1. [email protected] : admi2017 :
  2. [email protected] : Daily Khabor : Daily Khabor
  3. [email protected] : rubel :
  4. [email protected] : shaker :
  5. [email protected] : shamim :
শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ০৫:৫৫ পূর্বাহ্ন

দায় এড়ানোর সুযোগ নেই কর্তৃপক্ষের

ডেইলি খবর নিউজ ডেস্ক
  • আপডেট সময় শনিবার, ১০ জুলাই, ২০২১
  • ৮৫ বার পড়া হয়েছে

রূপগঞ্জে সজীব গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান হাসেম ফুড লিমিটেড অ্যান্ড বেভারেজের দুর্ঘটনাকবলিত ভবনটিতে অগ্নিনির্বাপক ব্যবস্থা ছিল না। এমনকি আগুন লাগলে ভবন থেকে কর্মীদের দ্রুত বের হওয়ার পথও রাখা হয়নি।

এ কারণে বৃহস্পতিবার ছয়তলা ভবনটিতে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় অর্ধশতাধিক শ্রমিকের মৃত্যুর দায় ভবন কর্তৃপক্ষের এড়ানোর কোনো সুযোগ নেই। অপরিকল্পিতভাবে নির্মিত ভবনটিতে বিল্ডিং কোডও মানা হয়নি।

আগুন লাগার পরও কর্তৃপক্ষের বিরুদ্ধে শ্রমিকদের ভেতরে আটকে রাখার অভিযোগ উঠেছে।

কারখানার শ্রমিকদের অভিযোগ- ভবনে যথাযথ নিরাপত্তা ব্যবস্থা ছিল না। জরুরি প্রয়োজনে দ্রুত বের হওয়ার পথ না থাকলেও বিভিন্ন ফ্লোরের কেচিগেটগুলো সব সময় বন্ধ রাখা হতো।

অগ্নিকাণ্ডের সময় ভবনটির চারতলার শ্রমিকরা কেউ বের হতে পারেননি। এছাড়া ভবনটিতে দাহ্য পদার্থে ঠাসা থাকত। উৎপাদনমুখী কারখানা হলেও নিয়মবহির্ভূতভাবে সেখানে গুদাম গড়ে তোলা হয়েছিল।

শ্রমিকরা জানান, পঞ্চম তলায় ছিল কেমিক্যালের গুদাম। এ কারণে আগুন ভয়াবহ রূপ নিয়েছে। তারা অভিযোগ করেন, আগুন নিভে যাবে বলে চার তলায় তালা দিয়ে ৭০ থেকে ৮০ জন শ্রমিককে ভেতরে বসিয়ে রাখা হয়। এ কারণে চার তলার শ্রমিকরা বের হতে পারেনি।

নিখোঁজ শ্রমিক তাছলিমা আক্তারের বাবা আক্তার হোসেন বলেন, মালিকপক্ষের অবহেলা ও দোষেই কারখানায় আগুন লাগে। কারখানাটিতে দুটি গেট থাকলেও একটি গেট কারখানা কর্তৃপক্ষ বন্ধ করে রাখে।

এ বিষয়ে র‌্যাবের মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল মামুন জানান, কারখানাটিতে কোনো অগ্নিনির্বাপক ব্যবস্থা ছিল না। ভবনের গুদামে শ্রমিকরা গাদাগাদি করে কাজ করত।

জরুরি নির্গমন পথ না থাকা, ছাদে ওঠার পথ বন্ধ করে রাখা ইত্যাদি অভিযোগ আমরা পেয়েছে। এ নিয়ে গুজব না ছড়ানোর জন্য তিনি সবাইকে অনুরোধ করেন।

কলকারখানা অধিদপ্তরের মহাপরিদর্শক নাসির উদ্দিন আহম্মেদ জানান, চার তলা ও সিঁড়ি লোহার নেট দিয়ে আটকানো ছিল। এ কারণে কর্র্মীরা ছাদে উঠতে পারেননি।

তারা ছাদে উঠতে পারলে তাদের ফায়ার সার্ভিসকর্র্মীরা সহজেই উদ্ধার করতে পারতেন। তিনি বলেন, সঠিক তদন্ত হলে সবকিছু বেরিয়ে আসবে।

বিজ্ঞাপন

এ জাতীয় আরো খবর