1. [email protected] : admi2017 :
  2. [email protected] : Daily Khabor : Daily Khabor
  3. [email protected] : shaker :
  4. [email protected] : shamim :
মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ০৮:১২ অপরাহ্ন

আবার স্মারক স্বর্ণ মুদ্রার দাম বাড়ল

ডেইলি খবর নিউজ ডেস্ক
  • আপডেট সময় সোমবার, ২৯ জুন, ২০২০
  • ৭১ বার পড়া হয়েছে

আন্তর্জাতিক ও দেশের বাজারে সোনার দাম বাড়ার বাজারমূল্যের সঙ্গে সমন্বয় করে আবারও স্মারক স্বর্ণ মুদ্রার দাম বাড়িয়েছে কেন্দ্রীয় ব্যাংক। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে বাংলাদেশ ব্যাংকের মুদ্রিত স্বর্ণ স্মারক মুদ্রার মূল্য পুনর্নিধারণ করা হয়েছে। ২২ ক্যারেট স্বর্ণ দ্বারা প্রস্তুতকৃক ১০ গ্রাম ওজনের প্রতিটি স্মারক মুদ্রার মূল্য ৫৩ হাজার টাকা থেকে বাড়িয়ে ৬০ হাজার হাজার টাকা করা হয়েছে।

রবিবার বাংলাদেশ ব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আন্তর্জাতিক ও স্থানীয় বাজারে সোনার দাম বৃদ্ধিজনিত কারণে স্মারক মুদ্রার এ মূল্য নির্ধারণ করা হয়েছে, যা অবিলম্বে কার্যকর হবে।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা যায়, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০০০ শীর্ষক স্বর্ণ স্মারক মুদ্রা চালু করা হয় ২০০০ সালে। আর বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে গত মার্চে জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ ১৯২০-২০২০ শীর্ষক স্বর্ণ স্মারক মুদ্রা চালু করে কেন্দ্রীয় ব্যাংক।

এর আগে গত ২৪ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০০০ উপলক্ষে বাংলাদেশ ব্যাংকের মুদ্রিত স্বর্ণ স্মারক মুদ্রার মূল্য ৫০ হাজার টাকা থেকে বাড়িয়ে ৫৩ হাজার হাজার টাকা পুনর্নিধারণ করে বাংলাদেশ ব্যাংক। আর একসঙ্গে দুটি দুটি মূল্য এক লাখ টাকা থেকে বাড়িয়ে এক লাখ ৬ হাজার টাকা করা হয়। তার আগে ২০১৯ সালের ২৬ আগস্টেও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০০০ উপলক্ষে মুদ্রিত স্বর্ণ স্বারক মুদ্রার মূল্য পুনর্ন্ধিারণ করেছিল বাংলাদেশ ব্যাংক।

বিজ্ঞাপন

এ জাতীয় আরো খবর