1. [email protected] : admi2017 :
  2. [email protected] : Daily Khabor : Daily Khabor
  3. [email protected] : rubel :
  4. [email protected] : shaker :
  5. [email protected] : shamim :
শুক্রবার, ২৭ জানুয়ারী ২০২৩, ০৫:০০ পূর্বাহ্ন

তিন আসনে তৎপর আ. লীগের অর্ধশত মনোনয়নপ্রত্যাশী

ডেইলি খবর নিউজ ডেস্ক
  • আপডেট সময় বৃহস্পতিবার, ২৭ মে, ২০২১
  • ১১৭ বার পড়া হয়েছে

ঢাকা-১৪, কুমিল্লা-৫ ও সিলেট-৩ আসনের উপনির্বাচনে দলীয় প্রার্থীর মনোনয়ন চূড়ান্ত করার প্রস্তুতি নিয়েছে আওয়ামী লীগ। এই তিন আসনে প্রায় অর্ধশত দলীয় নেতাকর্মী আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশা করছেন। তাঁরা এলাকায় নির্বাচনী গণসংযোগের পাশাপাশি বিভিন্নভাবে আওয়ামী লীগের ওপরমহলের সঙ্গে যোগাযোগ রাখছেন।

এই তিন আসনের উপনির্বাচনের তফসিল ঘোষণা হতে পারে আসছে জুনে। এ ছাড়া লক্ষ্মীপুর-২ আসনের স্থগিত উপনির্বাচনের তারিখও তখন জানানো হবে। এই আসনে ভোট হওয়ার কথা ছিল গত ১১ এপ্রিল। কিন্তু করোনা সংক্রমণ পরিস্থিতির অবনতি হওয়ায় এই আসনটির ভোট স্থগিত করা হয়। জুনে সেখানে ভোট হতে পারে। এ আসনে আওয়ামী লীগ দলের জেলা কমিটির সাধারণ সম্পাদক নুরউদ্দিন চৌধুরী নয়নকে মনোনয়ন দিয়েছে। আর ঢাকা-১৪, কুমিল্লা-৫ ও সিলেট-৩ আসনে দলীয় প্রার্থী মনোনয়ন চূড়ান্ত করার প্রস্তুতি নিয়েছে আওয়ামী লীগ। এই তিন আসনে আগামী জুলাইয়ে ভোট হওয়ার সম্ভাবনা রয়েছে।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক গতকাল কালের কণ্ঠকে বলেন, ‘জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগের পার্লামেন্টারি বোর্ড দলীয় যোগ্য প্রার্থী নির্বাচন করবে। এটি দলের একটি নিয়মিত কাজ।’

ঢাকা-১৪ আসনে আলোচনায় যাঁরা : সংসদ সদস্য আসলামুল হক আসলামের মৃত্যুতে ঢাকা-১৪ আসন শূন্য হয়। রাজধানী ঢাকার প্রবেশদ্বার হিসেবে পরিচিত এ আসনে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী রয়েছেন দুই শক্তিশালী নেতা। তাঁরা হলেন—এস এ মান্নান কচি ও সাবিনা আক্তার তুহিন।

এস এ মান্নান কচি ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন। ’৭৫-পরবর্তী সময় থেকেই বিভিন্ন আন্দোলন-সংগ্রামে তাঁকে সব সময় অগ্রভাগে দেখা গেছে। এবার দল তাঁকে মূল্যায়ন করবে বলে তাঁর সমর্থকরা মনে করেন।

এস এ মান্নান কচি বলেন, সভানেত্রী শেখ হাসিনা যোগ্য ব্যক্তিকে মনোনয়ন দেবেন বলে তিনি বিশ্বাস করেন।

যুব মহিলা লীগের ঢাকা মহানগর উত্তরের সভাপতি ও জাতীয় সংসদে সংরক্ষিত আসনের সাবেক সদস্য সাবিনা আক্তার তুহিন এই আসনে মনোনয়নপ্রত্যাশী। বিএনপি-জামায়াত জোট সরকারবিরোধী আন্দোলনে অত্যন্ত পরিচিত মুখ সাবিনা আক্তার তুহিন গত নির্বাচনের আগে থেকেই নির্বাচনী মাঠে রয়েছেন। তিনি কালের কণ্ঠকে বলেন, ‘মিরপুরে এই নির্বাচনী এলাকায় আমার জন্ম। সব সময় এলাকার মানুষের সঙ্গে রয়েছি। আমি বিশ্বাস করি দল আমাকে মূল্যায়ন করবে।’

এ ছাড়া মনোনয়ন প্রত্যাশা করছেন প্রয়াত সংসদ সদস্য আসলামুল হক আসলামের স্ত্রী মাকসুদা বেগম, যুবলীগের সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল প্রমুখ।

