1. [email protected] : admi2017 :
  2. [email protected] : Daily Khabor : Daily Khabor
  3. [email protected] : shaker :
  4. [email protected] : shamim :
বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ০২:৪৫ পূর্বাহ্ন
শিরোনাম:
অক্টোবরের শেষে ফেসবুকের নাম বদল সরকারি চাকরির প্রশ্ন ফাঁসে সর্বোচ্চ ১০ বছর কারাদণ্ড সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব, বিভ্রান্তি ছড়ালেই ব্যবস্থা স্ত্রী ও ভাইয়ের হিসাবে কোটি কোটি টাকা লেনদেন অডিট রিপোর্টের ওপর নির্ভর করছে ইভ্যালির ভাগ্য স্বাস্থ্যে চাকরি করে নজরুলের সম্পদ হয়েছে ৬ কোটি ১৭ লাখ টাকা মাত্র পবিত্র ঈদে মিলাদুন্নবী আজ ফাইন্যান্সিয়াল টাইমসে প্রধানমন্ত্রীর নিবন্ধ: উন্নত দেশগুলো ক্ষতিগ্রস্থদের গুরুত্ব দিচ্ছে না ই-কমার্স প্রতারণা:১১ প্রতিষ্ঠানের অ্যাকাউন্টে মাত্র ১৩৬ কোটি,গ্রাহকের পাওনা ৫ হাজার কোটি টাকা বিভিন্ন মন্ত্রনালয়ের ৪২ হাজার ২৯৮টি পদ বিলুপ্ত

ঘরবন্দী এই সময়টায় যা করতে পারি

ডেইলি খবর নিউজ ডেস্ক
  • আপডেট সময় বুধবার, ২২ এপ্রিল, ২০২০
  • ৮৬ বার পড়া হয়েছে

রাসুল (সা.) বলেছেন, “দুটি নেয়ামতের ক্ষেত্রে অনেক মানুষ ধোঁকার মধ্যে রয়েছে : ১. সুস্থতা ২. অবসর। (-সহীহ বুখারী, হাদীস ৬৪২২)

অনেক মানুষ ধোঁকার মধ্যে আছে- এ কথাটির ব্যাখ্যা হলো, এই দুই নেয়ামত সাধারণত একসাথে লাভ হয় না। অনেক মানুষ সুস্থ, কিন্তু তার অবসর নেই। আবার অনেকে অবসর, কিন্তু সুস্থ নয়। আর কারো ভাগ্যে যদি উভয় নেয়ামতই একসাথে মিলে যায় তবে এর প্রকৃত মূল্যায়ন খুব কম মানুষই করে থাকে; বরং অযথা কাজকর্মে এ দুই নেয়ামত নষ্ট হয়ে যায়।

ইমাম ইবনে রজব (র.) বলেন, “মানুষ যখন সুস্থ থাকে তখন সে শুধু দুনিয়ার পেছনেই ছোটে। তখন তার অবসর থাকে না। আর সে তখুনি অবসর পায়, যখন সে অসুস্থ হয়, অথবা অবসরে যায় কিংবা বৃদ্ধ বয়সে উপনীত হয়। কিন্তু তখন আর তার অবসরকে কাজে লাগানোর মতো সুযোগ থাকে না।”

যে মাত্রায় আতঙ্ক ছড়িয়েছে, প্রধানত ফেসবুকের দৌলতে, তার অর্ধেক সচেতনতাও যদি জাগানো যায়, তবে সেটাই হবে করোনাভাইরাসের দিনগুলোতে লড়াই করার উপায় ≣ কর্ণফুলীতে জাহাজে আগুন ≣ সালাহ্’র অলিম্পিকে খেলার সিদ্ধান্ত নেবে লিভারপুল, বললেন মিশরের কোচ
আমরা যারা বাসায় আছি এবং আলহামদুলিল্লাহ এখনো সুস্থ আছি, তারা কিন্তু এ দুটো নেয়ামত একসাথে পেয়ে গেছি। আসুন আমরা একে কাজে লাগাই।

১. জীবনকে ইতিবাচকভাবে পরিবর্তন করার চেষ্টা করি।

২. চিন্তায় গভীরতা আনার জন্য কুরআন, হাদিস, সীরাতগ্রন্থ এবং ইসলামিক সাহিত্য পড়ার চেষ্টা করি।
৩. বেশি বেশি তাওবাহ ও জিকির করি।

৪. নিজেদের ভুলগুলো অনুধাবন করার চেষ্টা করি এবং সেই আলোকে উত্তম হওয়ার উদ্যোগ নেই।

৫. আশপাশের অসহায় মানুষগুলোর প্রতি দায়িত্ব পালন করি।

৬. পেশাগত নৈতিকতা বৃদ্ধির চেষ্টা করি। সবাইকে সবার জায়গা থেকে সৎ হওয়ার জন্য মোটিভেশন চালাই।

যদি আমাদেরকে বাঁচতে হয়, ভালোমতো টিকে থাকতে হয় তাহলে শুধু অপরের দোষ খুঁজলে হবে না।

নিজেদেরকেও ভালো হতে হবে। আর অপরকেও বোঝানোর চেষ্টা করতে হবে। সামগ্রিকভাবে অন্যায় করার এবং অন্যায়কে ধামাচাপা দেয়ার কিংবা বরদাশত করার যে সংস্কৃতি আছে তাকে বদলাতে হবে। আল্লাহ আমাদেরকে সাহায্য করুন। আমিন।

বিজ্ঞাপন

এ জাতীয় আরো খবর