1. [email protected] : admi2017 :
  2. [email protected] : Daily Khabor : Daily Khabor
  3. [email protected] : shaker :
  4. [email protected] : shamim :
বুধবার, ২১ এপ্রিল ২০২১, ০৭:৫০ পূর্বাহ্ন

চীন থেকে কারখানা বাংলাদেশে আনলে ভর্তুকি দেবে জাপান

ডেইলি খবর নিউজ ডেস্ক
  • আপডেট সময় শনিবার, ৫ সেপ্টেম্বর, ২০২০
  • ৩১ বার পড়া হয়েছে

চীন থেকে কারখানা সরিয়ে বাংলাদেশে পণ্য উৎপাদন করলে নিজের দেশের শিল্পোদ্যোক্তাদের ভর্তুকি দেওয়ার ঘোষণা দিয়েছে জাপান সরকার। পাশাপাশি কারখানা সরিয়ে ভারতে নেওয়ার ক্ষেত্রেও একই ঘোষণা দিয়েছে দেশটি। প্রতিবেশী চীনের ওপর নির্ভরশীলতা কমাতে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জাপানের নিক্কেই এশিয়ান রিভিউয়ের এক প্রতিবেদনে বলা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, পণ্য সরবরাহ ব্যবস্থায় বৈচিত্র্য আনতে এর আগে ২০২০ অর্থবছরের সম্পূরক বাজেটে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোতে উৎপাদন সরিয়ে নেওয়া কম্পানিগুলোর জন্য দুই হাজার ৩৫০ কোটি ইয়েন বা ২২ কোটি ১০ লাখ ডলার বরাদ্দ দিয়েছিল সরকার। গত বৃহস্পতিবার দ্বিতীয় দফায় ভর্তুকির জন্য আবেদন চেয়ে সরকার যে ঘোষণা দিয়েছে, তাতে কারখানা স্থানান্তরে ভর্তুকি সুবিধা দেওয়ার ক্ষেত্রে আসিয়ান দেশগুলোর সঙ্গে ভারত ও বাংলাদেশকেও রেখেছে।

নিক্কেই এশিয়ান রিভিউ জানিয়েছে, কারখানা স্থানান্তরের সম্ভাব্যতা যাচাই ও পরীক্ষামূলক উৎপাদনের জন্যও শিল্পোদ্যোক্তারা ভর্তুকি পেতে পারেন। মোট সহায়তার পরিমাণ ১০ কোটি ডলার ছুঁতে পারে বলে মনে করা হচ্ছে।

প্রতিবেদনে জানানো হয়, বেশ কিছু পণ্য উৎপাদনে চীনের ওপর নির্ভরতা কমানোর পাশাপাশি আপৎকালীন চিকিৎসা সরঞ্জাম ও বৈদ্যুতিক যন্ত্রাংশের পণ্যের নির্বিঘ্ন সরবরাহ নিশ্চিত করতেই জাপান সরকার এই ভর্তুকির কর্মসূচি হাতে নিয়েছে। করোনাভাইরাস মহামারির শুরুতে চীনে কারখানায় উৎপাদন বন্ধ হয়ে যাওয়ার পর বিষয়টি জাপানে আলোচনায় আসে।

প্রতিবেদনে আরো বলা হয়, জুলাই মাসে প্রথম দফায় যে ভর্তুকির ঘোষণা এসেছিল তাতে বৈদ্যুতিক যন্ত্রাংশের উৎপাদন ভিয়েতনাম ও লাওসে স্থানান্তরকারী ‘হওয়া’র মতো দক্ষিণ-পূর্ব এশিয়ায় কারখানা সরিয়ে নেওয়া ৩০টি কম্পানির জন্য এক হাজার কোটি ইয়েনের বেশি বরাদ্দ দেওয়া হয়। আরো ৫৭টি কম্পানি উৎপাদন জাপানে স্থানান্তরের জন্য সুবিধা পাচ্ছে।

এ জাতীয় আরো খবর