1. [email protected] : admi2017 :
  2. [email protected] : Daily Khabor : Daily Khabor
  3. [email protected] : shaker :
  4. [email protected] : shamim :
রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ০৮:৪৭ অপরাহ্ন

ট্রাম্প বিশ্বাসই করেন না, নির্বাচন শেষ

ডেইলি খবর নিউজ ডেস্ক
  • আপডেট সময় রবিবার, ৮ নভেম্বর, ২০২০
  • ৬৪ বার পড়া হয়েছে

পরাজয় মানতে নারাজ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হার নিশ্চিত হওয়ার পরও তার দাবি নির্বাচন শেষ হয়ে যায়নি। ভোটের ফল চ্যালেঞ্জ করে তার প্রচার শিবির আগামী সপ্তাহে আদালতে মামলা করবে। শুধু তাই নয়, এই নির্বাচন শেষ হতে ‘আরও অনেক বাকি’। খবর নিউইয়র্ক টাইমসের।

গুরুত্বপূর্ণ রাজ্য পেনসিলভানিয়ায় জয় পাওয়ায় শনিবার রাতে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার জন্য প্রয়োজনীয়সংখ্যক ইলেকটোরাল ভোট পাওয়া নিশ্চিত হয়ে যায়। তিনি অ্যারিজোনা-নেভাদায় জয়ী হন। ২৯০টি ইলেকটোরাল কলেজ ভোট পেয়ে বিজয় নিশ্চিত করেন ৭৮ বছর বয়সী বাইডেন। যেখানে ট্রাম্প পেয়েছেন ২১৪টি।

এর পর এক সংক্ষিপ্ত বিবৃতিতে রিপাবলিকান প্রার্থী ট্রাম্প তার পরাজয়ের জন্য সংবাদমাধ্যমের ভূমিকার কড়া সমালোচনা করেন।

বলেন, আমরা সবাই জানি– জো বাইডেন কেন জয়ী হওয়ার মিথ্যা দাবি করার জন্য তাড়াহুড়ো করছেন। আর কেন তার মিত্র সংবাদমাধ্যমগুলো তাকে সাহায্য করার এত চেষ্টা করছে। তারা চায় না যে সত্য প্রকাশিত হোক।

ট্রাম্প তার বিবৃতিতে আরও বলেন, ‘আমরা জানি– বিজয়ী হওয়ার ভুয়া দাবি এত তাড়াহুড়া করে কেন তুলছেন বাইডেন এবং তার মিত্র সংবাদমাধ্যমগুলো কেন তাকে সহায়তা করছে। তারা চায় না সত্য সামনে আসুক।

ওই বিবৃতিতে ট্রাম্প বলেন, নির্বাচনের আইন পুরোপুরি মানা হয়েছে এবং ন্যায্য বিজয়ীই ক্ষমতায় বসছেন—এ বিষয়টি নিশ্চিতের জন্য তার প্রচার শিবির আগামী সোমবার নাগাদ আদালতের দ্বারস্থ হবে।

এ সম্পর্কিত প্রতিবেদনে নিউইয়র্ক পোস্ট বলেছে, ডোনাল্ড ট্রাম্প নির্বাচনের ফল অস্বীকার করেছে।

গত মঙ্গলবার ভোটের পর থেকে ট্রাম্প প্রতিপক্ষের বিরুদ্ধে ভোট কারচুপির একের পর এক অভিযোগ করে এসেছেন, যার কোনো প্রমাণ তিনি দেখাতে পারেননি।

ভোট গণনা চলার সময়েই ব্যাটলগ্রাউন্ড অঙ্গরাজ্যগুলোর বেশ কয়েকটিতে ডোনাল্ড ট্রাম্পের প্রচার শিবির থেকে মামলা করা হয়েছিল। কিন্তু এ মামলাগুলো আদালতে টেকেনি।

শুরু থেকেই নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার নানা চেষ্টা করেছেন ডোনাল্ড ট্রাম্প ও তার ঘনিষ্ঠরা। যেসব অঙ্গরাজ্যে তিনি এগিয়ে ছিলেন, সেসবে তিনি গণনা বন্ধ এবং যেসব অঙ্গরাজ্যে তিনি পিছিয়ে ছিলেন, সেসবে তিনি জালিয়াতির অভিযোগ তোলেন।

যুক্তরাষ্ট্রের নির্বাচন কমিশন বলেছে, ট্রাম্পের দাবি অমূলক। ভোটে অনিয়মের কোনো প্রমাণ তারা পায়নি।

প্রেসিডেন্টের স্বাক্ষরিত ওই বিবৃতিতে বলা হয়, পুনঃগণনা অবশ্যম্ভাবী এমন প্রবল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ অঙ্গরাজ্যগুলোর কথা দূরে থাক, জো বাইডেন কোনো অঙ্গরাজ্যে বিজয়ী হয়েছেন বলে সনদ দেয়া হয়নি। যেসব অঙ্গরাজ্যে আমাদের প্রচার শিবির থেকে আইনি পদক্ষেপ নেয়া হয়েছে, সেগুলোর নিষ্পত্তি না হওয়া পর্যন্ত চূড়ান্ত বিজয়ী পাওয়া যাবে না।

বিজ্ঞাপন

এ জাতীয় আরো খবর