1. [email protected] : admi2017 :
  2. [email protected] : Daily Khabor : Daily Khabor
  3. [email protected] : shaker :
  4. [email protected] : shamim :
রবিবার, ২০ জুন ২০২১, ০৭:১২ অপরাহ্ন

উহানে দ্বিতীয় দফায় সংক্রমণের আশঙ্কা!‍ ১ কোটি মানুষের পরীক্ষা হবে!

ডেইলি খবর নিউজ ডেস্ক
  • আপডেট সময় বুধবার, ১৩ মে, ২০২০
  • ৫০ বার পড়া হয়েছে

নয়া রিপোর্টে আশঙ্কা করা হচ্ছে, চীনের উহান শহরে ফের দ্বিতীয় দফায় করোনা সংক্রমণের আশঙ্কা বাড়ছে। এমনটা হলে মারণ রোগটিকে কাবু করার এতদিনের চীন সরকারের পরিকল্পনা জোর ধাক্কা খাবে।

চীনের সরকার পরিচালিত সংবাদমাধ্যম জানিয়েছে, উহান শহরের ১ কোটি ১০ লক্ষ বাসিন্দারই নিউক্লেইক অ্যাসিড টেস্ট করার পরিকল্পনা করছে সরকার। এর মাধ্যমে কারও শরীরের ডিএনএ বা আরএনএ-তে কভিড-১৯ ভাইরাস আছে কি না, তা খুঁজে দেখা। ইতিমধ্যে বেজিংয়ের তরফে একটি নোটিস জারি করে উহান প্রশাসনকে এই মর্মে পরিকল্পনা করে রাখতে বলা হয়েছে। এর জন্য ১০ দিন সময় নির্ধারিত করা হয়েছে। তবে কবে থেকে এই পরীক্ষা শুরু হবে তা এখনও জানানো হয়নি। বিশেষজ্ঞদের মতে, উহানে লকডাউন উঠলেও পরিস্থিতি এখনও সম্পূর্ণ স্বাভাবিক হয়নি।

গত সোমবার উহান শহরের ডংজিহু জেলার একটি আবাসনে পাঁচ করোনা আক্রান্তের সন্ধান পাওয়া গিয়েছে। এপ্রিলের ২৮ তারিখের পর এই প্রথম একদিনে ১৭ জন করনে আক্রান্ত হয়েছেন। তাৎপর্যপূর্ণভাবে, উহানে কয়েক হাজার উপসর্গহীন করোনা আক্রান্ত রয়েছে। তবে তাঁদের আক্রান্তের তালিকায় রাখে না চীন। এর ফলে আক্রান্তের মোট সংখ্যা নিয়ে বিভ্রান্তি রয়েছে।

সোমবার পর্যন্ত চীনে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৮২ হাজার ৯১৮। মৃতের সংখ্যা ৪ হাজার ৬৩৩। গত এপ্রিল মাসের ৮ তারিখ উহান থেকে লকডাউন প্রত্যাহার করে নেয় সরকার। ধীরে ধীরে খুলতে শুরু করে স্কুল-কলেজ। তবে উপসর্গহীন করোনা আক্রান্তদের সরকারি নজরদারিতে রাখা হয়েছে।

এ জাতীয় আরো খবর

বিজ্ঞাপন