1. [email protected] : admi2017 :
  2. [email protected] : Daily Khabor : Daily Khabor
  3. [email protected] : shaker :
  4. [email protected] : shamim :
বুধবার, ২০ অক্টোবর ২০২১, ১০:৫৩ অপরাহ্ন
শিরোনাম:
অক্টোবরের শেষে ফেসবুকের নাম বদল সরকারি চাকরির প্রশ্ন ফাঁসে সর্বোচ্চ ১০ বছর কারাদণ্ড সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব, বিভ্রান্তি ছড়ালেই ব্যবস্থা স্ত্রী ও ভাইয়ের হিসাবে কোটি কোটি টাকা লেনদেন অডিট রিপোর্টের ওপর নির্ভর করছে ইভ্যালির ভাগ্য স্বাস্থ্যে চাকরি করে নজরুলের সম্পদ হয়েছে ৬ কোটি ১৭ লাখ টাকা মাত্র পবিত্র ঈদে মিলাদুন্নবী আজ ফাইন্যান্সিয়াল টাইমসে প্রধানমন্ত্রীর নিবন্ধ: উন্নত দেশগুলো ক্ষতিগ্রস্থদের গুরুত্ব দিচ্ছে না ই-কমার্স প্রতারণা:১১ প্রতিষ্ঠানের অ্যাকাউন্টে মাত্র ১৩৬ কোটি,গ্রাহকের পাওনা ৫ হাজার কোটি টাকা বিভিন্ন মন্ত্রনালয়ের ৪২ হাজার ২৯৮টি পদ বিলুপ্ত

তৃতীয়-চতুর্থ শ্রেণির ক্লাস হবে সপ্তাহে দুদিন

ডেইলি খবর নিউজ ডেস্ক
  • আপডেট সময় বৃহস্পতিবার, ৩০ সেপ্টেম্বর, ২০২১
  • ১৩ বার পড়া হয়েছে

সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে তৃতীয় ও চতুর্থ শ্রেণির ক্লাস এক দিন বাড়িয়ে দুদিন করা হয়েছে। প্রাথমিক শিক্ষা অধিদফতর নতুন রুটিন প্রকাশ করেছে।

বুধবার প্রাথমিক শিক্ষা অধিদফতরের এক অফিস আদেশে নতুন এই রুটিন অনুযায়ী ২ অক্টোবর থেকে সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে শ্রেণি কার‌্যক্রম পরিচালনার নির্দেশনা দেওয়া হয়েছে।

করোনাভাইরাস মহামারীকালে দেড় বছর পর গত ১২ সেপ্টেম্বর শিক্ষা প্রতিষ্ঠান খোলা হয়। তখন থেকে প্রাথমিকে শুধু পঞ্চম শ্রেণির ক্লাস ছয় দিন চলছিল, বাকি শ্রেণিগুলোর শিক্ষার্থীরা স্কুলে যাচ্ছিলেন সপ্তাহে এক দিন।

সংক্রমণ পরিস্থিতির উন্নতি ঘটলে ক্লাসের সংখ্যা বাড়ানো কথা বলে আসছিলেন শিক্ষা সংশ্লিষ্টরা।

নতুন রুটিন অনুযায়ী, প্রথম ও দ্বিতীয় শ্রেণির ক্লাস আগের মতোই সপ্তাহে এক দিন এবং পঞ্চম শ্রেণির ক্লাস আগের মতোই সপ্তাহে ছয়দিনই চলবে।

প্রতিদিন সকাল ৯টা থেকে ৯টা ২৫ মিনিট পর‌্যন্ত এবং দুপুর সাড়ে ১২টা থেকে ১২ টা ৫৫ মিনিট পর‌্যন্ত শিক্ষার্থীরা স্বাস্থ্যবিধি মেনে শ্রেণিকক্ষে ঢুকবে।

প্রতিটি ক্লাসের শুরুতে ১০ মিনিট শিক্ষার্থীদের কোভিড-১৯ সচেতনতার বিষয়ে জানানো হবে। এরপর পাঠদান শুরু হবে।

নতুন রুটিন অনুযায়ী, প্রথম ও দ্বিতীয় শ্রেণির বাংলা, ইংরেজি ও গণিত ক্লাস যথাক্রমে সোম ও মঙ্গলবার নেওয়া হবে।

তৃতীয় শ্রেণির ক্লাস রোববার ও বৃহস্পতিবার এবং চতুর্থ শ্রেণির ক্লাস শনিবার ও বুধবার নেওয়া হবে।

শনি ও রোববার তৃতীয় ও চতুর্থ শ্রেণির বাংলা, ইংরেজি ও গণিত ক্লাস এবং বুধ ও বৃহস্পতিবার তৃতীয় ও চতুর্থ শ্রেণির প্রাথমিক বিজ্ঞান, বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং ধর্ম ও নৈতিকতা শিক্ষা ক্লাস হবে।

প্রথম থেকে চতুর্থ শ্রেণির তিনটি করে ক্লাস নির্দিষ্ট দিনে সকাল সাড়ে ৯টা থেকে দুপুর ১২টা ৫ মিনিট পর‌্যন্ত চলবে।

পঞ্চম শ্রেণির তিনটি ক্লাস শনিবার থেকে বুধবার পর‌্যন্ত দুপুর সোয়া ১টা থেকে পৌনে চারটা পর‌্যন্ত ও বৃহস্পতিবার দুটি ক্লাস দুপুর ১টা থেকে সোয়া ২টা পর‌্যন্ত হবে।

শনিবার ও সোমবার পঞ্চম শ্রেণির বাংলা, গণিত ও ইংরেজি, রোববার বাংলা, গণিত ও বাংলাদেশ ও বিশ্বপরিচয়, মঙ্গলবার বাংলা, ইংরেজি ও প্রাথমিক বিজ্ঞান এবং বুধবার গণিত, ইংরেজি ও ধর্ম ও নৈতিক শিক্ষা ক্লাস নেয়া হবে। আর বৃহস্পতিবার বাংলা ও গণিত দুটি ক্লাস হবে।

বিজ্ঞাপন

এ জাতীয় আরো খবর