1. [email protected] : admi2017 :
  2. [email protected] : Daily Khabor : Daily Khabor
  3. [email protected] : shaker :
  4. [email protected] : shamim :
সোমবার, ১৭ মে ২০২১, ০৮:১৮ অপরাহ্ন

প্রথম সফল করোনা ভ্যাকসিন তৈরির দাবি ইতালির

ডেইলি খবর নিউজ ডেস্ক
  • আপডেট সময় বুধবার, ৬ মে, ২০২০
  • ৪১ বার পড়া হয়েছে

করোনায় কাঁপছে সারা বিশ্ব। এমন পরিস্থিতিতে করোনাভাইরাস মোকাবেলার জন্য গোটা বিশ্ব মরিয়া হয়ে ভ্যাকসিন উদ্ভাবনের চেষ্টা করছে। যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, ব্রিটেনের মতো বিভিন্ন দেশ চেষ্টা চালাচ্ছে নিরন্তর। আর এরই মধ্যে ইতালির বিজ্ঞানীরা দাবি করলেন, এই ভাইরাসে সংক্রমণ থেকে মানুষকে রক্ষা করার জন্য তারা একটি ভ্যাকসিন তৈরি করেছেন। এই ভ্যাকসিন মানুষকে করোনা থেকে রক্ষা করবে।

দেশটির টাকিস নামে এক সংস্থা একটি করোনার ভ্যাকসিন তৈরি করেছে। এটি ইঁদুরে দেহে অ্যান্টিবডি তৈরি করতে সক্ষম। আর তার ফলে মানুষের কোষেও এটি কাজ করবে বলে মনে করা হচ্ছে। রোমের স্প্যালানজানি হাসপাতালে এই ভ্যাকসিন পরীক্ষা করা হয়েছে।

টাকিসের সিইও লুইগি অরিসিচিও জানিয়েছেন, এই প্রথম এমন একটি ভ্যাকসিন আবিষ্কৃত হয়েছে যা মানবদেহে করোনা ভাইরাসকে প্রতিরোধ করতে সক্ষম। এটি অত্যন্ত উন্নত পর্যায়ের। গ্রীষ্মের পরই মানবদেহে এর পরীক্ষা শুরু হবে বলে জানিয়েছেন তিনি।

করোনার এই ভ্যাকসিন ইঁদুরের শরীরে এরই মধ্যে প্রয়োগ করা হয়েছে। স্পালানজানি হাসপাতালের পক্ষ থেকে জানানো হয়েছে, এটি এখন পর্যন্ত বিশ্বে প্রথম ভ্যাকসিন যা করোনাকে প্রতিহত করার প্রমাণ দিয়েছে। আশা করা যায় যে এটি মানুষেরও কাজ করবে। এর একটি টিকা দেওয়ার পরে, ইঁদুরের দেহে অ্যান্টিবডিগুলো তৈরি শুরু হয়ে যায়। যা ভাইরাসগুলো মানুষের কোষগুলোতে সংক্রমিত হতে বাধা দিতে পারে বলে জানিয়েছেন অরিসিচিও।

এদিকে, ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী নাফতলি বেনেট দাবি করেছেন যে তারাও করোনার চিকিৎসার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অগ্রগতি অর্জন করেছেন। ইসরায়েল ইনস্টিটিউট ফর বায়োলজিক্যাল রিসার্চ একটি অ্যান্টিবডি তৈরি করেছে যা রোগীর শরীরের মধ্যেই করোনা রোগের ভাইরাসকে প্রতিহত করতে পারে।

এ জাতীয় আরো খবর