1. [email protected] : admi2017 :
  2. [email protected] : Daily Khabor : Daily Khabor
  3. [email protected] : shaker :
  4. [email protected] : shamim :
সোমবার, ২১ জুন ২০২১, ০৩:১৬ অপরাহ্ন

করোনা মোকাবিলায় ট্রাম্পের পদক্ষেপকে ‘চরম বিপর্যয়’ বললেন ওবামা

ডেইলি খবর নিউজ ডেস্ক
  • আপডেট সময় রবিবার, ১০ মে, ২০২০
  • ৫৪ বার পড়া হয়েছে

করোনাভাইরাস মহামারিতে বিপর্যস্ত বিশ্ব। সবচেয়ে বেশি আক্রান্ত ও প্রাণহানির শিকার হয়েছে যুক্তরাষ্ট্র। এ পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে মুখ খুললেন দেশটির সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। করোনা মোকাবেলায় ট্রাম্প প্রশাসনের গৃহীত পদক্ষেপকে ‘বিশৃঙ্খলাজনিত চরম বিপর্যয়’ বলে মন্তব্য করেছেন তিনি। শুক্রবার রাতে নিজের আমলের কর্মকর্তা-কর্মচারী ও নির্বাচনী কর্মীদের এক সম্মেলনে এ মন্তব্য করেন ওবামা। খবর সিএনএন ও বিবিসির।

করোনা মহামারি আকারে দেখা দেওয়ার পর প্রেসিডেন্ট ট্রাম্প চিকিৎসা ব্যবস্থা নিয়ে ওবামা প্রশাসনের সমালোচনা করলেও নোবেলজয়ী প্রেসিডেন্ট এতদিন চুপ ছিলেন। তবে শুক্রবার ‘ওবামা অ্যালামনাই অ্যাসোসিয়েশনে’র ৩ হাজার সদস্যের সঙ্গে আয়োজিত কনফারেন্সে ট্রাম্পের সমালোচনার জবাব দেন তিনি। এই অ্যাসোসিয়েশনের সদস্যরা ওবামার নির্বাচনী কাজ করেছেন।

ওবামা বলেন, ‘মহামারি মোকাবিলায় বর্তমান প্রশাসনের গৃহীত দুর্বল পদক্ষেপের চরম বিশৃঙ্খলার ফল দেখছি আমরা। ওবামা বলেন, বর্তমান প্রশাসনের বর্ণবাদী আচরণের কারণে যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা কমানো যাচ্ছে না।’

আগামী নভেম্বরের নির্বাচনে সবাইকে এক হয়ে ট্রাম্পের বিরুদ্ধে কাজ করার আহ্বান জানিয়ে এ সময় ওবামা ডেমোক্রেটিক পার্টির প্রার্থী জো বাইডেন যেন জিততে পারেন, সেই চেষ্টা করতে বলেন। ওবামা বলেন, ‘যতটা সময় পারা যায়, আমি বাইডেনের হয়ে প্রচারে নামতে যাচ্ছি। আমাদের ভালো একটি সরকার গড়তে হবে।’

তিনি আরও বলেন, আসন্ন নির্বাচন সবদিক থেকে গুরুত্বপূর্ণ। কারণ এ লড়াই কোনো একক ব্যক্তি বা দলের বিরুদ্ধে লড়াই নয়। এ লড়াই ট্রাম্প প্রশাসনের স্বার্থপরতা, অন্যকে শত্রু ভাবা, বর্ণবাদী আচরণ ও দেশের জনগণকে বিভক্ত করে ফেলার বিরুদ্ধে লড়াই। ট্রাম্প প্রশাসনের এসব কুশিক্ষার ভয়াবহ প্রভাবের বিরুদ্ধে জনগণকে দীর্ঘমেয়াদে লড়াই করতে হবে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে করোনায় এ পর্যন্ত ৭৭ হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। আক্রান্ত হয়েছেন ১২ লাখের বেশি মানুষ। মার্চের শুরুতে দেশটি কড়াকড়ি লকডাউনের ঘোষণা দিলেও তা এখন শিথিল করেছে। বিশ্লেষকরা বলছেন, সামনের নির্বাচনে জিততে অর্থনীতি সচল রাখতে চান ট্রাম্প। আর তাই লকডাউন উঠিয়ে নিচ্ছেন।

এ জাতীয় আরো খবর

বিজ্ঞাপন