1. [email protected] : admi2017 :
  2. [email protected] : Daily Khabor : Daily Khabor
  3. [email protected] : rubel :
  4. [email protected] : shaker :
  5. [email protected] : shamim :
বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩, ০২:০২ পূর্বাহ্ন

জানুয়ারি থেকে ছয় মাসে টিকা আসবে তিন কোটি ডোজ

ডেইলি খবর নিউজ ডেস্ক
  • আপডেট সময় সোমবার, ১৪ ডিসেম্বর, ২০২০
  • ১৫৯ বার পড়া হয়েছে

ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে প্রতি মাসে ৫০ লাখ করে ছয় মাসে মোট তিন কোটি ডোজ করোনাভাইরাসের টিকা বাংলাদেশে আসবে। অক্সফোর্ড ও অ্যাস্ট্রাজেনেকার আবিষ্কৃত এই টিকা আগামী জানুয়ারি থেকে আনবে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

গতকাল রবিবার এসংক্রান্ত চূড়ান্ত চুক্তি সই অনুষ্ঠানে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক এ কথা জানান। আগেই এসংক্রান্ত একটি ত্রিপক্ষীয় সমঝোতা সই হয়েছিল।

চুক্তিতে সরকারের পক্ষে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল বাশার মোহাম্মদ খুরশিদ আলম ও বেক্সিমকোর পক্ষে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান পাপন সই করেন। সই হওয়া চুক্তিপত্রটি গতকালই ভারতের সেরাম ইনস্টিটিউটের কাছে পাঠিয়ে দেওয়া হয়েছে। তারা সেটিতে সই করে আগামীকাল মঙ্গলবারের মধ্যেই বাংলাদেশে পাঠিয়ে দেবে বলে জানানো হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘অক্সফোর্ডের টিকা বিভিন্ন দেশের ট্রায়ালে অপেক্ষাকৃত নিরাপদ মনে হয়েছে এবং এই টিকা আমাদের দেশের আবহাওয়া উপযোগী।’ অ্যাস্ট্রাজেনেকার টিকার পাশাপাশি আরো কিছু কম্পানির সঙ্গেও সরকারের আলোচনা চলছে বলে জানান তিনি।

এদিকে, একই দিন স্বাস্থ্যমন্ত্রী রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলের বলরুমে কভিড-১৯ সংক্রান্ত জাতীয় গাইডলাইনগুলোর মোড়ক উন্মোচন করেন। হাসপাতালে সংক্রমণ নিয়ন্ত্রণ ও প্রতিরো ধব্যবস্থার প্রয়োজনীয়তা বিষয়ক অবহিতকরণসভায় প্রধান অতিথির বক্তব্য দেন তিনি।

বিজ্ঞাপন

এ জাতীয় আরো খবর