1. [email protected] : admi2017 :
  2. [email protected] : Daily Khabor : Daily Khabor
  3. [email protected] : shaker :
  4. [email protected] : shamim :
রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৯:০৬ পূর্বাহ্ন

চীন-ভারত সীমান্ত সংঘর্ষ, পাল্টা জবাব দিতে চাপ বাড়ছে মোদির ওপর

ডেইলি খবর নিউজ ডেস্ক
  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৮ জুন, ২০২০
  • ৭৭ বার পড়া হয়েছে

লাদাখ সীমান্তে চীন-ভারত সংঘর্ষে ভারতের ২০ সেনা নিহত হওয়ার ঘটনায় বিক্ষুব্ধ ভারতীয়রা। এ ঘটনায় এখনো পর্যন্ত নীরবতা পালন করছে মোদি সরকার। কংগ্রেস নেতা রাহুল গান্ধী মোদির নীরবতার বিষয়ে প্রশ্ন তুলেছেন। ইতোমধ্যে করোনা সংকট মোকাবেলা নিয়ে বিজেপি সরকারের ব্যাপক সমালোচনা হচ্ছে। এর আগেই অর্থনৈতিক চাপে ছিল ভারত। সব মিলিয়ে সঙ্কটের গভীরে পড়েছে ভারতের হিন্দুত্ববাদী মনোভাবের সমর্থক ও পৃষ্ঠপোষক শক্তিটি। খবর সিএনএনের।

চীনের পক্ষ থেকে ৪০ বছরের ইতিহাসে এটাই সবচেয়ে বড় ভারতীয় সেনা হত্যার ঘটনা। সব মিলিয়ে এ ঘটনার পর ভারতের পদক্ষেপ কী হয় সে দিকে তাকিয়ে আছেন অনেকে। তাছাড়া দুদেশের গণমাধ্যমেই পরিস্থিতিকে উসকে দেয়ার মতো সংবাদ পরিবেশন করা হচ্ছে বলে মনে করছে।

পাকিস্তানের পক্ষ থেকে কোন হামলা হলে ভারত পাল্টা জবাব দেয়ার জন্য তাৎক্ষণিক প্রস্তুতি নিয়ে থাকলেও চীনের বেলায় এমনটা হবে না বলে মনে করছেন বিশ্লেষকরা। ফলে সামনের দিনগুলোতে পরিস্থিতি কোন দিকে যায় তা বোঝার জন্য আরো কিছুদিন আপেক্ষা করতে হবে।

এ ঘটনায় ক্ষুব্ধ হয়ে রাহুল তার টুইটে লিখেছেন, ‘প্রধানমন্ত্রী নীরব কেন? কেন তিনি লুকিয়ে আছেন? আমাদের জানা দরকার সেখানে কী হয়েছে।’

তার প্রশ্ন, ‘চীন কীভাবে আমাদের সৈন্যদের হত্যা করার সাহস পায়? তারা আমাদের ভূমি দখলে নেওয়ার সাহস করে কীভাবে?’

পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় সংঘাতের তাৎক্ষণিক কারণ জানা যায়নি। তবে ধারণা করা হচ্ছে, চীনা সৈন্যরা মে মাসে যে জায়গাগুলো তাদের নিজের বলে দাবি করেছিল, সেখানে ভারত রাস্তা এবং ব্রিজ নির্মাণের চেষ্টা অব্যাহত রাখায় এ ঘটনা ঘটল।

বিজ্ঞাপন

এ জাতীয় আরো খবর