1. [email protected] : admi2017 :
  2. [email protected] : Daily Khabor : Daily Khabor
  3. [email protected] : shaker :
  4. [email protected] : shamim :
রবিবার, ২০ জুন ২০২১, ০৬:৩৯ অপরাহ্ন

টেস্টে ৫০ ওভার পরে নতুন বল আনার পরামর্শ শচীনের

ডেইলি খবর নিউজ ডেস্ক
  • আপডেট সময় বুধবার, ১০ জুন, ২০২০
  • ৫৪ বার পড়া হয়েছে

করোনা পরবর্তী পরিস্থিতিতে ক্রিকেট শুরু হওয়ার আগে একটা বড় বিতর্ক উঠেছে বল পালিশ করা নিয়ে। অনিল কুম্বলের নেতৃত্বাধীন আইসিসি ক্রিকেট কমিটি ইতিমধ্যে থুতু দিয়ে বল পালিশে নিষেধাজ্ঞা জারি করেছে। তবে থুতুর বিকল্প হিসেবে ঘাম ব্যবহারের কথা বলেছে কমিটি। এই সমস্যার সমাধান হিসেবে টেস্টে ৫০ ওভার পরে নতুন বল আনার পরামর্শ দিলেন শচীন টেন্ডুলকার।

গতকাল মঙ্গলবার শচীনের নিজস্ব অ্যাপ ‘১০০ এমবি’-তে এই মাস্টার ব্লাস্টারের সঙ্গে আলাপচারিতায় অংশ নেন অস্ট্রেলিয়ার সাবেক ফাস্ট বোলার ব্রেট লি। আলাপচারিতার এক পর্যায়ে এ সমস্যার সমাধান হিসেবে আইসিসিকে দুটি পরামর্শ দেন শচীন। একটি হচ্ছে, একটা নির্দিষ্ট পরিমাণের ওজনের মোম প্রতি ইনিংসে ফিল্ডিং দলকে দেওয়া হোক বল পালিশ করার জন্য। অপরটি হচ্ছে, টেস্টে ৫০ ওভার পরে নতুন বল আনা হোক। সে ক্ষেত্রে অনেকটা বেশি সময় নতুন বলের সাহায্য পাবেন পেসাররা।বর্তমানে ৮০ ওভারের পরে নতুন বল আনা হয়।

এ সময় লি বলেন, ‘‘আমরা আট-নয়’ বছর বয়স থেকে বল থুতু দিয়ে পালিশ করতে অভ্যস্ত। আমাদের সে রকম করতেই বলা হয়েছিল। এখন দুম করে এই অভ্যাসটা বোলারদের পক্ষে বদলানো কঠিন।’’ একইসঙ্গে আইসিসির ক্রিকেট কমিটির কাছে তার আবেদন, কেউ বলে একবার থুতু লাগালে যেন তাঁকে শাস্তি না দেওয়া হয়।

তবে সাবেক এই অজি পেসার মনে করেন, যদি সুরক্ষিত পরিবেশে খেলা হয়, তা হলে নিয়ম বদলের দরকার হবে কেন? তাঁর মতে, ‘খেলা শুরুর দুই ঘণ্টা আগে ক্রিকেটারদের পরীক্ষা করা হোক। ওরা তো সুরক্ষা বলয়ের মধ্যে থাকছেই। তা হলে যদি পরীক্ষায় কিছু না পাওয়া যায়, তা হলে সমস্যা কোথায়? সে ক্ষেত্রে পুরনো নিয়মই বহাল রাখা যেতে পারে।’

এ জাতীয় আরো খবর

বিজ্ঞাপন