1. [email protected] : admi2017 :
  2. [email protected] : Daily Khabor : Daily Khabor
  3. [email protected] : shaker :
  4. [email protected] : shamim :
সোমবার, ২৬ জুলাই ২০২১, ০৯:৩২ অপরাহ্ন

দেশে এলো মডার্নার আরও ৩০ লাখ টিকা

ডেইলি খবর নিউজ ডেস্ক
  • আপডেট সময় মঙ্গলবার, ২০ জুলাই, ২০২১
  • ১৩ বার পড়া হয়েছে

করোনাভাইরাসের টিকার বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্সের মাধ্যমে মডার্নার ৩০ লাখ ডোজ টিকা আজ সোমবার রাত সাড়ে নয়টায় ঢাকায় এসে পৌঁছেছে। এ নিয়ে দুই দফায় কোভ্যাক্সের মাধ্যমে বাংলাদেশকে মডার্নার ৫০ লাখ ডোজ টিকা দিল যুক্তরাষ্ট্র। রাতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা মডার্নার টিকা পৌঁছানোর খবরটি নিশ্চিত করেছেন।

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ঢাকায় ভারপ্রাপ্ত মার্কিন রাষ্ট্রদূত জোঅ্যান ওয়াগনার বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন ও স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের হাতে উপহারের ওই টিকা তুলে দেন।

কোভ্যাক্সের মাধ্যমে এবং সরাসরি বিভিন্ন দেশের জন্য যুক্তরাষ্ট্র যে তিন কোটি ডোজ টিকা বরাদ্দ করেছিল, তাতে ছিল বাংলাদেশের নাম। গত ২২ জুন হোয়াইট হাউস করোনার টিকার বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্সের মাধ্যমে বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার ৮টি দেশের পাশাপাশি এশিয়ার ১৮টি দেশকে নতুন করে ১ কোটি ৬০ লাখ ডোজ টিকা দেওয়ার ঘোষণা দেয়। এ ছাড়া বিশ্বের আরও ৩০টি দেশ ও জোটকে যুক্তরাষ্ট্র সরাসরি যে ১ কোটি ৪০ লাখ ডোজ টিকা দেবে, সেই তালিকায়ও রয়েছে বাংলাদেশের নাম।

গত ৩ জুন হোয়াইট হাউস আড়াই কোটি টিকা বণ্টনের ঘোষণা দিয়েছিল। তাতেও এশিয়ার দেশগুলোর জন্য ৭০ লাখ ডোজ টিকা বরাদ্দ রাখা হয়, সেখানেও বাংলাদেশের নাম ছিল।

যুক্তরাষ্ট্র তার মজুত থেকে যে টিকা সরবরাহ করবে, তা হবে ফাইজার, মডার্না ও জনসন অ্যান্ড জনসনের উৎপাদিত। তবে মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসনের (এফডিএ) অনুমোদন পেলে অ্যাস্ট্রাজেনেকার উৎপাদিত করোনাভাইরাসের টিকাও এই তালিকায় অন্তর্ভুক্ত করা হবে।

বিজ্ঞাপন

এ জাতীয় আরো খবর

বিজ্ঞাপন