1. [email protected] : admi2017 :
  2. [email protected] : Daily Khabor : Daily Khabor
  3. [email protected] : shaker :
  4. [email protected] : shamim :
সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ০৮:৩৯ পূর্বাহ্ন

আমার জয় হবে, এটা ‘স্পষ্ট’: বাইডেন

ডেইলি খবর নিউজ ডেস্ক
  • আপডেট সময় বৃহস্পতিবার, ৫ নভেম্বর, ২০২০
  • ৬৪ বার পড়া হয়েছে

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হতে ৫৩৮ ইলেকটোরাল ভোটের মধ্যে অন্তত ২৭০টি নিশ্চিত করতে হবে। উইসকনসিনের পর মিশিগানে জিতে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন চূড়ান্ত জয়ের পথে ব্যবধান বাড়িয়ে নিয়েছেন।

তবে এখনও গুরুত্বপূর্ণ কয়েকটি রাজ্যের ফল প্রকাশ হয়নি। তার আগেই জো বাইডেন বলেছেন, প্রেসিডেন্ট নির্বাচনে তিনিই জয় পাচ্ছেন, এটি ‘স্পষ্ট’। আর সে জন্য তিনি প্রস্তুতিও নিতে শুরু করেছেন।

ইতিমধ্যে জো বাইডেনের ট্রানজিশন ওয়েবসাইট চালু করা হয়েছে, যার নাম দেয়া হয়েছে ‘বিল্ড ব্যাক বেটার’।

সেখানে বলা হয়েছে, মহামারী থেকে অর্থনৈতিক মন্দা, জলবায়ু পরিবর্তন থেকে জাতিগত বৈষম্য- মারাত্মক সংকটের মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রকে যেতে হচ্ছে।

তিনি বলেন, আমাদের ট্রানজিশন টিম পুর্ণোদ্যমে প্রস্তুতি নেবে, যাতে বাইডেন-হ্যারিস প্রশাসন দায়িত্ব নেয়ার প্রথম দিন থেকেই সক্রিয় থাকতে পারে।

প্রসঙ্গত হাড্ডাহাড্ডি লড়াইয়ে ৫৩৮ ইলেকটোরাল ভোটের মধ্যে এ পর্যন্ত বাইডেন পেয়েছেন ২৬৪টি। নেভাদায় ছয়টি ইলেকটোরাল ভোট নিশ্চিত হলেই ৪৬তম প্রেসিডেন্ট নির্বাচিত হবেন তিনি।

এ ছাড়া এখন পর্যন্ত যেসব রাজ্যের ভোটের ফল পাওয়া যায়নি, সেগুলোর মধ্যে আলাস্কায় রয়েছে তিনটি ইলেক্টোরাল ভোট, জর্জিয়ায় ১৬, নর্থ ক্যারোলিনায় ১৫ এবং পেনসিলভানিয়ায় ২০টি।

নেভাদায় বাইডেনের জয় নিশ্চিত হলে অন্য সবই যদি ট্রাম্প জেতেন, তা হলেও তার ইলেকটোরাল ভোট দাঁড়াবে ২৬৮টিতে। ম্যাজিক ফিগার স্পর্শ করতে পারবেন না তিনি। সে ক্ষেত্রে ট্রাম্পকে নেভাদায়ও জিততে হবে। সূত্র: বিবিসি, এপি

বিজ্ঞাপন

এ জাতীয় আরো খবর