1. [email protected] : admi2017 :
  2. [email protected] : Daily Khabor : Daily Khabor
  3. [email protected] : shaker :
  4. [email protected] : shamim :
সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ০৪:০৬ অপরাহ্ন

পালিত হচ্ছে বিশ্ব আদিবাসী দিবস

ডেইলি খবর নিউজ ডেস্ক
  • আপডেট সময় রবিবার, ৯ আগস্ট, ২০২০
  • ৪০ বার পড়া হয়েছে

সরকারি-বেসরকারি নানা উদ্যোগ সত্ত্বেও দেশের উন্নয়ন ও অগ্রগতির সঙ্গে তাল মেলাতে পারছে না দেশের ক্ষুদ্র নৃগোষ্ঠীর প্রায় ৫০ লাখ মানুষ। তারা ক্রমেই মূলধারা থেকে পিছিয়ে পড়ছে। হারিয়ে যাচ্ছে তাদের ভাষা ও সংস্কৃতি।

এমন পরিস্থিতিতে রোববার দেশে পালিত হচ্ছে আন্তর্জাতিক আদিবাসী দিবস।

দিবসটি উপলক্ষে বাংলাদেশ আদিবাসী ফোরাম সপ্তাহব্যাপী কর্মসূচি হাতে নিয়েছে। এর মধ্যে আজ সকালে জাতীয় সংগীতের মধ্য দিয়ে কর্মসূচি শুরু হয়েছে। থাকছে ভিডিও বার্তা, অনলাইনে আদিবাসী শিল্পীদের সংগীত পরিবেশনা, আলোচনাসভা, প্রদীপ প্রজ্বালন ও মৌনব্রত কর্মসূচি। বিভিন্ন জেলা ও উপজেলায় থাকছে নানা কর্মসূচি। দিবসটি উপলক্ষে আগামীকাল সোমবার আলোচনাসভা করবে বাংলাদেশ আদিবাসী ছাত্র সংগ্রাম পরিষদ।

পরের দিন জাতিসংঘের প্রতিনিধিসহ বিভিন্ন দূতাবাসের প্রতিনিধিদের অংশগ্রহণে হবে ‘ওয়েবিনার’ (ভার্চুয়াল সেমিনার)। ১২ আগস্ট আলোচনাসভা করবে আইইডি ও জন-উদ্যোগ। বাংলাদেশ নারী প্রগতি সংঘ (বিএনপিএস) ও আদিবাসী নারী নেটওয়ার্কের আয়োজনে সেমিনার হবে ১৩ আগস্ট। দিবসটি উপলক্ষে ১৪ দফা দাবি জানিয়েছে বাংলাদেশ আদিবাসী ফোরাম।

এ উপলক্ষে সকাল ১০টায় বাংলাদেশ আদিবাসী ফোরামের উদ্যোগে শুরু হয়েছে বিশিষ্টজনদের শুভেচ্ছাবার্তা প্রচার, সাংস্কৃতিক অনুষ্ঠান, ওয়েবিনার আলোচনাসভা ও প্রদীপ প্রজ্বালন।

শুভেচ্ছাবার্তা পাঠানোর কথা রয়েছে রাশেদ খান মেনন এমপি, ঐক্য ন্যাপ সভাপতি পঙ্কজ ভট্টাচার্য, মানবাধিকারকর্মী সুলতানা কামাল, চাকমা সার্কেল চিফ দেবাশীষ রায়, টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান, মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনামসহ অন্যান্য শুভাকাক্ষী ও সুহৃদবৃন্দের।

বিকেল ৫টায় ওয়েবিনার আলোচনায় অতিথি হিসেবে যুক্ত থাকবেন ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এমপি, আদিবাসীবিষয়ক সংসদীয় ককাসের আহ্ববায়ক ফজলে হোসেন বাদশা এমপি, ঐক্য ন্যাপের সভাপতি পঙ্কজ ভট্টাচার্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সাদেকা হালিম, হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রানা দাশগুপ্ত, মানবাধিকারকর্মী খুশী কবীর, আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং, জাতীয় আদিবাসী পরিষদের সভাপতি রবীন্দ্রনাথ সরেন, আদিবাসী ফোরামের কেন্দ্রীয় সদস্য মেইনথিন প্রমিলা প্রমুখ নেতৃবৃন্দ।

রাত ৮টায় বিশ্বব্যাপী কোভিড মহামারিতে যারা মৃত্যুবরণ করেছেন তাদের স্মরণে এবং ধরিত্রীর সুস্থতার জন্য নিজ নিজ অবস্থান থেকে প্রদীপ প্রজ্বলন ও এক মিনিট মৌনব্রত পালন করা হবে।

এ জাতীয় আরো খবর