1. [email protected] : admi2017 :
  2. [email protected] : Daily Khabor : Daily Khabor
  3. [email protected] : rubel :
  4. [email protected] : shaker :
  5. [email protected] : shamim :
বুধবার, ০৬ ডিসেম্বর ২০২৩, ১১:৪২ অপরাহ্ন

ঢাবির ব্যবসায় শিক্ষা ইউনিটে উত্তীর্ণ ১১.৮৪ শতাংশ

ডেইলি খবর নিউজ ডেস্ক
  • আপডেট সময় বৃহস্পতিবার, ৮ জুন, ২০২৩
  • ৭২ বার পড়া হয়েছে

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এতে পাস করেছেন মাত্র ১১ দশমিক ৮৪ শতাংশ।

বৃহস্পতিবার (৮ জুন) বেলা ১টার দিকে আনুষ্ঠানিকভাবে ফলাফল প্রকাশ করা হয়। উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশাসনিক ভবনের অধ্যাপক আবদুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আনুষ্ঠানিকভাবে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করেন।

বিশ্ববিদ্যালয়ের তথ্য মতে এ বছর ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেন ৩৮ হাজার ২৩৫ শিক্ষার্থী। এতে পাস করেছেন ৪ হাজার ৫২৬ শিক্ষার্থী, যা মোট শিক্ষার্থীর ১১ দশমিক ৮৪ শতাংশ। বাকি ৮৮ দশমিক ১৬ শতাংশ শিক্ষার্থীই ফেল করেছেন।

গতবছর ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত এই ইউনিটে পাসের হার ছিল ১৪.৩০ শতাংশ।

ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষায় ১০৫.৫৩ পেয়ে ১ম স্থান অধিকার করেছেন আদমজী ক্যান্টনমেন্ট কলেজের শিক্ষার্থী মেহরাজ হোসাইন। তার পরীক্ষার কেন্দ্র ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়।

মানবিক থেকে ব্যবসায় শিক্ষা ইউনিটে ৯৮.৯১ পেয়ে ১ম স্থান অধিকার করেছেন লাল মিয়া সিটি কলেজের শিক্ষার্থী মো. জিলহাজ শেখ। তার পরীক্ষার কেন্দ্র ছিল খুলনা বিশ্ববিদ্যালয়।

বিজ্ঞান বিভাগ থেকে ব্যবসায় শিক্ষা ইউনিটে ৯৪.২৫ পেয়ে ১ম স্থান অধিকার করেছেন আদমজী ক্যান্টনমেন্ট শিক্ষার্থী আব্দুল্লাহ ইবনে মাসুদ। তার পরীক্ষার কেন্দ্র ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়।

এর আগে, গত ১৩ মে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ দেশের ৮ বিভাগীয় শহরে এ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ পরীক্ষায় অংশ নিয়েছেন ৪১ হাজার ৩৬৮ জন শিক্ষার্থী।

ব্যবসায় শাখা ইউনিটে মোট আসন সংখ্যা ১ হাজার ৫০টি। এর মধ্যে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য ৯৫টি, মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য ২৫টি এবং বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের জন্য ৯৩০টি আসন বরাদ্দ রয়েছে। এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার আবেদন শেষ হয় গত ২০ মার্চ। চারটি ইউনিটে পাঁচ হাজার ৯৬৫টি আসনের বিপরীতে আবেদন করেছেন ২ লাখ ৯৮ হাজার ৪৩০ জন।

অনলাইন ও মেসেজে ভর্তি ফলাফল দেখার নিয়ম

ঢাবির ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষার ফল বিশ্ববিদ্যালয়ের ভর্তিবিষয়ক ওয়েবসাইট ও এসএমএসের মাধ্যমে জানা যাবে।

ঢাবির ভর্তি ওয়েবসাইটে লগইন করে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা নিজ নিজ ফল দেখতে পারবেন। অনলাইনে ভর্তি ফলাফল দেখতে এই ওয়েবসাইটে যান। এরপর শিক্ষার্থীর এইচএসসি ও এসএসসির প্রয়োজনীয় তথ্য দিয়ে লগইন করুন। সেখানে শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় নিজের ফলাফল দেখতে পারবে।

মোবাইল মেসেজে ভর্তির ফল জানতে DU<space>unit<space> Roll লিখে ১৬৩২১ নাম্বারে পাঠিয়ে দিলে ফল জানা যাবে।

বিজ্ঞাপন

এ জাতীয় আরো খবর