1. [email protected] : admi2017 :
  2. [email protected] : Daily Khabor : Daily Khabor
  3. [email protected] : shaker :
  4. [email protected] : shamim :
মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ০৭:২৬ অপরাহ্ন

ইতিহাসের উষ্ণতম মাস ছিল জুলাই

ডেইলি খবর নিউজ ডেস্ক
  • আপডেট সময় শনিবার, ১৪ আগস্ট, ২০২১
  • ৬৭ বার পড়া হয়েছে

চলতি বছরের জুলাই মাস ছিল পৃথিবীতে এযাবৎকালের রেকর্ড হওয়া সর্বোচ্চ উত্তপ্ত মাস। শুক্রবার এই তথ্য জানিয়েছে যুক্তরাষ্ট্রের জাতীয় মহাসাগরীয় ও বায়ুমণ্ডলীয় প্রশাসন(এনওএএ)। সংস্থাটির কর্মকর্তা রিক স্পিনরাড বলেন, সাধারণত জুলাই বছরের সবচেয়ে গরম মাস। কিন্তু ২০২১ সালের জুলাই এখন পর্যন্ত রেকর্ড করা সবচেয়ে উষ্ণতম মাস।

গত মাসের বৈশ্বিক তাপমাত্রা ছিল বিংশ শতাব্দীর গড় ১৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াসের (৬০ দশমিক ৪ ডিগ্রি ফারেনহাইট) চেয়ে ০.৯৩ ডিগ্রি সেলসিয়াস বেশি। ১৪২ বছর আগে হিসাব রাখা শুরু হওয়ার পর থেকে এটিই মাসিক সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড।

ন্যাশনাল সেন্টারস ফর ইনভায়রনমেন্টাল ইনফরমেশনের তথ্য উল্লেখ করে স্পিনরাড বলেন, বিশ্বে জলবায়ু পরিবর্তন যে বিরক্তিকর এবং বিঘ্নিত পথ তৈরি করেছে তাতে নতুন সংযোজন এই রেকর্ড।

১৪২ বছর আগে থেকে তাপমাত্রার রেকর্ড রাখা শুরু হওয়ার পর এটি সবচেয়ে উষ্ণতম মাস। এর আগে সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ২০১৬ সালের জুলাই মাসে। পরে ২০১৯ ও ২০২০ সালেও সেই তাপমাত্রাই ছিলো। এবছর সেটা ওই রেকর্ডের থেকে ০.০২ ফারেনহাইট বেশি ছিলো।

গত সপ্তাহে জাতিসংঘের ইন্টারগর্ভমেন্টার প্যানেল অন ক্লাইমেট চেঞ্জের জলবায়ু বিজ্ঞান রিপোর্টে বলা হয়, ২০৩০ সালের মধ্যে পৃথিবীর উষ্ণতা ১.৫ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছাতে চলেছে।

সূত্র: বিবিসি

বিজ্ঞাপন

এ জাতীয় আরো খবর