1. [email protected] : admi2017 :
  2. [email protected] : Daily Khabor : Daily Khabor
  3. [email protected] : shaker :
  4. [email protected] : shamim :
রবিবার, ১৮ এপ্রিল ২০২১, ০৫:৫৮ পূর্বাহ্ন

করোনার কাছে হেরে গেলেন সাদেক বাচ্চু

ডেইলি খবর নিউজ ডেস্ক
  • আপডেট সময় মঙ্গলবার, ১৫ সেপ্টেম্বর, ২০২০
  • ৩২ বার পড়া হয়েছে

সোনালি পর্দার কল্যাণে তাঁর পরিচিতি সাদেক বাচ্চু নামে। আসল নাম মাহবুব আহমেদ। চলচ্চিত্রে অভিনয় করতেন মূলত খল চরিত্রে। মঞ্চ, টেলিভিশন নাটক ও চলচ্চিত্রের গুণী এই অভিনেতা আর নেই। রাজধানীর একটি হাসপাতালে সোমবার দুপুর ১২টার দিকে মৃত্যু হয় তাঁর। আক্রান্ত হয়েছিলেন করোনাভাইরাসে। তাঁর বয়স হয়েছিল ৬৬ বছর।

চিকিৎসকরা জানিয়েছেন, সাদেক বাচ্চু কভিড আক্রান্ত হওয়ার পর নিউমোনিয়ায় ভুগছিলেন। মাল্টি-অর্গান ফেইলিওরে তাঁর মৃত্যু হয়েছে।

তাঁর বড় মেয়ে সাদিকা ফাইরোজ মেহজাবিন জানিয়েছেন, ৬ সেপ্টেম্বর হঠাৎ শ্বাসকষ্টজনিত সমস্যা দেখা দিলে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছিল তাঁর বাবাকে। পরে চিকিৎসকদের পরামর্শে কভিড-১৯ পরীক্ষার জন্য নমুনা দেন। গত শুক্রবার পাওয়া পরীক্ষার ফলে দেখা যায়, তিনি কভিড-১৯ পজিটিভ। এরপর আইসিইউ সাপোর্ট সহজভাবে নিশ্চিত করার জন্য পারিবারিক সিদ্ধান্তে শনিবার তাঁকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল থেকে নিয়ে মহাখালীর ইউনিভার্সেল মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে দুই দিন কৃত্রিম শ্বাস-প্রশ্বাসও দেওয়া হয়েছিল।

সাদেক বাচ্চু দীর্ঘদিন ধরে হৃদেরাগ, ডায়াবেটিসসহ বিভিন্ন শারীরিক জটিলতায় ভুগছিলেন। ২০১৩ সালে তাঁর হৃদযন্ত্রে অস্ত্রোপচারও করাতে হয়েছিল। তাঁর জন্ম ১৯৫৫ সালের ১ জানুয়ারি চাঁদপুরের হাজীগঞ্জে।

ডাক বিভাগের সাবেক কর্মকর্তা সাদেক বাচ্চু ১৯৮৫ সালে চলচ্চিত্রজগতে পা রাখেন। ‘রামের সুমতি’র মাধ্যমে যাত্রা শুরুর পর বহু জনপ্রিয় চলচ্চিত্রে অভিনয় করেছেন তিনি। খল চরিত্রের অভিনেতা হিসেবে দর্শকের কাছে পেয়েছেন আলাদা পরিচিতি। পাঁচ দশকের ক্যারিয়ারে মঞ্চ, বেতার, টেলিভিশন ও সিনেমায় ছিল তাঁর সরব পদচারণ। তাঁর নাট্যদলের নাম মতিঝিল থিয়েটার। মৃত্যুর আগ পর্যন্ত তিনি এটির সভাপতি ছিলেন। চলতি বছর বইমেলার মুক্তমঞ্চে নাটক নিয়ে ওঠে তাঁদের দলটি।

বহুমাত্রিক এই অভিনেতার উল্লেখযোগ্য চলচ্চিত্রের মধ্যে রয়েছে ‘চাঁদনী’, ‘জজ ব্যারিস্টার পুলিশ কমিশনার’, ‘জীবননদীর তীরে’, ‘জোর করে ভালোবাসা হয় না’, ‘তোমার মাঝে আমি’, ‘ঢাকা টু বোম্বে’, ‘ভালোবাসা জিন্দাবাদ’, ‘এক জবান’, ‘আমার স্বপ্ন আমার সংসার’, ‘মন বসে না পড়ার টেবিলে’, ‘বধূবরণ’, ‘ময়দান’, ‘আমার প্রাণের স্বামী’, ‘আনন্দ অশ্রু’, ‘প্রিয়জন’, ‘সুজন সখী’ প্রভৃতি।

২০১৮ সালে ‘একটি সিনেমার গল্প’ ছবিতে অভিনয়ের জন্য খল চরিত্রে সেরা অভিনেতার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান সাদেক বাচ্চু।

এ জাতীয় আরো খবর