কে হচ্ছেন মতিন খসরুর উত্তরসূরি : আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আবদুল মতিন খসরুর মৃত্যুতে শূন্য হওয়া কুমিল্লা-৫ (বুড়িচং-ব্রাহ্মণপাড়া) আসনে বইছে উপনির্বাচনের হাওয়া। নির্বাচন সামনে রেখে প্রার্থী হতে মাঠ চষে বেড়াচ্ছেন বুড়িচং-ব্রাহ্মণপাড়া উপজেলার অন্তত দুই ডজন আওয়ামী লীগ নেতা। প্রয়াত এমপির দীর্ঘদিনের রাজনৈতিক সহকর্মী ছাড়াও তাঁর স্ত্রী মনোনয়ন চান। জানতে চাইলে প্রয়াত মতিন খসরুর স্ত্রী সেলিনা সোবহান খসরু কালের কণ্ঠকে বলেন, ‘দল মনোনয়ন দিলে নির্বাচন করব।’

কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসেন বলেন, ‘দলীয় প্রার্থী হিসেবে আমি মনোনয়ন চাইব।’

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাবেক সভাপতি ও বুড়িচং সোনার বাংলা কলেজের অধ্যক্ষ সেলিম রেজা সৌরভ বলেন, ‘আমার বিশ্বাস মাননীয় প্রধানমন্ত্রী আমাকেই মনোনয়ন দেবেন।’

সিলেট-৩ আসনে সম্ভাব্য প্রার্থীরা প্রচারে : উপনির্বাচন উপলক্ষে সম্ভাব্য প্রার্থীরা দৌড়ঝাঁপ শুরু করেছেন। ব্যানার-পোস্টারে ছেয়ে গেছে নির্বাচনী এলাকা। আওয়ামী লীগের ডজনখানেকের বেশি নেতা মাঠ গরম করে রেখেছেন। লন্ডন থেকেও এসেছেন বেশ কয়েকজন। সিলেটের ফেঞ্চুগঞ্জ ও দক্ষিণ সুরমা উপজেলা এবং বালাগঞ্জ উপজেলার একাংশ নিয়ে গঠিত সিলেট-৩ আসন। সংসদ সদস্য মাহমুদ-উস-সামাদ চৌধুরী কয়েস করোনায় আক্রান্ত হয়ে মারা গেলে আসনটি শূন্য হয়।

সিলেট-৩ আসনে আওয়ামী লীগের ১৪ জন মনোনয়নপ্রত্যাশীর নাম শোনা যাচ্ছে। তাঁরা হচ্ছেন প্রয়াত সংসদ সদস্য মাহমুদ-উস-সামাদ চৌধুরীর স্ত্রী ফারজানা চৌধুরী, বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের (বিএমএ) মহাসচিব মো. ইহতেশামুল হক চৌধুরী, আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ইনাম আহমেদ চৌধুরী, দলের সাবেক সাংগঠনিক সম্পাদক মিসবাহ উদ্দিন সিরাজ, যুক্তরাজ্য আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক হাবিবুর রহমান হাবিব, ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্রসংসদের (ডাকসু) সাবেক সদস্য দেওয়ান গৌস সুলতান, সিলেট জেলা আওয়ামী লীগের সহসভাপতি নিজাম উদ্দিন ও কোষাধ্যক্ষ শমসের জামাল, দলের ফেঞ্চুগঞ্জ উপজেলা শাখার সিনিয়র যুগ্ম সম্পাদক শাহ মুজিবুর রহমান, বালাগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান মোস্তাকুর রহমান, দক্ষিণ সুরমা উপজেলা চেয়ারম্যান আবু জাহিদ, যুবলীগের কেন্দ্রীয় নেতা আব্দুর রকিব, বঙ্গবন্ধু আইনজীবী পরিষদ সিলেট জেলা শাখার প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ওবায়দুর রহমান ও যুক্তরাজ্যের ম্যানচেস্টার শাখা আওয়ামী লীগের সাবেক সভাপতি এনাম উল ইসলাম।

সিলেট-২ আসনের সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরীর নামও শোনা যাচ্ছে। তিনি কালের কণ্ঠকে বলেন, ‘দলের প্রয়োজনে নেত্রী আমাকে যখন যে এলাকা থেকে নির্বাচন করতে বলবেন আমি করব।’

প্রথমে নীরব থাকলেও শেষ পর্যন্ত স্বামীর আসনে নির্বাচনে অংশ নিতে আগ্রহ প্রকাশ করে প্রয়াত সংসদ সদস্য মাহমুদ-উস-সামাদের স্ত্রী ফারজানা সামাদ চৌধুরী বলেছেন, তিনি আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী।

বিএমএ নেতা ডা. ইহতেশামুল হক চৌধুরী বলেন, ‘দল আমাকে উপযুক্ত মনে করলে এবং মনোনয়ন দিলে অবশ্যই নির্বাচন করব।’

লক্ষ্মীপুর-২ আসন : লক্ষ্মীপুর-২ (রায়পুর ও সদরের একাংশ) আসনে আওয়ামী লীগের প্রার্থী জেলা কমিটির সাধারণ সম্পাদক নুরউদ্দিন চৌধুরী নয়ন নির্বাচনী মাঠে সক্রিয় রয়েছেন। নির্বাচন কমিশন ভোট স্থগিতের পরেও তিনি প্রত্যেক ইউনিয়নে যাচ্ছেন। ফৌজদারি অপরাধে দণ্ডিত হয়ে কাজী শহিদ ইসলাম পাপুল পদ হারানোর পর এই আসনটি শূন্য হয়।

বিজ্ঞাপন

এ জাতীয় আরো খবর