1. [email protected] : admi2017 :
  2. [email protected] : Daily Khabor : Daily Khabor
  3. [email protected] : shaker :
  4. [email protected] : shamim :
রবিবার, ২০ জুন ২০২১, ০৭:২৫ অপরাহ্ন

করোনা লড়াইয়ে জয়ী প্রায় ১১ লাখ মানুষ

ডেইলি খবর নিউজ ডেস্ক
  • আপডেট সময় শনিবার, ২ মে, ২০২০
  • ৫০ বার পড়া হয়েছে

করোনা মহামারিতে প্রতিদিন প্রায় লাখখানেক মানুষ আক্রান্ত হচ্ছেন এবং মারা যাচ্ছেন আরও হাজার হাজার মানুষ, এমনটাই নয়। করোনা থেকে প্রতিদিন বহু মানুষ সুস্থও হচ্ছেন। এটাও কিন্তু আমাদের জন্য অনেক বড় সুখবর।

প্রাণঘাতী করোনাভাইরাসের সঙ্গে লড়াই করে ইতিমধ্যে বিশ্বের প্রায় ১১ লাখ মানুষ সুস্থ হয়ে উঠেছেন।

ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ পরিসংখ্যান থেকে জানা যায়, করোনা থেকে এ পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১০ লাখ ৮১ হাজার ৭০৫ জন। আর এই ভাইরাসে মোট আক্রান্ত হয়েছেন ৩৪ লাখ ১ হাজার ৩১৮ জন। অর্থাৎ মোট আক্রান্তের প্রায় এক তৃতীয়াংশই সুস্থ হয়ে উঠেছেন।

এই রোগে এ পর্যন্ত মারা গেছেন ২ লাখ ৩৯ হাজার ৬১৪ জন।

করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যায় সবচেয়ে এগিয়ে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১১ লাখ ৩১ হাজার ৪৫২ জন। মারা গেছেন ৬৫ হাজারের বেশি মানুষ। আর দেশটিতে সুস্থ হয়েছেন এ পর্যন্ত ১ লাখ ৬১ হাজার ৫৬৩ জন।

তবে করোনা থেকে সুস্থতায় রেকর্ড করেছে ইউরোপের দেশ জার্মানি। দেশটিতে এ পর্যন্ত সুস্থ হয়েছেন প্রায় ১ লাখ ২৭ হাজার মানুষ। সেখানে মোট আক্রান্ত হয়েছিলেন ১ লাখ ৬৪ হাজার ৭৭ জন। কিন্তু বেশিরভাগই সুস্থ হয়ে উঠায় দেশটিতে এই মুহূর্তে চিকিৎসাধীন থাকা করোনা রোগীর সংখ্যা মাত্র ৩০ হাজারের কিছু বেশি। সেখানে আক্রান্তের তুলনায় মৃত্যুর সংখ্যাও অনেক কম। দেশটিতে এ পর্যন্ত মারা গেছে মাত্র ৬ হাজার মানুষ।

করোনা চিকিৎসায় এরপর যে দেশটির নাম করতে হয় সেটি হচ্ছে এশিয়ার দক্ষিণ কোরিয়া। করোনা সংক্রমিত হওয়ার সঙ্গে সঙ্গে উপযুক্ত ব্যবস্থা গ্রহণের মাধ্যমে এটিকে নিয়ন্ত্রণে নিয়ে আসতে সক্ষম হয় সিউল। ফলে দ্রুত কমেছে তাদের নতুন আক্রান্তের সংখ্যা। দেশটিতে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১০ হাজার ৭৮০ জন। এদের মধ্যে ৯ হাজারের বেশি মানুষ সুস্থ হয়েছেন। ফলে এই মুহূর্তে সেখানে করোনা রোগীর সংখ্যা মাত্র ১ হাজার ৪০৭ জন। মোট আক্রান্তের তুলনায় তাদের মৃত্যুর হারাও অনেক কম, মাত্র আড়াইশ জন। এই কারণে দেশটির করোনা নিয়ন্ত্রণ নিয়ে বিস্ময় প্রকাশ করেছে বিশ্বের পরাক্রমশালী বলে বিবেচিত অনেক দেশ।

প্রসঙ্গত, গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রাণঘাতী করোনা ভাইরাসের উৎপত্তি হয়। এরপর ফেব্রুয়ারি নাগাদ এটি বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে শুরু করে। বর্তমানে বিশ্বের ২১০টি দেশ ও অঞ্চলে করোনা সংক্রমিত হয়েছে। তবে চীন কিন্তু করোনার ধাক্কা সামলে উঠেছে। বর্তমানে দেশটিতে করোনা করোনা আক্রান্ত ও মৃতের সংখ্যা অনেকখানি কমে এসেছে। ফলে দেশটির অর্থনৈতিক কর্মকাণ্ড পুরোদমে সচল রয়েছে যা নিয়ে অনেকে বিস্ময় প্রকাশ করে থাকে।

এ জাতীয় আরো খবর

বিজ্ঞাপন