭ অপরাহ্ন

আজ ১ হাজার ইউপিতে ভোট, সহিংসতা থামছেই না

ডেইলি খবর নিউজ ডেস্ক
  • আপডেট সময় রবিবার, ২৮ নভেম্বর, ২০২১
  • ২৩ বার পড়া হয়েছে

চলমান ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের তৃতীয় ধাপে আজ সারা দেশে ১ হাজার ইউপি ও ৯টি পৌরসভায় ভোট অনুষ্ঠিত হবে। নির্বাচনকে কেন্দ্র করে উত্তপ্ত ভোটের মাঠ। শনিবারও দেশের বিভিন্ন জেলায় সংঘাত-সংঘর্ষের ঘটনা ঘটেছে। ফলে ভোটের দিনের পরিবেশ নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা। তবে সহিংসতা এড়াতে সতর্ক অবস্থায় রয়েছে বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। মেয়াদোত্তীর্ণ সব ইউনিয়ন পরিষদে চলতি ডিসেম্বরেই ধাপে ধাপে ভোট করার পরিকল্পনা আছে ইসির। কিন্তু প্রতি ধাপেই বাড়ছে সহিংসতা। সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরের তথ্য অনুযায়ী, ১১ নভেম্বর দ্বিতীয় ধাপের ভোটের দিন নির্বাচনি সহিংসতায় নিহত হয়েছে ৭ জন। ভোট-পরবর্তী সময়ে গাইবান্ধা, রাজবাড়ী, ঢাকার ধামরাই ও যশোরের শার্শায় আরও ৫ জন নিহত হয়েছে। শুক্রবারও ভোলা ও টাঙ্গাইলে দুজন নিহত ও ১০ জন আহত হয়েছে। তৃতীয় ধাপের নির্বাচনকে কেন্দ্র করে এখন পর্যন্ত ৬ জনের নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এতে ভোটের দিনের পরিবেশ নিয়ে উদ্বেগ-উৎকণ্ঠা বাড়ছে। শনিবারও দেশের বিভিন্ন স্থানে সহিংসতার খবর পাওয়া গেছে।

পটুয়াখালী : নির্বাচনকে কেন্দ্র করে পটুয়াখালীর গলাচিপা পৌরসভার ৮নং ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থী ও বর্তমান কাউন্সিলর সাহেব আলী মাতব্বরকে কুপিয়ে গুরুতর জখম করেছে দুর্বৃত্তরা। বর্তমানে তিনি গলাচিপা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন। শুক্রবার রাত ২টার দিকে পৌরসভার মুসলিমপাড়ায় সাহেব আলীর নিজ বাড়ির পাশে এ হামলার ঘটনা ঘটে বলে জানান তার বড়ভাই ইউসুফ আলী মাতব্বর। তিনি জানান, ঘটনার দিন রাত ২টার দিকে সুমন নামে এক ব্যক্তি মোবাইল ফোনে সাহেব আলীকে বাড়ির পাশে ডেকে নেয়। কোনো কিছু বোঝার আগেই দুর্বৃত্তরা তার ওপর হামলা চালিয়ে পালিয়ে যায়। দুর্বৃত্তদের ধারালো অস্ত্রের কোপে তার ঘাড় ও বুকের ডান পাশে মারাত্মক জখম হয়েছে। গলাচিপা থানার ওসি এমআর শওকত আনোয়ার ইসলাম জানান, খবর পেয়েই পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। এ বিষয়ে তদন্ত চলছে।

 

মাদারীপুর : তৃতীয় ধাপের ইউপি নির্বাচনকে কেন্দ্র করে মাদারীপুর সদর উপজেলার কালিকাপুরের বর্তমান চেয়ারম্যান ও স্বতন্ত্র প্রার্থী মো. এজাজুর রহমান আকনের কর্মী হবি মাতব্বরকে (৪৫) হাতুড়িপেটার অভিযোগ পাওয়া গেছে। এ সময় হাবিবকে বাঁচাতে গেলে তার স্ত্রী ও ভাবিকেও কুপিয়ে জখম করা হয়। শুক্রবার রাত ৮টার দিকে কালিকাপুর ইউনিয়নের হোসনাবাদ এলাকায় এ ঘটনা ঘটে। আহত তিনজন মাদারীপুর সদর হাসপাতালে চিকিৎসাধীন। মাদারীপুর থানার ওসি কামরুল ইসলাম মিঞা বলেন, কালিকাপুরে মারামারির খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে যায়। তবে এখন পর্যন্ত থানায় কেউ অভিযোগ দেয়নি। অভিযোগ পেলে প্রয়োজনীয় পদক্ষেপ নেব।

গাজীপুর : গাজীপুরের কালিয়াকৈর উপজেলার ফুলবাড়িয়া ইউনিয়নের ৩নং ওয়ার্ডের ফুটবল প্রতীকের সদস্যপদ প্রার্থী মোবারক হোসেনকে (৩৫) পিটিয়ে আহত করেছে দুর্বৃত্তরা। শনিবার ভোরে উপজেলার মনতলা এলাকায় এ ঘটনা ঘটে।
এদিকে ইসি সূত্রে জানা গেছে, ভোটের দিন সহিংসতা এড়াতে প্রতি কেন্দ্রে একজন এসআই, চারজন কনস্টেবলসহ ১৭ জন আনসার সদস্য নিয়োজিত থাকবে। প্রতি ইউনিয়নে একটি মোবাইল ফোর্স ও তিন ইউনিয়নের জন্য একটি স্ট্রাইকিং ফোর্স থাকবে। প্রতি উপজেলায় র্যা বের দুটি মোবাইল টিম ও একটি স্ট্রাইকিং টিম সারাক্ষণ টহল দেবে। বিজিবির দুই প্লাটুন মোবাইল ফোর্স ও এক প্লাটুন স্ট্রাইকিং ফোর্সও রাখা হবে। প্রতি উপকূলীয় উপজেলায় কোস্ট গার্ডের ২ প্লাটুন মোবাইল ফোর্স ও ১ প্লাটুন স্ট্রাইকিং ফোর্স দায়িত্ব পালন করবে। এ ছাড়াও প্রতি উপজেলায় দুজন করে ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন। এসব বাহিনী ভোটের দুদিন আগে থেকে ভোটের পর দিন পর্যন্ত দায়িত্ব পালন করবে। স্থানীয় চাহিদা ও বাস্তবতার নিরিখে ফোর্সের সংখ্যা বাড়ানো ও কমানো হতে পারে। এ ছাড়া অতিরিক্ত মোবাইল কোর্ট ও স্ট্রাইকিং ফোর্স মোতায়েনের নির্দেশ দিয়েছে ইসি।

