1. [email protected] : admi2017 :
  2. [email protected] : Daily Khabor : Daily Khabor
  3. [email protected] : rubel :
  4. [email protected] : shaker :
  5. [email protected] : shamim :
বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০৭:১১ অপরাহ্ন

দুর্নীতির দায়ে ৭ প্রতিষ্ঠানের নথি চেয়ে চিঠি, ও ৮ কর্মকর্তাকে তলব

ডেইলি খবর নিউজ ডেস্ক
  • আপডেট সময় মঙ্গলবার, ১৮ অক্টোবর, ২০২২
  • ৩৫ বার পড়া হয়েছে

ডেইলি খবর ডেস্ক: অবৈধ পদোন্নতি পেশাগত কাজে দুর্নীতি লুটপাটকারি ৭ প্রতিষ্ঠানের নথি চেয়ে চিঠি সাথে ৮ কর্মকর্তাকে তলব করেছে দুর্নীতি দমন কমিশন।ঢাকা ওয়াসার এমডি প্রকৌশলী তাকসিম এ খানসহ অন্যান্যদের বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম, দুর্নীতি ও প্রকল্পের নামে কোটি কোটি টাকা লুটপাট এবং অবৈধ নিয়োগ বাণিজ্যের অভিযোগ খতিয়ে দেখতে সাত প্রতিষ্ঠানের কাছে নথিপত্র চেয়ে চিঠি পাঠিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। অবৈধ নিয়োপ্রাপ্ত ও পদোন্নতিপ্রাপ্ত আট কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদের জন্য তলবও করা হয়েছে।
এরই মধ্যে দুদকের প্রধান কার্যালয়ের উপপরিচালক সৈয়দ নজরুল ইসলামের স্বাক্ষর করা চিঠি সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ও সাত কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে। আগামী ২০ অক্টোবরের মধ্যে সব ধরনের নথি দুদকের প্রধান কার্যালয়ে অনুসন্ধান কর্মকর্তা সৈয়দ নজরুল ইসলামের কাছে পৌঁছানোর অনুরোধ করা হয়েছে চিঠিগুলোতে।সাত প্রতিষ্ঠানে চিঠি: দুর্নীতির অভিযোগের সুষ্ঠু অনুসন্ধানে ঢাকা ওয়াসার এমডির কাছে পাঠানো চিঠিতে ঢাকা ওয়াসার সঙ্গে ঢাকা ওয়াসা কর্মচারী বহুমুখী সমবায় সমিতির পিপিআই সংক্রান্ত চুক্তির বিষয়ে সব রেকর্ডপত্রের সত্যায়িত কপি চাওয়া হয়েছে। এবি ব্যাংকের ঢাকাস্থ কারওয়ান বাজার শাখার ম্যানেজারের কাছে পাঠানো চিঠিতে এই শাখায় ওয়াসার অ্যাকাউন্ট ওপেনিং ফর্ম, কেওয়াইসি, সিগনেচার কার্ড ও ব্যাংক স্টেটমেন্টসহ সব রেকর্ডপত্রের সত্যায়িত ফটোকপি চাওয়া হয়েছে। ব্র্যাক ব্যাংকের ঢাকার বিজয় নগর শাখার ম্যানেজারের কাছে ওয়াসার অ্যাকাউন্ট ওপেনিং ফর্ম, কেওয়াইসি, সিগনেচার কার্ড ও ব্যাংক স্টেটমেন্টসহ সব রেকর্ডপত্রের সত্যায়িত কপি চাওয়া হয়েছে।
