1. [email protected] : admi2017 :
  2. [email protected] : Daily Khabor : Daily Khabor
  3. [email protected] : shaker :
  4. [email protected] : shamim :
মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ০৮:২৫ অপরাহ্ন

ওয়াইফাই পাসওয়ার্ড ভুলে গেলে জানা যাবে যেভাবে

ডেইলি খবর নিউজ ডেস্ক
  • আপডেট সময় মঙ্গলবার, ১৪ সেপ্টেম্বর, ২০২১
  • ১৭ বার পড়া হয়েছে

ডেইলি খবর ডেস্ক: ফোনে ওয়াইফাই পাসওয়ার্ড সেভ করা রয়েছে ঠিকই। কিন্তু অন্য কারও সঙ্গে পাসওয়ার্ড শেয়ার করতে পারছেন না? তাই,সেই ভুলে যাওয়া এবং ফোনে সেভ করে রাখা ওয়াইফাই পাসওয়ার্ড দেখায় উপায় আজকের টিপসে।অনেক সময় অ্যান্ড্রয়েড ফোনে ওয়াইফাই পাসওয়ার্ড সেভ থাকলেও তা মনে থাকে না। বন্ধু,প্রিয়জনের ফোনটি কানেক্ট করতে অথবা অন্য কোনো ডিভাইস কানেক্ট করতে প্রয়োজন হয় পাসওয়ার্ডের। আবার সেই পাসওয়ার্ড ভুলে গেলেও আর এক বিপদ। তবে,তা দেখে নেওয়ার একাধিক উপায় রয়েছে, যেগুলো আমাদের অনেকেরই অজানা। অ্যান্ড্রয়েড ফোনে সেভ থাকা ওয়াইফাই পাসওয়ার্ড বের করার উপায় জেনে নিন।আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে রুট অ্যাকসেস থাকলে সহজেই সেভ থাকা ওয়াইফাই পাসওয়ার্ড দেখে নেওয়া সম্ভব। তার জন্য আপনার ফোনে অ্যান্ড্রয়েড ১০ ইনস্টল করতে হবে। তবে, অ্যান্ড্রয়েড ১১ গ্রাহকরাও এই কাজ করতে পারবেন। অ্যান্ড্রয়েড ফোনে সেভ থাকা ওয়াইফাই পাসওয়ার্ড দেখে নেওয়ার জন্য রুট অ্যাকসেসের প্রয়োজন হবে না।অ্যান্ড্রয়েড ১০ অথবা অ্যান্ড্রয়েড ১১ ডিভাইসে সেভ থাকা ওয়াইফাই পাসওয়ার্ড দেখার জন্য ঝবঃঃরহমং ওপেন করে ঘবঃড়িৎশ ্ওহঃবৎহবঃ সিলেক্ট করে ডরঋর সিলেক্ট করুন। এখানে তালিকায় সবার ওপরে বর্তমান ওয়াইফাই নেটওয়ার্ক দেখতে পাবেন। এখানে ঝযধৎব বাটন সিলেক্ট করুন। এরপর আপনাকে ফেস অথবা ফিঙ্গারপ্রিন্ট অথেন্টিকেশন করতে হবে। এবার কিআর কোডের মাধ্যমে নিজের ডিভাইসের ওয়াইফাই পাসওয়ার্ড শেয়ার করতে পারবেন।
পুরোনো ভার্সনের ফোনে ওয়াইফাই পাসওয়ার্ড দেখবেন যেভাবে-অ্যান্ড্রয়েড ৯ অপারেটিং সিস্টেম অথবা পুরোনো ভার্সন থাকলেও এই কাজ করা যাবে। এ ক্ষেত্রেও রুট অ্যাকসেস প্রয়োজন হবে। কারণ,যে ফাইলে ওয়াইফাইয়ের পাসওয়ার্ড সেভ থাকে, সেই ফাইল প্রবেশ করতে হবে। সাধারণত, ফোন স্টোরেজেই এ ফাইল সেভ থাকে। আর সে ক্ষেত্রে রুট অ্যাকসেস ছাড়া এ ফাইলে প্রবেশ করা সম্ভব নয়।
অ্যান্ড্রয়েড ৯ ভার্সনের ফোনে রুট অ্যাকসেস থাকলে,ফাইল এক্সপ্লোরারে রুট ডিরেক্টরিতে গিয়ে /ফধঃধ/সরংপ/রিভর ওপেন করুন। এখানে ঢ়িধথংঁঢ়ঢ়ষরপধহঃ.পড়হভ ফাইলটি খুলুন। এখানে নেটওয়ার্কের নাম (ংংরফ) ও পাসওয়ার্ড (ঢ়ংশ) দেখেতে পাবেন। যদিও, এই কাজে ডর-ঋর ঢ়ধংংড়িৎফ ারববিৎ-এর মতো অ্যাপ ব্যবহার করতে পারেন। এই অ্যাপ একই কাজ করে আপনাকে ফোনে সেভ থাকা ওয়াইফাইয়ের পাসওয়ার্ড জানিয়ে দেবে।

 

বিজ্ঞাপন

এ জাতীয় আরো খবর