1. [email protected] : admi2017 :
  2. [email protected] : Daily Khabor : Daily Khabor
  3. [email protected] : rubel :
  4. [email protected] : shaker :
  5. [email protected] : shamim :
সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ০৪:৫০ অপরাহ্ন

তেলাপিয়া-পাঙ্গাসও সাধারণের নাগালের বাইরে

ডেইলি খবর নিউজ ডেস্ক
  • আপডেট সময় রবিবার, ১৪ আগস্ট, ২০২২
  • ১৯ বার পড়া হয়েছে

সাতসকালে মাছ কিনতে বাজারে এসেছেন বেসরকারি চাকরিজীবী সাজেদুর রহমান। বাজারের ঊর্ধ্বগতির কারণে সরাসরি চলে যান তেলাপিয়া ও পাঙ্গাস মাছের দোকানে। জানতে চাইলে তিনি বলেন, বর্তমান বাজারে ভালো মাছ কেনার সাধ্য আমাদের মতো মানুষের নেই। আমাদের জন্য কিছুটা কম দামের তেলাপিয়া, পাঙ্গাস মাছ ছিল। বর্তমান বাজারে এসব মাছও আমাদের নাগালে নেই। কয়েক দিন আগেও এসব মাছের দাম কম ছিল। এখন কেজিতে এসব মাছের দাম বেড়েছে ৫০ থেকে ৭০ টাকা।

রোববার (১৪ আগস্ট) সকালে রাজধানীর বিভিন্ন এলাকার বাজারে ঘুরে দেখা গেছে, সাধারণ মানুষের সাধ্যের মধ্যে থাকা তেলাপিয়া, পাঙ্গাস, চাষের কই মাছের দামও অনেক বেড়ে গেছে।

বাজার ঘুরে দেখা গেছে, বাজারে পাঙ্গাস মাছ বিক্রি হচ্ছে ১৮০ টাকা কেজিতে। এছাড়া তুলনামূলক বড় ও তাজা পাঙ্গাস ২০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। অন্যদিকে মাঝারি সাইজের তেলাপিয়া প্রতি কেজি বিক্রি হচ্ছে ২২০ টাকায়। চাষের কই মাছ প্রতি কেজি বিক্রি হচ্ছে ২৪০ টাকায়।

রাজধানী মালিবাগের একটি স্থানীয় বাজারে মাছ কিনতে আসা এক গার্মেন্টস কর্মী শহিদুল ইসলাম বলেন, এতদিন কিছুটা কম দামে পাঙ্গাস, তেলাপিয়া, কই মাছ কিনতে পেরেছি। এখন কোনো মাছই আমাদের সাধ্যের মধ্যে নাই। পাঙ্গাস কয়েক দিন আগেও ১২০ টাকা কেজিতে কিনে খেতে পারতাম কিন্তু এখন সেই মাছের দাম ১৮০ টাকা। আর তেলাপিয়ার কেজি কিছু দিন আগে ১৬০/১৮০ টাকা ছিল। সেই মাছ এখন ২২০ টাকা। ১৬০/১৮০ টাকায় কিছু দিন আগেও চাষের কই মাছ কিনেছি, এখন সেই মাছ ২৪০ টাকার নিচে আর পাওয়া যাচ্ছে না।

এসব মাছের দাম হঠাৎ কেন এত বেড়ে গেল? এ বিষয়ে কথা হয় মহাখালীর মাছ ব্যবসায়ী মকিদুর রহমানের সঙ্গে। তিনি বলেন, হঠাৎ করে নয়, বেশ কিছু দিন হলো এসব মাছের দাম বাড়ছে। মূলত মাছের ফিডের (খাওয়ার) দাম অনেক বেড়ে গেছে। ফলে মাছ চাষিদের খরচ বেড়ে গেছে। তাছাড়া এসব মাছ দূরদূরান্ত থেকে ঢাকায় আসে। ট্রাকের খরচও আগের চেয়ে অনেক বেড়ে গেছে ডিজেলের দাম বাড়ার কারণে। আমাদেরও পাইকারি আড়ত থেকে আগের চেয়ে বেশি দামে মাছ কিনতে হচ্ছে। তাই খুচরা বাজারে আমাদেরকেও বেশি দামে বিক্রি করতে হচ্ছে।

রামপুরা এলাকার স্থানীয় একটি বাজারের মাছ বিক্রেতা বারেক মিয়া বলেন, অন্য সব ধরনের মাছের দাম বাড়তি হওয়ার কারণে অনেকে পাঙ্গাস, তেলাপিয়া, চাষের মাছ কেনেন। কিন্তু বর্তমান বাজারে এসব মাছের দামও অনেক বাড়তি। এসব মাছের দামও ৫০ থেকে ৭০/৮০ টাকা প্রতি কেজিতে বেড়েছে।

তিনি বলেন, এখানে আমাদের কোনো হাত নেই। পাইকারি বাজারে আমাদের কেনা দাম বেশি পড়ছে, সেটার প্রভাব পড়েছে স্থানীয় বাজারগুলোতে। কিছু দিন আগেও তেলাপিয়া মাছ বিক্রি করেছি ১৬০ টাকায় এখন এটার দাম ২২০ টাকা। কই মাছ ১৬০/১৮০ টাকায় বিক্রি করেছি, বর্তমান বাজারে দাম ২৪০ টাকা। এছাড়া পাঙ্গাস মাছ ১২০ টাকাতেও বিক্রি করেছি কিছু দিন আগে, এখন সেটা ১৮০ টাকা কেজি।

বিজ্ঞাপন

এ জাতীয় আরো খবর