1. [email protected] : admi2017 :
  2. [email protected] : Daily Khabor : Daily Khabor
  3. [email protected] : rubel :
  4. [email protected] : shaker :
  5. [email protected] : shamim :
বুধবার, ০৮ ফেব্রুয়ারী ২০২৩, ০৭:২৭ পূর্বাহ্ন

দরিদ্র দেশগুলোর জন্য দ্রুত কোটি টিকা চায় হু

ডেইলি খবর নিউজ ডেস্ক
  • আপডেট সময় রবিবার, ২৮ মার্চ, ২০২১
  • ১১৪ বার পড়া হয়েছে

দরিদ্র দেশগুলোর জন্য দ্রুত কোটি টিকা সরবরাহের আবেদন জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, হু।

জাতিসংঘ সমর্থিত উদ্যোগ কোভ্যাক্সে জরুরি ভিত্তিতে এক কোটি ডোজ টিকা দিতে বিভিন্ন দেশ ও কোম্পানিগুলোর প্রতি শুক্রবার এই আহ্বান জানিয়েছেন সংস্থাটির মহাপরিচালক তেদ্রোস আধানম গেব্রেয়েসুস।
তিনি বলেন, ‘নতুন বছরের প্রথম ১০০ দিনের মধ্যে সব দেশ যাতে টিকাদান শুরু করতে পারে, সেজন্য সমন্বিতভাবে কাজ করতে বছরের শুরুতে আমি বিভিন্ন দেশের প্রতি আহ্বান জানিয়েছিলাম। তিনি জানান, তার সে আহ্বানের বাকি আছে মাত্র ১৫ দিন। অথচ ৩৬টি দেশ এখনো কোনো ডোজ পায়নি।

ওই দেশগুলোর মধ্যে ১৬টিতে আগামী দুই সপ্তাহের মধ্যে টিকা যাওয়ার কথা রয়েছে। তবে ২০টি দেশের জন্য এখন পর্যন্ত টিকার কোনো ডোজ বরাদ্দ হয়নি।

এ নিয়ে হুর প্রধান বলেন, আগামী দুই সপ্তাহের মধ্যে ওই ২০টি দেশ যাতে তাদের স্বাস্থ্যকর্মী ও বয়স্কদের টিকাদান শুরু করতে পারে, সেজন্য কোভ্যাক্সে জরুরি ভিত্তিতে এক কোটি ডোজ টিকা দরকার।

তিনি বলেন, ‘টিকা বিতরণে প্রস্তুত কোভ্যাক্স। কিন্তু আমাদের কাছে যেহেতু টিকা নেই, সেহেতু আমরা বিতরণ করতে পারছি না। ‘এক কোটি ডোজ অনেক বেশি কিংবা পর্যাপ্ত নয়। তবে এ দিয়ে শুরু করা যায়।’ বিশ্বের দরিদ্রতম দেশগুলোতে এ বছরের মধ্যে ২০০ কোটি ডোজ টিকা পাঠাতে চায় কোভ্যাক্স।

বিজ্ঞাপন

এ জাতীয় আরো খবর