1. [email protected] : admi2017 :
  2. [email protected] : Daily Khabor : Daily Khabor
  3. [email protected] : shaker :
  4. [email protected] : shamim :
বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ১১:২৭ পূর্বাহ্ন

টিকা নেওয়ার আগে যা করবেন না

ডেইলি খবর নিউজ ডেস্ক
  • আপডেট সময় শনিবার, ৩০ জানুয়ারি, ২০২১
  • ৮৭ বার পড়া হয়েছে

বিশ্বজুড়ে করোনা ভাইরাসের (কোভিড-১৯) টিকা নেওয়ার প্রস্তুতি নিচ্ছে কোটি মানুষ। অনেকে টিকা গ্রহণের আগে পার্শ্বপ্রতিক্রিয়া এড়াতে ব্যথানিরোধক ওষুধ নিচ্ছেন। তবে স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, এসব ওষুধে টিকার কার্যকারিতা হ্রাস পেতে পারে।

মার্কিন গণমাধ্যম এবিসি নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, করোনা টিকার সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়া—ইনজেকশন প্রবেশের স্থান ফুলে উঠা ও সাময়িক ব্যথা, জ্বর, শিহরণ, ক্লান্তি, পেশিতে ব্যথা, মাথাব্যথা— এড়াতে অনেকে টিকা গ্রহণের আগে ইবুপ্রোফেন বা টাইলেনলের মতো ব্যথা নিরোধক ওষুধ নিচ্ছেন। এসব ওষুধ টিকার পার্শ্বপ্রতিক্রিয়া কমানোর জন্য নিলেও, আদতে এতে উল্টোটা ঘটার আশঙ্কা রয়েছে।

ম্যাসাচুসেটসের সাউথ মেডিক্যাল সেন্টারের সংক্রামক রোগ বিশেষজ্ঞ ও মার্কিন সরকারের কোভিড-১৯ উপদেষ্টা দলের সদস্য ডা. সাইমন উয়াইল্ডেস বলেন, আমরা টিকা গ্রহণের আগে ইবুপ্রোফেন বা টাইলেনল নিতে মানা করছি। কেননা, করোনা টিকার রোগ প্রতিরোধ ক্ষমতার উপর ওষুধগুলোর প্রভাব সম্পর্কে পর্যাপ্ত উপাত্ত নেই।

অনেকের জন্য করোনা টিকার পার্শ্বপ্রতিক্রিয়াগুলো অস্বস্তিদায়ক হতে পারে। টিকা নেওয়ার ফলে দেহের রোগ প্রতিরোধ ব্যবস্থা সক্রিয় হওয়ায় এসব প্রতিক্রিয়া দেখা দেয়। কিন্তু টিকা গ্রহণের আগে ওষুধ নিলে দেহের রোগ প্রতিরোধ ব্যবস্থার কার্যক্ষমতা হ্রাস পায় বলে ধারণা করা হয়।
এতে শরীরে প্রবেশের পর করোনা ভাইরাসের বিরুদ্ধে রোগ প্রতিরোধ ব্যবস্থা পুরোপুরি সক্রিয় করে তোলার ক্ষমতা কমে যায় টিকার।

অস্টিনে অবস্থিত ডেল মেডিক্যাল স্কুলের হেলথ ইকুইটি এসোসিয়েশনের ডিন ডা. জুয়েল মুলেন জানান, টিকা গ্রহণের আগে ওষুধ না নেওয়ার আরো একটি কারণ রয়েছে। তিনই বলেন, ওষুধ না নিলে টিকার পার্শ্বপ্রতিক্রিয়াগুলো স্পষ্টভাবে বোঝা যায়। অন্যথায়, ওষুধের প্রভাবে সেগুলো ঢাকা পড়ে যায়।
এদিকে, নাশভিলে অবস্থিত ভ্যান্ডারবিল্ট ইউনিভার্সিটি মেডিক্যাল সেন্টারের নিরোধক ওষুধ বিষয়ক অধ্যাপক ও সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডা. উইলিয়াম শ্যাফনারও টিকা গ্রহণের আগে ব্যথার ওষুধ না নেওয়ার ব্যাপারে সম্মতি জানান।

শ্যাফনার বলেন, আপনি টিকা গ্রহণের পর সর্বোচ্চ কার্যকারিতাই চাইবেন। আমাদের পরামর্শ হচ্ছে, প্রথম ডোজ নেওয়ার পর জোরালো পার্শ্বপ্রতিক্রিয়া না দেখা গেলে ব্যথা নিরোধক ওষুধ না নেওয়া। বেশিরভাগ টিকা গ্রহণকারীই বাহুতে হালকা ব্যথা বোধ করেন। এছাড়া বেশ সুস্থই বোধ করেন।

তবে, কেউ যদি আগ থেকেই গুরুতর কারণে উচ্চ মাত্রার ব্যথা নিরোধক ওষুধ নেওয়ার রুটিনে থাকেন, তাহলে তাদের টিকা গ্রহণের আগে ওষুধ নেওয়া বন্ধ করা উচিৎ হবে না। শ্যাফনার বলেন, এমন ব্যক্তিদের ক্ষেত্রে ওষুধ নেওয়া বন্ধ করা ভালোর বদলে বেশি ক্ষতিকর হতে পারে।

টিকা গ্রহণের আগে ব্যথা নিরোধক ওষুধ নেওয়ায় নিষেধ করলেও, উয়াইল্ডেস বলেন, টিকা গ্রহণের পর জ্বর, শিহরণ ও মাথাব্যথার মতো হালকা পার্শ্বপ্রতিক্রিয়ার ক্ষেত্রে ওষুধ সহায়ক হতে পারে। তবে গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়ার দেখা দিলে স্বাস্থ্যকর্মীদের সহায়তা নেওয়া উচিৎ।

বিজ্ঞাপন

এ জাতীয় আরো খবর