জনতা ব্যাংকের কারওয়ান বাজার শাখার ম্যানেজারের কাছে ঢাকা ওয়াসার সঙ্গে ঢাকা ওয়াসা কর্মচারী বহুমুখী সমবায় সমিতি ও প্রোগ্রাম ফর পারফরম্যান্স ইম্প্রুভমেন্ট নামে পরিচালিত ব্যাংক হিসাবের অ্যাকাউন্ট ওপেনিং ফর্ম, কেওআইসি, সিগনেচার কার্ড, হিসাব খোলা ও পরিচালনা সংক্রান্ত সমিতির সব রেজুলেশন চাওয়া হয়েছে। ঢাকা ওয়াসা কর্মচারী বহুমুখী সমবায় সমিতি ও প্রোগাম ফর পারফরম্যান্স ইম্প্রুভমেন্টের নামে গত ২০১৮ সাল থেকে বর্তমান সময় পর্যন্ত পরিচালিত ব্যাংক হিসাবের যাবতীয় নথিপত্র চাওয়া হয়েছে। রেজিস্ট্রার অব পয়েন্ট স্টক কোম্পানির কাছে পাঠানো ডিচঠিতে ঢাকা ওয়াসার কর্মচারি বহুমুখী সমবায় সমিতির মেমোরেন্ডাম অব আর্টিকেল, গঠনতন্ত্র, আর্থিক আয়-ব্যয় সংক্রান্ত নীতিমালার কপি চাওয়া হয়েছে। ঢাকা ওয়াসা কর্মচারী বহুমুখী সমবায় সমিতির সভাপতির কাছে সমিতির মেমোরেন্ডাম অব আর্টিকেল, গঠনতন্ত্র, আর্থিক আয়-ব্যয় সংক্রান্ত নীতিমালার কপি চাওয়া হয়েছে।
এছাড়া সমিতির বর্তমান ও আগের কমিটির সভাপতি, সাধারণ সম্পাদকসহ কার্যকরী কমিটির সকল সদস্যের নাম, পদবি (দাপ্তরিক ও সমিতির) বর্তমান কর্মস্থল, বর্তমান ও স্থায়ি ঠিকানা, মোবাইল ফোন নম্বর চাওয়া হয়েছে। ২০১৫-১৮ সাল পর্যন্ত পিপিআই প্রকল্পের আয়-ব্যয়ের হিসাব ও ব্যাংক-ব্যালেন্স সংক্রান্ত সকল রেকর্ডপত্রের সত্যায়িত ফটোকপি, ২০১৭-১৮ অর্থবছর থেকে বর্তমান সময় পর্যন্ত সমিতির আয়-ব্যয়ের হিসাব ও ব্যাংক ব্যালেন্স সংক্রান্ত সব রেকর্ডপত্রের সত্যায়িত কপি চাওয়া হয়েছে।
আট কর্মকর্তাকে তলব: অবৈধভাবে নিয়োগপ্রাপ্ত ও পদোন্নতিপ্রাপ্ত আট কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদের জন্য আগামী ১৯ ও ২০ অক্টোবর রাজধানীর সেগুনবাগিচায় দুদকের প্রধান কার্যালয়ে ডাকা হয়েছে। এর মধ্যে পাঁচ জনকে অবৈধভাবে নিযোগ ও তিন জনকে অবৈধভাবে পদোন্নতি দেওয়ার অভিযোগ রয়েছে।অবৈধ নিয়োগের ক্ষেত্রে অভিযুক্ত পাঁচ জন হলেন-ঢাকা ওয়াসার পরিচালক (উন্নয়ন) মোঃ আবুল কাশেম, পরিচালক (কারিগরী) এ কে এম সহিদ উদ্দিন, কো-অর্ডিনেশন অফিসার শেখ এনায়েত আবদুল্লাহ, সহকারি সচিব মৌসুমী খান ও ডেপুটি চিফ ফাইন্যান্স অফিসার রতœদ্বীপ বর্মণ।অবৈধভাবে পদোন্নতিপ্রাপ্ত অভিযুক্ত তিন কর্মকর্তা হলেন-প্রধান প্রকৌশলী মো. কামরুল হাসান,অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. আক্তারুজ্জামান ও কোঅর্ডিনেশন অফিসার শেখ এনায়েত আবদুল্লাহ।

বিজ্ঞাপন

এ জাতীয় আরো খবর