1. [email protected] : admi2017 :
  2. [email protected] : Daily Khabor : Daily Khabor
  3. [email protected] : shaker :
  4. [email protected] : shamim :
মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ০৮:১৭ অপরাহ্ন

চীনের ৮ মিলিয়ন মাস্ক ব্যবহার করতে পারছে না কানাডা

ডেইলি খবর নিউজ ডেস্ক
  • আপডেট সময় মঙ্গলবার, ১২ মে, ২০২০
  • ৬৬ বার পড়া হয়েছে

চীন থেকে নেওয়া প্রায় ৮ মিলিয়ন এন-৯৫ মাস্ক ব্যবহার না করার সিদ্ধান্ত নিয়েছে কানাডা। হেলথ কানাডার নিজস্ব মানদন্ডে উত্তীর্ণ না হওয়ায় বিপুল পরিমাণ মাস্ক ব্যবহার করতে অসম্মতি জানিয়েছে দেশটি।

মন্ট্রিয়ল ভিত্তিক একটি সরবরাহকারী প্রতিষ্ঠানের মাধ্যমে ১১ মিলিয়ন এন-৯৫ মাস্ক নিয়েছিল ফেডারেল সরকার। স্বাস্থ্যকর্মীদের ব্যবহারের জন্য পাঠানোর আগে নিয়ম অনুসারে মাস্কগুলোর গুণগত মান পরীক্ষা করে হেলথ কানাডা। কিন্তু পরীক্ষায় সেগুলো অকার্যকর প্রমাণিত হয়।

হেলথ কানাডার নিজস্ব মানদন্ডে উত্তীর্ণ হলেই কেবল যে কোনো চিকিৎসা সামগ্রীতারা ব্যবহার করতে দেয়। মাস্কের ক্ষেত্রেও তাদের একই নীতি। ১১ মিলিয়ন মাস্কের মধ্যে ৮ মিলিয়নই হেলথ কানাডার গুণগত মানের পরীক্ষায় কার্যকর প্রমাণ করতে পারেনি। ফলে এই মাস্কগুলো তারা ব্যবহার করতে দিতে রাজি হয়নি। মাত্র ১ মিলিয়ন মাস্ক হেলথ কানাডার স্ট্যান্ডার্ডে হয়েছে। সেগুলো স্বাস্থ্যকর্মীদের কাছে পাঠানো হয়েছে। বাকিগুলোর পরীক্ষা চলছে।

চীন থেকে আনা এন- ৯৫ মাস্ক যে কানাডীয়ান মানদন্ডের পরীক্ষায় উত্তীর্ণ হয়নি- সেই তথ্যটি সরকার নিজ থেকেই জনগণকে জানিয়েছে। প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোও প্রকাশ্যে এ নিয়ে কথা বলেছেন। সরকারের কোনো পর্যায়ে কোনো ধরনের লুকোচুরির চেষ্টা হয়নি।

উল্লেখ্য, কানাডায় এখন পর্যন্ত ৬৯ হাজার ৯৮১ জন মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ৪ হাজার ৯৯৩জন। সুস্থ হয়ে উঠেছেন ৩২ হাজার ৯৯৪ জন।

বিজ্ঞাপন

এ জাতীয় আরো খবর