1. [email protected] : admi2017 :
  2. [email protected] : Daily Khabor : Daily Khabor
  3. [email protected] : shaker :
  4. [email protected] : shamim :
বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ০৭:৫৭ পূর্বাহ্ন

টাঙ্গাইলে এমপি ছোট মনিরের ধান কাটার ভিডিও ভাইরাল, ধান কাঁচা-পাকা নিয়ে বিতর্ক

ডেইলি খবর নিউজ ডেস্ক
  • আপডেট সময় বুধবার, ২৯ এপ্রিল, ২০২০
  • ৬৯ বার পড়া হয়েছে

ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ার পর অনেকেই মন্তব্য করেন, এমপি দলীয় নেতাকর্মীদের নিয়ে কৃষকের পাকা ধান বাদ দিয়ে জমির কাঁচা ধান কেটে কৃষকদের সঙ্গে ‘উপহাস’ করছেন।

টাঙ্গাইল-২ (গোপালপুর-ভূঞাপুর) আসনের সংসদ সদস্য তানভীর হাসান ছোট মনিরের বোরো ধান কাটার একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে যা নিয়ে আলোচনা-সমালোচনার সৃষ্টি হয়েছে।

এক মিনিটের ওই ভিডিওটিতে দেখা যায় তিনি দলীয় নেতাকর্মীদের সঙ্গে নিয়ে একজন কৃষকের জমির বোরো ধান কেটে দিচ্ছেন।

ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ার পর অনেকেই মন্তব্য করেন, এমপি দলীয় নেতাকর্মীদের নিয়ে কৃষকের পাকা ধান বাদ দিয়ে জমির কাঁচা ধান কাটছেন। পাকার পরিবর্তে ক্ষেতের কাঁচা ধান কেটে তিনি কৃষকদের সঙ্গে ‘উপহাস’ করছেন।

খোঁজ নিয়ে জানা যায়, এমপি ছোট মনির গত সোমবার দুপুরে যে কৃষকের জমির ধান কেটে দিয়েছেন তার নাম সুজন মিয়া। বাড়ি গোপালপুর পৌরসভার সুন্দর গ্রামে।

সুজন মিয়া জানান, বৈরান নদীর নিচু জমিতে তিনি ২০ শতাংশ ব্রি-ধান ২৮ জাতের বোরো ধান লাগিয়েছেন। আগাম জাতের হওয়ায় শীষের ৮০ ভাগ ধান পেকে গেছে। প্রতি দিনই বৃষ্টি হচ্ছে। নদীর তলদেশে পানি জমছে। ভারী বর্ষণ হলে জমির ধান ডুবে যাওয়ার আশঙ্কা রয়েছে। তাছাড়া পানি উন্নয়ন বোর্ড বৈরাণ নদীর খনন কাজ করছে। তার ধানী জমি থেকে পাঁচশগজ দূরে এ খনন এসে ঠেকেছে। তাই ক্ষেতের পাকা ধান কাটা খুব জরুরী। কিন্তু করোনার কারণে শ্রমিক না মেলায় নিজেই ক্ষেতের ধান কাটছিলেন।

তিনি বলেন, “দুপুর ১২টার দিকে এমপি ছোট মনির দলীয় নেতাকর্মীদের সাথে নদী পাড় ধরে যাবার সময় আমাকে একা ধান কাটতে দেখে কাছে আসেন। পরে তিনি নিজ থেকেই কয়েক গোছা ধান কাটেন। এরপর এমপির সাথে থাকা কয়েক নেতাকর্মী ১০/১২ আটি ধান কাটেন।”

গোপালপুর উপজেলা কৃষি অফিসার মোহাম্মদ শহীদুল্লাহ জানান, এবার এ উপজেলায় ১৩ হাজার ৭০০ হেক্টরে বোরোর আবাদ হয়েছে। এর মধ্যে উফসী ব্রি ধান- ২৮ জাতের ৪ হাজার ৬০০ হেক্টরে চাষ করা হয়। ব্রিধান-২৮ আগাম জাত। কৃষি বিভাগ গত ২২ এপ্রিল নমুনা শস্য কর্তন শুরু করেছে। আর সুজন মিয়ার জমির ধান পেকে গেলেও পাতা এখনো সবুজ। উফসী জাতের ধানের বৈশিষ্ট্য হলো ধান পেকে যাবার পরও কিছু দিন পাতা সবুজ থেকে যায়।

গোপালপুর উপজেলা আওয়ামীলীগের সম্পাদক সাইফুল ইসলাম তালুকদার বলেন, “এমপি মনির এ দূর্দিনে মানুষের ঘরে ঘরে ত্রাণ পৌছে দিচ্ছেন। সেদিনও তিনি ত্রাণ বিতরণ করে ফেরার পথে কৌতূহল বশতঃ ওই কৃষকের কাছে যান এবং কুশলাদি বিনিময় শেষে কয়েক গোছা পাকা ধান কাটেন। সেটিকে কেউ কেউ অপপ্রচার চালিয়ে নিচু মানসিকতার পরিচয় দিয়েছেন।”

এ বিষয়ে সংসদ সদস্য তানভীর হাসান ছোট মনির বলেন, “আমি কৃষক ও শ্রমিকের জন্য রাজনীতি করি। তাই একজন কৃষকের জমিতে নেমে তার সাথে কিছুক্ষণ ধান কেটেছি। এটি নিয়ে যারা অপপ্রচার করছেন তারা খুব নিন্ম রুচির পরিচয় দিচ্ছেন।”

লোকে বলছে এটা কাঁচা ধান! আচ্ছা কাঁচা ধান কি মানুষে কাটে? বলদ ছাড়া কেউ কাঁচা ধান কাটে নাকি!! টাঙ্গাইল -২ এর সংসদ সদস্য তানভীর হাসান ছোট মনি নেতা কর্মীদের সাথে নিয়ে কৃষকের ধান কেটে ফটোসেশন করলেন!

বিজ্ঞাপন

এ জাতীয় আরো খবর

বিজ্ঞাপন