1. [email protected] : admi2017 :
  2. [email protected] : Daily Khabor : Daily Khabor
  3. [email protected] : shaker :
  4. [email protected] : shamim :
বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ০১:০৮ পূর্বাহ্ন

করোনা মোকাবিলায় বাংলাদেশকে আরও ৫ কোটি ডলার দিচ্ছে এডিবি

ডেইলি খবর নিউজ ডেস্ক
  • আপডেট সময় বৃহস্পতিবার, ৭ মে, ২০২০
  • ১০৯ বার পড়া হয়েছে

এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) করোনভাইরাসের সংক্রমণ মোকাবিলায় বাংলাদেশকে আরও ৫ কোটি ডলার ঋণ অনুমোদন করেছে। বর্তমান বিনিময় হার অনুযায়ী যার পরিমাণ ৪২৫ কোটি টাকা। বৃহস্পতিবার ম্যানিলাতে এডিবির পরিচালনা পর্ষদ এই ঋণ অনুমোদন করে। এডিবির বাংলাদেশ কার্যালয় এ তথ্য জানিয়েছে। গত ৩০ এপ্রিল ১০ কোটি ডলার ঋণ অনুমোদন করে সংস্থাটি।
এডিবির এই ঋণ কভিড-১৯ এর অর্থনৈতিক ও সামাজিক প্রভাব মোকাবিলায় বাংলাদেশ সরকারের বিভিন্ন প্রণোদনা কর্মসূচি বাস্তবায়নে ব্যবহার করা হবে। প্রায় দেড় কোটির বেশি দরিদ্র ও সুবিধাবঞ্চিত মানুষ এর মাধ্যমে উপকৃত হবে। এর আগের ১০ কোটি ডলার ছিল ‘কভিড-১৯ প্রতিরোধে জরুরি সাড়া’ প্রকল্পের আওতায় ১৭ টি মেডিকেল কলেজ হাসপাতালের সিসিইউ এবং আইসোলেশন ইউনিটের উন্নয়নসহ কিছু জরুরি কেনাকাটায়।
এডিবির প্রেসিডেন্ট মাসাটসুগু আসাকাওয়া বলেন, করোনার কারণে বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক ক্ষতি পুনরুদ্ধারে এই ঋণ দেওয়া হচ্ছে। সরকার ও অন্যান্য উন্নয়ন সহযোগীদের সাথে মিলে এডিবি এই মহামারির অর্থনৈতিক প্রভাব মোকাবিলায় বিশেষত এসএমই এবং অনানুষ্ঠানিক খাতের কর্মসংস্থান হারানো মানুষের সহায়তায় কাজ করবে।
করোনার সংক্রমণ শুরু হওয়ার পর গত ২৭ মার্চ জরুরি স্বাস্থ্যসেবা সামগ্রী কিনতে বাংলাদেশকে ৩ লাখ ডলার অনুদান অনুমোদন দেয় এডিবি। এরপর ১ এপ্রিল স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রামের প্রশিক্ষণার্থীদের ঝরে পড়া ঠেকাতে ১৩ লাখ ডলার আর্থিক সহায়তা অনুমোদন করে এডিবি। এই সহায়তার আওতায় ২২ হাজার ৬১৭ জন প্রশিক্ষণার্থী নগদে এককালীন ৫০০০ টাকা সহায়তা পাবেন।
স্বাস্থ্য ও অর্থনীতিতে করোনা মহামারীর প্রভাব মোকাবিলায় সম্প্রতি আর্থিক সহায়তার প্যাকেজের আকার ২০ বিলিয়ন বা ২০০০ কোটি ডলার। প্যাকেজের মধ্যে ২৫০ কোটি ডলার থাকবে সহজ শর্তের ঋণ এবং অনুদান। বেসরকারি খাতের জন্য থাকবে ২০০ কোটি ডলার। বাংলাদেশ এডিবির কোভিড-১৯ প্যাকেজ থেকে ১০০ কোটি ডলারের বেশি সহায়তা চেয়েছে।

বিজ্ঞাপন

এ জাতীয় আরো খবর