1. [email protected] : admi2017 :
  2. [email protected] : Daily Khabor : Daily Khabor
  3. [email protected] : rubel :
  4. [email protected] : shaker :
  5. [email protected] : shamim :
সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ০৬:০৬ অপরাহ্ন

দুঃসংবাদ! করোনার ভ্যাকসিন সবার জন্য না

ডেইলি খবর নিউজ ডেস্ক
  • আপডেট সময় সোমবার, ১০ আগস্ট, ২০২০
  • ২১৪ বার পড়া হয়েছে

সারা বিশ্ব জুড়ে চলছে করোনা নিয়ে আতঙ্ক। এরই মধ্যে ২ কোটি ছাড়িয়েছে করোনা আক্রান্তের সংখ্যা। মহামারী থেকে বাঁচতে ভ্যাকসিন তৈরিতে কাজ করে যাচ্ছে গোটা বিশ্ব। এরই মধ্যে দু:সংবাদ জানিয়েছে এক গবেষক দল। তারা বলছে, করোনার ভ্যাকসিন প্রয়োজনের তুলনায় খুব সামান্য এ যেমন দু:সংবাদ, সেই সঙ্গে আশঙ্কা হচ্ছে স্থুলকায় যারা তাদের শরীরে টিকা কাজ নাও করতে পারে।

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প বলছেন, আগামী মার্কিন নির্বাচনের আগেই বাজারে আসবে করোনার ভ্যাকসিন। ১০৭ মিলিয়ন আমেরিকানদের উপর গবেষণা চালানোর পর জানানো হয় এর আগে ইনফ্লুয়েঞ্জা, টিটেনাস সবকিছুর টিকা বয়স্কদের দেওয়া হত। করোনাভাইরাসের ক্ষেত্রেও একই রাস্তা অবলম্বন করা হবে। তবে এ বিষয়ে ইউনিভার্সিটি অফ অর্থ ক্যারোলাইনার পুষিবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক রাজ শেইখ বলছেন,আমরা কি পরের বছর সবার জন্য ভ্যাকসিন পাব? কোন ভাবেই সম্ভব না।

করোনার শুরুর দিকে মার্কিন রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রগুলো হুঁশিয়ারি জারি করেছিল যে, ৪০ এর বেশি বয়স যাদের এবং যাদের অতিরিক্তি ওজন অর্থাৎ ১০০ পাউন্ডের বেশি- তাদের ঝুঁকিও বেশি। এর মধ্যে শতকরা ১০ ভাগ আমেরিকানও ছিলো। তবে ভাইরাস সম্পর্কে পরবর্তিতে আরো জানা যায়, কিভাবে কোন বয়সের মানুষ বেশি আক্রান্ত হয়। করোনায় ঝুঁকিতে রয়েছে যুক্তরাষ্ট্রের শতকরা ৪২ ভাগের বেশি বয়স্ক মানুষ।

সূত্র: বিজিআর ডটকম

বিজ্ঞাপন

এ জাতীয় আরো খবর