1. [email protected] : admi2017 :
  2. [email protected] : Daily Khabor : Daily Khabor
  3. [email protected] : shaker :
  4. [email protected] : shamim :
রবিবার, ২৩ জানুয়ারী ২০২২, ০৯:২৭ অপরাহ্ন

দুধ দিয়ে গোসল করা কি জায়েজ?

ডেইলি খবর নিউজ ডেস্ক
  • আপডেট সময় মঙ্গলবার, ১৪ ডিসেম্বর, ২০২১
  • ৩৩ বার পড়া হয়েছে

সমাজে অনেক সময়েই অনেককে দুধ দিয়ে গোসল করতে দেখা যায় বা এমনটি করতে শোনা যায়। দুধ তো গোসলের কাজের জন্য নয়। তবু এমনটি ঘটে কেন? সাধারণত কোনো খুশি বা অর্জনের মুহূর্তেই কিছু মানুষকে দুধ দিয়ে গোসল করতে দেখা যায়। নির্বাচনে জয়লাভ করে বা নতুন বিয়ে করে দুধ দিয়ে গোসল দেশের গ্রামাঞ্চলে একটি পুরনো প্রথা। সেখানে যেন এটিই এক সিদ্ধ ব্যাপার! আদতে এটি একটি উদ্ভট, অপ্রয়োজনীয় ও কুসংস্কারমূলক কাজ।

কোনো অর্জন বা সাফল্যে মুমিন বান্দা আনন্দিত হবে আর তার প্রেক্ষিতে পবিত্রতা অর্জন করে ইবাদতের মাধ্যমে নিজ প্রভুর শুকরিয়া আদায় করবে। আর এই পবিত্রতা অর্জনে দুধের প্রয়োজনীয়তা ও গ্রহণযোগ্যতা, কোনোটিই নেই। নিজের পয়সায় কেনা দুধের মতো পবিত্র জিনিস দিয়ে গোসল করব, এতে দোষ কী- এ জাতীয় ধারণাও সঠিক নয়। কারণ দুধ পবিত্র হলেও এর ব্যবহার সঠিক স্থানে হতে হবে। আর দুধ দিয়ে গোসলের ক্ষেত্রে দুধের সঠিক ব্যবহার তো হচ্ছেই না, বরং একই সঙ্গে তাতে অর্থ ও খাদ্যের অপচয় হচ্ছে।

 

পবিত্র কোরআনে আল্লাহ তায়ালা বলেন, ‘হে আদমসন্তান, তোমরা খাও এবং পান করো, তবে অপচয় করো না, নিশ্চয়ই আল্লাহ অপচয়কারীদের ভালোবাসেন না।’ (সুরা আরাফ, আয়াত : ৩১)। আল্লাহ আরও বলেন, ‘নিশ্চয়ই যারা অপচয় করে, তারা শয়তানের ভাই এবং শয়তান তার রবের প্রতি অতিশয় অকৃতজ্ঞ।’ (সুরা বনি ইসরাইল, আয়াত : ২৮)। এ ধরনের অপচয়মূলক কাজ ইসলাম কখনও সমর্থন করে না। আল্লাহ সবাইকে এ জাতীয় অনর্থক কাজ থেকে বিরত থাকার তাওফিক দিন।
-আব্দুল্লাহ আল হাদী

বিজ্ঞাপন

এ জাতীয় আরো খবর