1. [email protected] : admi2017 :
  2. [email protected] : Daily Khabor : Daily Khabor
  3. [email protected] : shaker :
  4. [email protected] : shamim :
বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ১১:৪৯ অপরাহ্ন

ফিরলেন সাকিব, বাদ সাদমান-রাহী

ডেইলি খবর নিউজ ডেস্ক
  • আপডেট সময় সোমবার, ২৫ এপ্রিল, ২০২২
  • ১৩ বার পড়া হয়েছে

আগামী মাসে দুই ম্যাচের টেস্ট সিরিজে শ্রীলঙ্কাকে আতিথ্য দেবে বাংলাদেশ। টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্ভুক্ত সিরিজটিকে সামনে রেখে গতকাল প্রথম টেস্টের জন্য দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ১৬ সদস্যের দলে ফিরেছেন সাকিব আল হাসান। বাদ পড়েছেন সাদমান ইসলাম ও আবু জায়েদ রাহী। দলে ফিরেছেন পেসার রেজাউর রহমান রাজা। রয়েছেন ইবাদত হোসেন, খালেদ আহমেদ ও শহীদুল ইসলাম।

ব্যাট হাতে সময়টা মোটেও ভালো যাচ্ছে না ওপেনার সাদমানের। জিম্বাবুয়ের বিপক্ষে সেঞ্চুরির পর সবশেষ ১০ ইনিংসের ৭টিতেই ছুঁতে পারেননি দুই অঙ্ক। দক্ষিণ আফ্রিকায় ডারবান টেস্টে যথাক্রমে ৯ ও ০ রানে আউট হন তিনি।

দক্ষিণ আফ্রিকা সিরিজে স্কোয়াডে থাকলেও অবশ্য খেলা হয়নি আবু জায়েদ রাহীর। ২৮ বছর বয়সী এই ডানহাতি পেসার নিজের সর্বশেষ টেস্ট খেলেন গত বছর ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে। ওই সিরিজে ছিলেন পেসার রেজাউর রহমান রাজাও। তবে কোনো ম্যাচ খেলার সুযোগ হয়নি। ২২ বছর বয়সী রাজা ঘরোয়া ক্রিকেটে ১১ ম্যাচে ২৪.৬১ গড়ে নিয়েছেন ৩৬ উইকেট।

সাদমান-রাহীর বাদ পড়া নিয়ে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু বলেন, ‘দলটা প্রথম টেস্টের জন্য ঘোষণা করেছি। ঘরের মাঠে খেলা হলে আমরা খুব বেশি ক্রিকেটার দলের সঙ্গে রাখি না। বিদেশে গেলে একটা কথা। তাই বাড়তি একজন ওপেনার ও পেসার রাখা হয়নি। এর সঙ্গে পারফরম্যান্সের কোনো সম্পর্ক নেই।’

সর্বশেষ দক্ষিণ আফ্রিকায় ওয়ানডে খেললেও পারিবারিক কারণে টেস্ট খেলতে পারেননি সাকিব আল হাসান। এবার লঙ্কা সিরিজে খেলতে যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরে প্রস্তুতি সারছেন বিশ্বসেরা অলরাউন্ডার। ডিপিএলে লিজেন্ডস অব রূপগঞ্জের হয়ে নিজেকে ঝালিয়ে নিচ্ছেন। সাকিবের সঙ্গে তামিম ইকবাল ও মুশফিকুর রহীমকেও দলে পাবেন অধিনায়ক মুমিনুল হক।

ইনজুরির কারণে দক্ষিণ আফ্রিকা সফরে দ্বিতীয় টেস্ট না খেলেই দেশে ফিরেছিলেন তাসকিন আহমেদ। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে স্কোয়াডে রাখা হয়নি তাকে। তবে শরিফুল ইসলামকে রাখা হয়েছে। ২৬শে এপ্রিল চিকিৎসার জন্য সিঙ্গাপুর যাওয়ার কথা তার। চিকিৎসকের পরামর্শের ওপর নির্ভর করছে শরিফুলের খেলা। ফিটনেস পরীক্ষায় পাশ করতে পারলে থাকবেন একাদশে। নান্নু বলেন, ‘আমাদের হাতে যেহেতু সময় আছে, আশা করি কোনো সমস্যা হবে না। পেসাদের চোটের জন্য ব্যাক আপ হিসেবে রেজাকে দলে নেয়া হয়েছে।’

বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন শনিবার বলেছিলেন, প্রয়োজন হলে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট খেলবেন মোস্তাফিজুর রহমান। তবে প্রথম টেস্টের জন্য তাকে বিবেচনার বাইরেই রেখেছে বিসিবি। আইপিএল খেলার সুবাদে এখন ভারতে অবস্থান করছেন মোস্তাফিজ।

আগামী ৮ মে ঢাকায় আসবে শ্রীলঙ্কা ক্রিকেট দল। ১৫ই মে চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হবে প্রথম টেস্ট। আগামী ২৩শে মে মিরপুরে শুরু হবে দ্বিতীয় ম্যাচ।

প্রথম টেস্টের জন্য বাংলাদেশ দল
মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহীম, সাকিব আল হাসান, লিটন দাস, ইয়াসির আলী চৌধুরী, তাইজুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ, ইবাদত হোসেন, খালেদ আহমেদ, নুরুল হাসান সোহান, রেজাউর রহমান রাজা, শহীদুল ইসলাম ও শরিফুল ইসলাম (ফিটনেস সাপেক্ষে)।

বিজ্ঞাপন

এ জাতীয় আরো খবর