1. [email protected] : admi2017 :
  2. [email protected] : Daily Khabor : Daily Khabor
  3. [email protected] : shaker :
  4. [email protected] : shamim :
রবিবার, ২৩ জানুয়ারী ২০২২, ০৯:১৩ অপরাহ্ন

করোনায় মারা গেলেন ঢাবি অধ্যাপক

ডেইলি খবর নিউজ ডেস্ক
  • আপডেট সময় সোমবার, ১ জুন, ২০২০
  • ৯২ বার পড়া হয়েছে

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগের অধ্যাপক ড. শাকিল উদ্দিন আহমেদ (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। রোববার (৩১ মে) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে রাজধানীর গ্রীন লাইফ হাসপাতালে তার মৃত্যু হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান, ‘ওই শিক্ষক ২৫ রমজানের দিকে করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। আইসিইউ, ভেন্টিলেশন আর সব ধরনের চিকিৎসা সুবিধার সঙ্গে তাকে তিনদিন আগে প্লাজমা থেরাপিও দেয়া হয়। দুর্ভাগ্যজনক হলেও সত্য তিনি আমাদের মাঝে আর নেই। আমরা শোকাহত এবং তার পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি।’

জানা যায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী ইসতিয়াক হৃদয় তাকে প্লাজমা দিয়েছিলেন। তার মৃত্যুতে শিক্ষার্থী ও সহকর্মীদের মাঝে শোকের ছায়া নেমে এসেছে।

বিভাগের একাধিক শিক্ষার্থী শোক প্রকাশ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে জানান, স্যার সাদা মনের মানুষ ছিলেন। মৃত্তিকা বিজ্ঞান সম্পর্কে বাস্তবভিত্তিক জ্ঞানে তিনি ছিলেন অনন্য। ছাত্র-ছাত্রীদের সাথে বন্ধু হয়ে থেকেছেন। প্রতিটি শিক্ষা সফরে তার সরব উপস্থিতি আর বাস্তব জ্ঞান বিতরণ থেকে ভবিষ্যৎ শিক্ষার্থীরা সারা জীবনের জন্য বঞ্চিত হলো।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, ‘আমাদের মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগের অধ্যাপক ড. শাকিল মারা গেছেন। বিভাগের এক শিক্ষকের মাধ্যমে আমি বিষয়টি নিশ্চিত হয়েছি। তিনি আমাদের বিশ্ববিদ্যালয়ের আবুল খায়ের ভবনে আবাসিক থাকতেন। আমি তার রুহের মাগফেরাত কামনা করছি।’

এর আগে গত শনিবার (৩০ মে) ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য অর্থনীতি বিভাগের একজন অধ্যাপক করোনাভাইরাসে আক্রান্ত হন। তিনি বিশ্ববিদ্যালয়ের উত্তর ফুলার রোডের শিক্ষক কোয়ার্টারে থাকেন। তার করোনা শনাক্ত হওয়ার পর ওই এলাকা লকডাউন করে দেয়া হয়েছে। তিনি বর্তমানে কোয়ার্টারে নিজের ফ্ল্যাটেই আইসোলেশনে থেকে চিকিৎসা নিচ্ছেন।

সরকারি হিসাবে দেশে ৪৭ হাজার ১৫৩ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ৬৫০ জন। সুস্থ হয়েছেন ৯ হাজার ৭৮১ জন।

বিজ্ঞাপন

এ জাতীয় আরো খবর