1. [email protected] : admi2017 :
  2. [email protected] : Daily Khabor : Daily Khabor
  3. [email protected] : shaker :
  4. [email protected] : shamim :
শনিবার, ১৯ জুন ২০২১, ০৯:৪৩ পূর্বাহ্ন

করোনাশূন্য উহান, প্রশংসায় পঞ্চমুখ ডব্লিওএইচও

ডেইলি খবর নিউজ ডেস্ক
  • আপডেট সময় সোমবার, ৪ মে, ২০২০
  • ৫৮ বার পড়া হয়েছে

করোনা মোকাবিলায় চীনের গৃহীত পদক্ষেপে সন্তুষ্টি প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিওএইচও)। করোনাভাইরাসের উৎপত্তিস্থল হিসাবে পরিচিত উহান শহরে নতুন করে কেউ সংক্রামিত না হওয়ায় সংস্থাটি উহান প্রশাসনেরও ব্যাপক প্রশংসা করেছে।

সম্প্রতি অনলাইন সাংবাদিক সম্মেলন করে এ ব্যাপারে উহান প্রশাসনের ভূমিকার প্রশংসা করেছেন ডব্লিওএইচও-র হেলথ ইমারজেন্সিজ প্রোগ্রামের টেকনিক্যাল লিডার ডা. মারিয়া ভন কারখোভে।

তিনি বলেন, ‘এটা খুবই ভালো খবর। উহানের এই সাফল্যকে অভিনন্দন জানাচ্ছি। তিন মাস ধরে নোভেল করোনাভাইরাসকে হারাতে নিরলস চেষ্টা চালিয়ে গেছে উহান। চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের পাশাপাশি উহানবাসী ঘরে থেকে এই লড়াইয়ে ধারাবাহিকভাবে সমর্থন দিয়েছেন। প্রত্যেকের মিলিত এই লড়াইকে কুর্নিশ জানাই।’

গত ডিসেম্বরের শেষ নাগাদ চীনের উহান শহরেই বিশ্বের প্রথম করোনাভাইরাস আক্রান্ত রোগীর সন্ধান মেলে। তারপরেই তড়িৎগতিতে গোটা বিশ্বে মহমারি আকারে ছড়িয়ে পড়ে এই ভাইরাস। আকারে একের পর এক দেশের লাখ লাখ মানুষ মারণ এই ভাইরাসে আক্রান্ত হন। এদিকে, গোটা চীনেও ছড়িয়ে পড়ে করোনা। তিন মাস একটানা লড়াই চালায় করোনার ভয়ঙ্কর পরিস্থিতিকে নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয় চীনা সরকার।

করোনার সংক্রমণ রুখতে সরকারি সব বিধি-নিষেধ মেনে চলতে আবেদন জানানো হয় দেশবাসীর কাছে। প্রশাসনের ডাকে সাড়া দেয় গোটা দেশ। চীনে করোনার সংক্রমণ এখন নেই বললেই চলে। জানা গিয়েছে, গত ৪ এপ্রিল থেকে টানা এক মাস ধরে উহানে নতুন করে কেউ করোনায় আক্রান্ত হননি। ফলে চীনের এই আলোচিত শহরটি এখন করোনাশূন্য।

প্রসঙ্গত, চীনে মোট করোনায় আক্রান্ত হয়েছেন ৮২ হাজার ৮৮০ জন এবং এতে মারা গেছেন মোট ৪ হাজার ৬৩৩ জন। দেশটিতে মোট সুস্থ হয়ে উঠেছেন ৭৭ হাজার ৭৬৬ জন মানুষ। বর্তমানে দেশটিতে করোনা রোগীর সংখ্যা মাত্র ৪৮১ জন।

এ জাতীয় আরো খবর

বিজ্ঞাপন