1. [email protected] : admi2017 :
  2. [email protected] : Daily Khabor : Daily Khabor
  3. [email protected] : shaker :
  4. [email protected] : shamim :
সোমবার, ২৬ জুলাই ২০২১, ১১:০৯ অপরাহ্ন

ফিনল্যান্ডে করোনা শনাক্তে কুকুর ব্যবহার

ডেইলি খবর নিউজ ডেস্ক
  • আপডেট সময় শুক্রবার, ২৫ সেপ্টেম্বর, ২০২০
  • ৪৮ বার পড়া হয়েছে

করোনা ভাইরাস (কোভিড-১৯) শনাক্তে কুকুরের ব্যবহার চালু করেছে ফিনল্যান্ড। একটি পরীক্ষামূলক প্রকল্পের অংশ হিসেবে চলতি সপ্তাহ থেকে হেলসিঙ্কি-ভ্যান্টা বিমানবন্দরে যাত্রীদের মধ্যে সম্ভাব্য করোনা আক্রান্তদের চিহ্নিত করতে প্রশিক্ষিত কুকুরের ব্যবহার শুরু হয়েছে। তবে ভাইরাসটি শনাক্তে কুকুরগুলোর সক্ষমতা এখনো নিশ্চিত হওয়া যায়নি। তাই সন্দেহভাজন করোনা আক্রান্তদের সংক্রমণের বিষয়ে পুরোপুরি নিশ্চিত হতে করোনা পরীক্ষা করানোরও নির্দেশ দেওয়া হয়েছে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

খবরে বলা হয়, ১৫টি কুকুর ও ১০ জন প্রশিক্ষককে করোনা শনাক্তের জন্য প্রশিক্ষণ দিচ্ছে ফিনল্যান্ডের স্বেচ্ছাসেবকরা। এ প্রকল্পের অর্থায়ন করছে একটি বেসরকারি পশু বিষয়ক হাসপাতাল। কুকুরগুলোর মধ্যে স্পেন থেকে উদ্ধার করা ‘কসি’ নামের একটি ‘øিফার কুকুর’ (গন্ধ শুকে রোগ, মাদক বা বিস্ফোরক চিহ্নিত করতে ব্যবহৃত কুকুর) রয়েছে।

পূর্বে ক্যান্সার শনাক্তকরণের কাজ করেছে কসি।

ইউনিভার্সিটি অব হেলসিঙ্কির খ-কালীন অধ্যাপক ও সহচর প্রাণী সংশ্লিষ্ট ক্লিনিক্যাল গবেষণা বিষয়ক বিশেষজ্ঞ অ্যানা হিয়েল্ম-বিয়র্কমান বলেন, আমাদের গবেষণায় দেখা গেছে, এই কুকুরগুলো করোনার ক্লিনিক্যাল উপসর্গ দেখা যাওয়ার পাঁচ দিন আগেই রোগটি শনাক্ত করতে পারে। তারা এ কাজে খুবই পটু। আমরা প্রায় শতভাগ নিশ্চয়তার কাছাকাছি পৌঁছতে পারি।
কুকুর দিয়ে করোনা শনাক্তের প্রক্রিয়ায় অংশ নেওয়া যাত্রীরা একটি গজ দিয়ে তাদের ঘাড় মুছে সেটি একটি ক্যানে করে অপর একটি কক্ষে পাঠিয়ে দেয়। কুকুরগুলো সে গজ শুঁকে তাৎক্ষণিকভাবে ফলাফল জানিয়ে দেয়।

ভ্যান্টা শহরের ডেপুটি মেয়র টিমো আরঙ্কিটো বলেন, ভবিষ্যতে এ কুকুরগুলো কাস্টমস কুকুরদের মতো যাত্রীদের করোনা শনাক্তে ব্যবহার হতে পারে।
প্রসঙ্গত, কয়েক মাস আগে সংযুক্ত আরব আমিরাতের দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে পুলিশ কুকুর ব্যবহার করে করোনা শনাক্তের একইরকম একটি প্রকল্প চালু হয়েছিল।

বিজ্ঞাপন

এ জাতীয় আরো খবর

বিজ্ঞাপন