 

বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ৫৬৯ জন : তৃতীয় ধাপের ১ হাজার ইউনিয়নে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৫০ হাজার ১৪৬ প্রার্থী। এর মধ্যে চেয়ারম্যান পদে ৪ হাজার ৪০৯, সংরক্ষিত আসনে ১১ হাজার ১৫০ ও সাধারণ আসনে ৩৪ হাজার ৬৩২ জন। এখন পর্যন্ত বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন ৫৬৯ জন। এর মধ্যে চেয়ারম্যান পদে ১০০, সাধারণ সদস্যপদে ৩৩৭ ও সংরক্ষিত আসনে নির্বাচিত হয়েছেন ১৩২ জন।

নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম বলেন, সহিংসতা রোধে আমরা আগেও ব্যবস্থা নিয়েছি, এবারও কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে। ব্রাহ্মণবাড়িয়ার ঘটনায় দুঃখ প্রকাশ করে তিনি বলেন, ওনারা নিজেদের মধ্যে মারামারি করে মারা গেছেন। তিনি বলেন, গত নির্বাচনে আমাদের ৭৫ শতাংশ ভোট পড়েছে, এখানে মারামারির কি কোনো প্রভাব ছিল? বাংলাদেশে কোনো নির্বাচন না থাকলেও সহিংসতায় লোক মারা যায়। এটা কিন্তু কোনোদিন বন্ধ ছিল না। আর নির্বাচনে কতজন মারা গেছে, এটা বের করা পুলিশের কাজ।

রাজনৈতিক ও নিরাপত্তা বিশ্লেষক মেজর (অব.) ইকবাল মাহমুদ চৌধুরী (পিএসসি) বলেন, এই নির্বাচনে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীর সঙ্গে বিএনপি ও অন্যান্য দলের অনেক প্রার্থী আছে। তারা নিজেদের সাংগঠনিক ক্ষমতা ধরে রাখতে চান। স্থানীয় সরকারের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা অনেক বেশি। নির্বাচনে হার-জিত থাকবে। এটাকে সবার মেনে নিতে হবে। নির্বাচনের সময় প্রশাসনযন্ত্রের দায়িত্ব থাকে নির্বাচন কমিশনের হাতে। তারা সেটি ভালোভাবে ব্যবহার করলে সহিংসতা কমবে।

পঞ্চম ধাপে ৭০৭ ইউপিতে ভোট ৫ জানুয়ারি : এদিকে চলমান ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে পঞ্চম ধাপে ৭০৭ ইউপিতে আগামী ৫ জানুয়ারি নির্বাচন অনুষ্ঠিত হবে। শনিবার সকালে কমিশনের বৈঠক শেষে নির্বাচনের তফসিল ঘোষণা করেন ইসি সচিব হুমায়ুন কবীর খোন্দকার। তফসিল অনুযায়ী, সাধারণ সদস্য ও সংরক্ষিত নারী সদস্যপদে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ৭ ডিসেম্বর। মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ৯ ডিসেম্বর। আপিল ১০ থেকে ১২ ডিসেম্বর, নিষ্পত্তি ১৩ ও ১৪ ডিসেম্বর। মনোনয়নপত্র প্রত্যাহার ১৫ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ১৭ ডিসেম্বর আর নির্বাচন হবে আগামী ৫ জানুয়ারি বুধবার। এর আগে সকালে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার সভাপতিত্বে কমিশনের ৯০তম মুলতবি কমিশন সভা নির্বাচন ভবনের সভাকক্ষে অনুষ্ঠিত হয়। সভা শেষে পঞ্চম ধাপের নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়।

উল্লেখ্য, সারা দেশে কয়েকটি ধাপে ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। প্রথম ধাপে ২১ জুন ও ২০ সেপ্টেম্বর দুদফায় ৩৭১টি ইউনিয়ন পরিষদে নির্বাচন অনুষ্ঠিত হয়। দ্বিতীয় ধাপে গত ১১ নভেম্বর ৮৪৮টি ইউনিয়ন পরিষদে ভোটগ্রহণ করা হয়। তৃতীয় ধাপে আজ ১ হাজার ইউনিয়নে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। তফসিল অনুযায়ী ১০০৭টি ইউপিতে ভোট হওয়ার কথা থাকলেও বিভিন্ন কারণে সাত ইউপির ভোট স্থগিত করা হয়েছে। একই সঙ্গে ৯টি পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হবে। এসব পৌরসভায় ইভিএমে ভোট নেওয়া হবে। এ ছাড়া জলঢাকা (নিলফামারী) ও কক্সবাজার পৌরসভায় কাউন্সিলর পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। চতুর্থ ধাপে ৮৪০টি পরিষদে ভোট হবে আগামী ২৩ ডিসেম্বর।

বিজ্ঞাপন

এ জাতীয় আরো খবর