1. [email protected] : admi2017 :
  2. [email protected] : Daily Khabor : Daily Khabor
  3. [email protected] : shaker :
  4. [email protected] : shamim :
বুধবার, ২০ অক্টোবর ২০২১, ১০:৪৫ অপরাহ্ন
শিরোনাম:
অক্টোবরের শেষে ফেসবুকের নাম বদল সরকারি চাকরির প্রশ্ন ফাঁসে সর্বোচ্চ ১০ বছর কারাদণ্ড সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব, বিভ্রান্তি ছড়ালেই ব্যবস্থা স্ত্রী ও ভাইয়ের হিসাবে কোটি কোটি টাকা লেনদেন অডিট রিপোর্টের ওপর নির্ভর করছে ইভ্যালির ভাগ্য স্বাস্থ্যে চাকরি করে নজরুলের সম্পদ হয়েছে ৬ কোটি ১৭ লাখ টাকা মাত্র পবিত্র ঈদে মিলাদুন্নবী আজ ফাইন্যান্সিয়াল টাইমসে প্রধানমন্ত্রীর নিবন্ধ: উন্নত দেশগুলো ক্ষতিগ্রস্থদের গুরুত্ব দিচ্ছে না ই-কমার্স প্রতারণা:১১ প্রতিষ্ঠানের অ্যাকাউন্টে মাত্র ১৩৬ কোটি,গ্রাহকের পাওনা ৫ হাজার কোটি টাকা বিভিন্ন মন্ত্রনালয়ের ৪২ হাজার ২৯৮টি পদ বিলুপ্ত

করোনায় আক্রান্ত ধূমপায়ীদের মৃত্যুর ঝুঁকি বেশি

ডেইলি খবর নিউজ ডেস্ক
  • আপডেট সময় বৃহস্পতিবার, ৩০ সেপ্টেম্বর, ২০২১
  • ১৬ বার পড়া হয়েছে

করোনাভাইরাস সংক্রমণের কিছু দিক এখন ধীরে ধীরে বিজ্ঞানীদের কাছে স্পষ্ট হয়ে উঠছে। যদিও এগুলোর প্রকৃত কারণ এখনও অজানা। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও বলছে, যারা ধূমপান করেন তাদের করোনা সংক্রমণের ঝুঁকি বেশি হওয়ার সম্ভাবনা আছে। দ্য গার্ডিয়ান।

এদিকে ধূমপায়ীদের জন্য দুঃসংবাদ নিয়ে এসেছে করোনাভাইরাস সম্পর্কিত আরও একটি গবেষণা। সম্প্রতি অক্সফোর্ড এবং নটিংহাম বিশ্ববিদ্যালয়ের গবেষকদের একটি গবেষণা প্রতিবেদনে দেখা গেছে, যারা নিয়মিত ধূমপান করেন, করোনাসহ অন্যান্য সংক্রমণে হাসপাতালে তাদের মৃত্যুর ঝুঁকি অনেক বেশি।

এর আগে ধূমপান ও করোনা নিয়ে যেসব গবেষণা হয়েছে- তাতে দেখা গেছে, ধূমপায়ীদের ক্ষেত্রে সংক্রমণ দেখা দিলে হাসপাতালে ভর্তি করার প্রয়োজনীয়তা কিছুটা হলেও বেড়ে যায়। বেশ কয়েকটি সমীক্ষাতেই ধূমপানকে ‘রিস্ক ফ্যাক্টর’ হিসেবে দেখানো হয়েছে।

কিন্তু এ ধরনের গবেষণার ক্ষেত্রে ‘অবজারভেশন মেথড’ ব্যবহার করা হয়েছিল। থোরাক্স নামক একটি জার্নালে প্রকাশিত সাম্প্রতিক গবেষণাটি অবজারভেশনের সঙ্গে সঙ্গে তথ্যও বিশ্লেষণ করেছে। গবেষকরা করোনা পরিসংখ্যানের সঙ্গে মিলিয়ে তাদের তথ্য বিশ্লেষণ করে এই গবেষণাপত্র তৈরি করেছেন। ৪ লাখ ২১ হাজার ৪৬৯ জনের তথ্য গবেষণায় ব্যবহার করা হয়।

গবেষণায় দেখা যাচ্ছে, যারা ধূমপায়ী নন তাদের সঙ্গে তুলনা করলে ধূমপায়ীরা ৮০ শতাংশ বেশি হারে হাসপাতালে ভর্তি হয়েছেন। তাদের একটি বড় অংশই করোনাভাইরাসে মারা গেছে।

গবেষক অ্যাশলে ক্লিফট বলছেন, আমাদের গবেষণার ফলাফলে স্পষ্ট দেখানো হয়েছে ধূমপানের সঙ্গে করোনার অতি নিবিড় সম্পর্ক। ধূমপায়ীদের ক্ষেত্রে করোনার ঝুঁকি কয়েকগুণ বেড়ে যায়। ক্যানসার বা ফুসফুসের অন্যান্য রোগের ক্ষেত্রে যেমন ধূমপান ট্রিগারের কাজ করে, এক্ষেত্রেও তাই। অক্সফোর্ডের গবেষক ক্লিফট বলছেন এটি ধূমপান ছেড়ে দেওয়ার সব থেকে গুরুত্বপূর্ণ সময়।

বিজ্ঞাপন

এ জাতীয় আরো খবর