1. [email protected] : admi2017 :
  2. [email protected] : Daily Khabor : Daily Khabor
  3. [email protected] : shaker :
  4. [email protected] : shamim :
রবিবার, ২৩ জানুয়ারী ২০২২, ০৯:১৮ অপরাহ্ন

নতুন বছরে পুরোনো চেহারায় করোনা

ডেইলি খবর নিউজ ডেস্ক
  • আপডেট সময় বুধবার, ৫ জানুয়ারি, ২০২২
  • ১৫ বার পড়া হয়েছে

গত বছরের শেষ দিকেও করোনার লাগাম টানা থাকলেও নতুন বছরের শুরুতেই এর ব্যতিক্রম লক্ষ্য করা গেছে। প্রতিদিনই লাফিয়ে বাড়ছে করোনার সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় সংক্রমণে স্বাস্থ্য অধিদফতর যে বার্তা দিয়েছে তাতে করোনা পুরোনো চেহারায় ফেরা হয় তো সময়ের ব্যাপার মাত্র।

গত এক দিনে করোনা শনাক্ত হয়েছে ৮৯২ জনের শরীরে। এতে এক শতাংশের নিচে চলে যাওয়া শনাক্তের হার এখন চার শতাংশের ওপরে। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ৪ দশমিক ২০ শতাংশ। গতকাল ছিল ৩ দশমিক ৯১ শতাংশ। তার আগেরদিন ছিল ৩ দশমিক ৩৭ শতাংশ।

এদিকে গত এক দিনে নতুন করে করোনায় মারা গেছেন আরও তিনজন। আর সুস্থ হয়েছেন ২১২ জন। বুধবার বিকালে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, দেশে করোনায় মোট মৃত্যু হয়েছে ২৮ হাজার ৯০ জনের। মোট শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ৮৮ হাজার ৮০৭ জনে। গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ২১২ জন। মোট সুস্থ রোগীর সংখ্যা ১৫ লাখ ৫০ হাজার ১৬২ জন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নতুন মারা যাওয়া তিনজনের সবাই নারী। তাদের মধ্যে ঢাকা বিভাগের দুজন ও রাজশাহী বিভাগের একজন।

২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম করোনা শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ করোনায় প্রথম মৃত্যুর খবর আসে। এরপর থেকে মাঝখানে দুই দিন কেটেছে মৃত্যুহীন। এছাড়া বাকি সব দিনই মৃত্যু দেখেছে বাংলাদেশ।

গত জুলাই-আগস্ট মাসে দেশে করোনায় মৃত্যু ও শনাক্ত চরম আকার ধারণ করলেও সেপ্টেম্বর থেকে তা কমতে শুরু করে। ডিসেম্বরের শুরু পর্যন্ত সেই ধারা অব্যাহত ছিল। কিন্তু গত কয়েক সপ্তাহ ধরে অব্যাহতভাবে বাড়ছে সংক্রমণ।

ইতোমধ্যে করোনার নতুন ধরন ওমিক্রন দেশেও শনাক্ত হয়েছে। ১০ জনের শরীরে নতুন এই ভেরিয়েন্টটি ধরা পড়েছে। অতি দ্রুত সময়ে ছড়িয়ে পড়া ভেরিয়েন্টটি নিয়ে দেখা দিয়েছে উদ্বেগ। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, পরিস্থিতি বেসামাল হয়ে গেলে আবার দেশে বিধিনিষেধ জারি হতে পারে।

বিজ্ঞাপন

এ জাতীয় আরো খবর