1. [email protected] : admi2017 :
  2. [email protected] : Daily Khabor : Daily Khabor
  3. [email protected] : shaker :
  4. [email protected] : shamim :
মঙ্গলবার, ২২ জুন ২০২১, ০১:০৬ পূর্বাহ্ন

করোনা সঙ্কটেও শক্তিশালী অর্থনীতিতে ৯ম অবস্থানে বাংলাদেশ

ডেইলি খবর নিউজ ডেস্ক
  • আপডেট সময় রবিবার, ৩ মে, ২০২০
  • ৪৩ বার পড়া হয়েছে

বর্তমান বিশ্বে এখন এক আতঙ্কের নাম করোনাভাইরাস। প্রাণঘাতী এই ভাইরাসে বিপর্যস্ত বিশ্বের বিভিন্ন দেশ। গত ৩১ ডিসেম্বর চীনের উহান শহরে প্রথম এই ভাইরাসের প্রাদুর্ভাব ঘটে। তারপর থেকে তা চীনের গণ্ডি পেরিয়ে প্রায় ২১২টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে।

সারাবিশ্বে ৩৪ লাখের বেশি মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ২ লাখ ৪৪ হাজার ৭৭৮ জন। প্রথম থেকেই বিশেষজ্ঞরা জানিয়েছেন, এই ভাইরাস মানুষ থেকে মানুষে সংক্রমিত হয়। তাই লোকজনের মধ্যে সামাজিক দূরত্ব বজায় রাখা এবং বাড়ির বাইরে বের না হওয়ার জন্য পরামর্শ দেওয়া হয়েছে।

ফলে বিভিন্ন দেশ লকডাউন জারি করে এই ভাইরাসের বিস্তাররোধের চেষ্টা চালিয়ে যাচ্ছে। কিন্তু ভাইরাসের বিস্তাররোধ করতে গিয়ে লকডাউন জারি এবং ব্যবসা-প্রতিষ্ঠান বন্ধ রাখায় বিভিন্ন দেশের অর্থনীতি ভেঙে পড়েছে। চাকরি হারাচ্ছে লাখ লাখ মানুষ।

করোনায় সারাবিশ্বেই ভয়াবহ আর্থিক সঙ্কট তৈরি হয়েছে। তবে এর মধ্যেও বাংলাদেশের জন্য কিছুটা স্বস্তির খবর দিয়েছে লন্ডনভিত্তিক সাময়িকী দ্য ইকোনমিস্ট।

কোভিড-১৯ সঙ্কটের মধ্যে উদীয়মান অর্থনীতির ৬৬টি দেশ নিয়ে একটি তালিকা তৈরি করেছে দ্য ইকোনমিস্ট। ওই তালিকায় শক্তিশালী অর্থনীতির দেশগুলোর মধ্যে নবম অবস্থানে রয়েছে বাংলাদেশ।

চারটি সম্ভাব্য দিক বিবেচনা করে এই তালিকা তৈরি করা হয়েছে। এগুলো হলো : জিডিপির শতাংশ হিসেবে সরকারি ঋণ, বৈদেশিক ঋণ, ঋণের সুদ এবং রিজার্ভ। ওই তালিকা অনুযায়ী, সবগুলো সূচক বিবেচনায় বাংলাদেশ শক্তিশালী বা অপেক্ষাকৃত শক্তিশালী অবস্থানে রয়েছে।

কোভিড-১৯ সঙ্কটের মধ্যেও শক্তিশালী অর্থনীতিতে থাকা ১০ দেশের মধ্যে শীর্ষে রয়েছে বতসোয়ানা। তালিকায় এরপরেই রয়েছে তাইওয়ান, দক্ষিণ কোরিয়া, পেরু, রাশিয়া, ফিলিপাইন, থাইল্যান্ড, সৌদি আরব, বাংলাদেশ ও চীন। এই তালিকায় প্রতিবেশী ভারতের অবস্থান ১৮, পাকিস্তান ৪৩ এবং শ্রীলঙ্কা ৬১।

অর্থাৎ মহামারির কারণে সৃষ্ট এই সঙ্কটময় পরিস্থিতিতে প্রতিবেশী দেশগুলোর চেয়েও অর্থনীতিতে নিরাপদ অবস্থানে রয়েছে বাংলাদেশ। দ্য ইকোনমিস্ট বলছে, দক্ষিণ এশিয়ায় প্রতিবেশী তিন দেশের তুলনায় বাংলাদেশের অর্থনৈতিক অবস্থান অনেকটাই ভালো।

এই তালিকায় সবার শেষে থাকা বা বর্তমানে অর্থনীতিতে সবচেয়ে ঝুঁকিতে থাকা শীর্ষ ১০ দেশ হলো: ভেনেজুয়েলা, লেবানন, জাম্বিয়া, বাহরাইন, অ্যাঙ্গোলা, শ্রীলঙ্কা, তিউনিশিয়া, মঙ্গোলিয়া, ওমান এবং আর্জেন্টিনা।

সূত্র: জাগোনিউজ

এ জাতীয় আরো খবর

বিজ্ঞাপন