1. [email protected] : admi2017 :
  2. [email protected] : Daily Khabor : Daily Khabor
  3. [email protected] : rubel :
  4. [email protected] : shaker :
  5. [email protected] : shamim :
বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ১২:১১ পূর্বাহ্ন

করোনায় ভারত-চীন থেকেও নিরাপদ বাংলাদেশের অর্থনীতি: দ্যা ইকোনমিস্ট

ডেইলি খবর নিউজ ডেস্ক
  • আপডেট সময় শনিবার, ২ মে, ২০২০
  • ১৯৫ বার পড়া হয়েছে

করোনা ভাইরাসের মহামারীতে বিশ্ব অর্থনীতিতে মন্দার আভাস আসছে অনেক আগে থেকেই। এবার করোনা পরিস্থিতিতে অর্থনীতির নিরাপত্তা নিয়ে গবেষণা তালিকা প্রকাশ করেছেন আন্তর্জাতিক সাপ্তাহিক নিউজ পেপার দ্যা ইকোনমিস্ট।

গণমাধ্যমটির প্রতিবেদনে দেখানো হয়, করোনা ভাইরাসের ভয়াবহতাও ভারত-চীন কিংবা সংযুক্ত আরব আমিরাতের মতো দেশের চেয়েও তুলনামূলকভাবে নিরাপদ বাংলাদেশের অর্থনীতি। সেই হিসেবে বাংলাদেশের অনেক পেছনে রয়েছে পাকিস্তান।

দ্যা ইকোনমিস্ট বলছে, করোনা ভাইরাসের মহামারী পরিস্থিতিতেও ৬৬টি উদীয়মান সবল অর্থনীতির দেশের মধ্যে বাংলাদেশকে ৯ম শক্তিশালী অর্থনীতির দেশ হিসেবে তালিকাভুক্ত করা হয়েছে।

চারটি সম্ভাব্য সংস্থার নির্বাচিত অর্থনীতির দুর্বলতা পরীক্ষা করে র‌্যাঙ্কিংটি করা হয়েছে। এদের মধ্যে রয়েছে জনগণের ঋণ হিসেবে জিডিপির শতাংশ, বৈদেশিক ঋণ, ঋণের সুদ, রিজার্ভ কভার।

সেই র‌্যাঙ্কিং অনুযায়ী, উল্লেখিত সূচকগুলির মধ্যে বাংলাদেশের অর্থনীতি শক্তিশালী বা তুলনামূলকভাবে শক্তিশালী হিসাবে প্রদর্শিত হয়েছে।

তবে এই তালিকার শীর্ষে রয়েছে বোটসওয়ানা আর সবচেয়ে ঝুঁকিতে রয়েছে ভেনিজুয়েলা। তালিকায় চীনের অবস্থান দেখানো হয়েছে বাংলাদেশের পরে। চীন রয়েছে ১০ম অবস্থানে। আর সৌদি আরবের অবস্থান দেখানো হয়েছে ৮এ।

অর্থনীতিবিদের করা ওই তালিকা মতে, প্রতিবেশী দেশ ভারতের অবস্থান রয়েছে ১৮ তে, পাকিস্তা রয়েছে ৪৩ তম অবস্থানে। আর ভারতের কাছেই রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটির অবস্থান ১৭।

বিজ্ঞাপন

এ জাতীয় আরো খবর