1. [email protected] : admi2017 :
  2. [email protected] : Daily Khabor : Daily Khabor
  3. [email protected] : shaker :
  4. [email protected] : shamim :
শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ১০:২৭ অপরাহ্ন

এক ডোজেই ডেল্টা ঠেকাবে করোনাজয়ীরা

ডেইলি খবর নিউজ ডেস্ক
  • আপডেট সময় সোমবার, ৫ জুলাই, ২০২১
  • ৩৫ বার পড়া হয়েছে

কভিড-১৯ থেকে সেরে উঠে যাঁরা টিকার একটি বা দুটি ডোজ নিয়েছেন, ডেল্টা ধরনকে প্রতিরোধ করার ক্ষমতা তাঁদের সবচেয়ে বেশি। ডেল্টা ভেরিয়েন্ট সামাল দেওয়া নিয়ে যখন সবাই হিমশিম খাচ্ছে, তখন এই স্বস্তির খবর দিল ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)।

গবেষণার ভিত্তিতেই এই তথ্য দিয়েছে আইসিএমআর। গবেষণায় দেখা গেছে, সংক্রমিত না হয়ে যাঁরা একটি বা দুটি টিকা নিয়েছেন, তাঁদের চেয়ে কভিড থেকে সেরে উঠে টিকা নেওয়া মানুষের শরীরে ডেল্টা রূপকে প্রতিরোধ করার ক্ষমতা বেশি থাকে। জীববিজ্ঞান সংক্রান্ত গবেষণা প্রকাশিত হয় যে ওয়েবসাইটে, সেখানে আইসিএমআরের এই নতুন গবেষণার কথা উঠে এসেছে।

কভিড-১৯ থেকে সেরে উঠে টিকা নেওয়া এবং সংক্রমিত না হয়ে টিকা নেওয়া রোগীদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা পর্যবেক্ষণ করতে এই গবেষণা চালিয়েছে আইসিএমআর। গবেষণায় নেতৃত্ব দেন পুনের ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজি, পুনের আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজ ও কম্যান্ড হাসপাতালের নিউরোসার্জারি বিভাগের গবেষকরা। তবে এই গবেষণার ফলাফল এখনো যাচাই করে দেখা হয়নি। ফলে অন্য বিশেষজ্ঞদের সিলমোহর এখনো এই গবেষণায় পড়েনি।

ভারতে প্রথম ডেল্টা রূপ ধরা পড়ে। বর্তমানে গোটা বিশ্বের মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে এটি। এই ডেল্টা লাগাতার চরিত্রবদল করে চলেছে। তা নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা পর্যন্ত উদ্বেগ প্রকাশ করেছে। সে ক্ষেত্রে আইসিএমআরের এই গবেষণা কিছুটা আলোর দিশা দেখাতে পারে। সূত্র : আনন্দবাজার পত্রিকা।

বিজ্ঞাপন

এ জাতীয় আরো খবর