1. [email protected] : admi2017 :
  2. [email protected] : Daily Khabor : Daily Khabor
  3. [email protected] : shaker :
  4. [email protected] : shamim :
মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১১:৪৩ অপরাহ্ন

ঢাকার খালগুলো দিয়ে নৌযান চলার সুযোগ হবে: নৌ প্রতিমন্ত্রী

ডেইলি খবর নিউজ ডেস্ক
  • আপডেট সময় বৃহস্পতিবার, ২৩ জুলাই, ২০২০
  • ২১১ বার পড়া হয়েছে

ডেইলি খবর ডেস্ক: সমন্বিতভাবে কাজ করলে ঢাকার চারপাশের নদীগুলো শুধু নয়, ঢাকার ভেতরের খালগুলোও দখল ও দূষণমুক্ত করা সম্ভব বলে জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। তিনি বলেন, দূষণমুক্ত করতে প্রধানমন্ত্রী মাস্টার প্ল্যানের চূড়ান্ত অনুমোদন দিয়েছেন। প্ল্যান অনুযায়ী কাজ হলে শুধু ঢাকার চারপাশে নয়, ঢাকার মধ্যকার খালগুলো দিয়ে ছোট ছোট নৌযান চলার সুযোগ হবে।

বৃহস্পতিবার বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডবিøউটিএ) কর্তৃক অবৈধ স্থাপনা উচ্ছেদকৃত তুরাগ, বালু ও শীতলক্ষ্যা নদীতীরে সীমানা পিলার ও তীররক্ষা কার্যক্রম নৌপথে পরিদর্শনকালে সাংবাদিকদের নৌ প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

পরিদর্শনকালে পূর্বাচলের হরদি বাজার এলাকায় গাছের চারা রোপন করেন তিনি। প্রতিমন্ত্রী বলেন, ঢাকা শহরের খালগুলো দখল ও দূষণমুক্ত করতে ঢাকা সিটি করপোরেশন ও ঢাকা ওয়াসার যে ধরনের সাপোর্ট দেওয়ার কথা ছিল সেটি গত দেড় বছরে পাইনি। বর্তমান ঢাকা দক্ষিণ সিটির মেয়র খালগুলোর দখল ও দূষণমুক্ত করতে ব্যাপক কার্যক্রম হাতে নিয়েছেন, শক্ত অবস্থানে রয়েছেন। সমন্বিতভাবে কাজ করে খালগুলোর প্রবাহ ঠিক রাখা ও দূষণমুক্ত করা সম্ভব হবে।

তিনি বলেন, নদীর সীমানা নির্ধারণ করে ফেলেছি। সীমানা পিলার, ওয়াকওয়ে ও তীররক্ষা কার্যক্রম চলমান আছে। কাজ শেষ হলে ডকইয়ার্ডসহ অন্যান্য অবৈধ স্থাপনা সরে যেতে বাধ্য। ডকইয়ার্ড স্থানান্তর করা হবে। এক্ষেত্রে মালিকরা সহযোগিতা চাইলে তা দেওয়া হবে।

এ সময় বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক, সদস্য (অপারেশন) নুরুল আলম এবং সদস্য (প্রকৌশল) ড. এ কে এম মতিউর রহমান উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

এ জাতীয় আরো খবর