1. [email protected] : admi2017 :
  2. [email protected] : Daily Khabor : Daily Khabor
  3. [email protected] : rubel :
  4. [email protected] : shaker :
  5. [email protected] : shamim :
মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ০৩:৩৮ অপরাহ্ন

জয় নিশ্চিত করলেন বাইডেন অভিষেকে ট্রাম্পকে আমন্ত্রণ

ডেইলি খবর নিউজ ডেস্ক
  • আপডেট সময় রবিবার, ৬ ডিসেম্বর, ২০২০
  • ১৬৭ বার পড়া হয়েছে

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে আনুষ্ঠানিকভাবে জয় নিশ্চিত করেছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। শুক্রবার সন্ধ্যায় ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের ৫৫টি ইলেকটোরাল ভোট সরকারিভাবে পাওয়ার মাধ্যমে তার জয় নিশ্চিত হয়। এর ফলে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জয়ের পথও পুরোপুরি বন্ধ হয়ে গেছে। নিজের অভিষেক অনুষ্ঠানে বাইডেন প্রেসিডেন্ট ট্রাম্পকে আমন্ত্রণ জানিয়েছেন। খবর বিবিসি, রয়টার্স ও সিএনএনের।

ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের সেক্রেটারি অব স্টেটস অ্যালেক্স প্যাডিলা শুক্রবার বাইডেনকে অঙ্গরাজ্যের ৫৫টি ইলেকটোরাল কলেজ ভোটের আনুষ্ঠানিক অনুমোদন দেন। এর ফলে বাইডেনের ইলেকটোরাল কলেজ ভোটের সংখ্যা দাঁড়িয়েছে ২৭৯টিতে। যা প্রেসিডেন্ট হতে প্রয়োজনীয়সংখ্যক ২৭০টি ইলেকটোরাল কলেজ ভোটের চেয়ে বেশি। অন্য কয়েকটি অঙ্গরাজ্যের সরকারি ফল ঘোষণা বাকি থাকতেই বাইডেনের হোয়াইট হাউসে যাওয়া নিশ্চিত হয়েছে। আগামী ২০ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে প্রেসিডেন্ট পদে অভিষেক হবে বাইডেনের।
এদিকে অভিষেক অনুষ্ঠানে প্রেসিডেন্ট ট্রাম্পকে আমন্ত্রণ জানিয়ে নবনির্বাচিত প্রেসিডেন্ট বাইডেন বলেন, আমি আশা করছি ট্রাম্প অভিষেক অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। তবে এতে ট্রাম্প উপস্থিত না হলে তার স্বৈরতান্ত্রিক মনোভাবের পরিচয় বেরিয়ে আসবে বলে তিনি মন্তব্য করেন। যুক্তরাষ্ট্রে আগেও ক্ষমতা হস্তান্তর বা প্রেসিডেন্টের অভিষেকের অনুষ্ঠান প্রত্যাখ্যান করেছেন প্রেসিডেন্টরা। এর আগে সাবেক মার্কিন প্রেসিডেন্ট জন অ্যাডামস, জন কুইন্সি অ্যাডামস এবং অ্যান্ড্রু জনসন উত্তরসূরির অভিষেক অনুষ্ঠানে অংশ নেননি।
এদিকে বাইডেনের জয় ঠেকাতে ট্রাম্পের প্রচারণা শিবিরের করা ৩০টি মামলা আদালতে খারিজ হয়ে গেছে। বাকিগুলোও একই পরিণতির দিকে যাচ্ছে। তবে ক্ষুব্ধ ট্রাম্প একের পর এক ফেসবুক ও টুইটারে নির্বাচনে কারচুপি ও জালিয়াতির কথা অব্যাহত রেখেছেন। এছাড়া চলতি সপ্তাহে বাইডেনের ট্রানজিশন টিমের সঙ্গে ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি (এনএসএ), ডিফেন্স ইন্টেলিজেন্স এজেন্সিসহ (ডিএসএ) একাধিক গোয়েন্দা সংস্থার শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাতের অনুরোধও নাকচ করে দিয়েছে ট্রাম্প প্রশাসন। যুক্তরাষ্ট্রে করোনা টিকা নেয়া বাধ্যতামূলক হবে না : জো বাইডেন বলেছেন, যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের টিকা ব্যবহারের অনুমোদন পাওয়ার পর সবার জন্য তা বাধ্যতামূলক করা হবে না। শুক্রবার ডেলাওয়ারের উইলমিংটনে তিনি বলেন, সবার জন্য করোনা টিকা বাধ্যতামূলক করার প্রয়োজন নেই। মানুষকে উৎসাহিত করতে প্রেসিডেন্ট হিসেবে আমার ক্ষমতার মধ্যে সবকিছুই আমি করব।

এর আগে সিএনএনকে দেয়া সাক্ষাৎকারে বাইডেন জানান, করোনাভাইরাসের সংক্রমণ কমিয়ে আনতে আমেরিকার জনগণকে তার দায়িত্ব গ্রহণের ১০০ দিন মাস্ক পরার জন্য বলবেন। দায়িত্ব গ্রহণের প্রথম দিনে আমি সবাইকে বলব- আপনারা সবাই ১০০ দিনের জন্য মাস্ক পরে থাকুন, সারাজীবনের জন্য নয়, মাত্র ১০০ দিনের জন্য।

মার্কিন কোম্পানি ফাইজার ও মডার্না জানায়, তাদের উদ্ভাবিত করোনা টিকা ক্লিনিক্যাল ট্রায়ালে প্রায় ৯৫ শতাংশ কার্যকর। উভয় কোম্পানিই যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (এফডিএ) কাছে টিকা ব্যবহারের অনুমতি চেয়েছে। যুক্তরাজ্য প্রথম দেশ হিসেবে ফাইজারের টিকা ব্যবহারের অনুমতি দিয়েছে।

বাইডেনের প্রস্তাবে সম্মতি জানাল ফাউচি : বাইডেন তার প্রধান স্বাস্থ্য উপদেষ্টা হিসেবে শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউচিকে নিয়োগের প্রস্তাব দেয়ায় ফাউচি তাতে রাজি হয়েছেন। ফাউচি জানান, তিনি এ প্রস্তাব পাওয়া মাত্রই ‘হ্যাঁ’ বলে দিয়েছেন। যুক্তরাষ্ট্রের জাতীয় এলার্জি ও সংক্রামক রোগ প্রতিষ্ঠানের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করে যাবেন ফাউচি। বাইডেনও তাকে কাজ চালিয়ে যাওয়ার অনুরোধ জানিয়েছেন।

বিজ্ঞাপন

এ জাতীয় আরো খবর