1. [email protected] : admi2017 :
  2. [email protected] : Daily Khabor : Daily Khabor
  3. [email protected] : shaker :
  4. [email protected] : shamim :
সোমবার, ১৭ মে ২০২১, ০৩:১৬ অপরাহ্ন

বলে থুতু-লালা ব্যবহার নিষিদ্ধ

ডেইলি খবর নিউজ ডেস্ক
  • আপডেট সময় শুক্রবার, ১ মে, ২০২০
  • ৪৫ বার পড়া হয়েছে

করোনা পরবর্তীকালে থুতু বা লালা দিয়ে ক্রিকেটাররা আর হয়তো বলের পালিশ উজ্জ্বল রাখতে পারবেন না। এনিয়ে আইসিসি তাই নতুন করে ভাবতেও বসেছে। কিন্তু আইসিসি নতুন নিয়ম করবে কিনা সেটা সময় বলবে, কিন্তু তার আগেই বলেন পালিশ ধরে রাখতে থুতু কিংবা লালার ব্যবহার নিষিদ্ধ করে দিল ক্রিকেট অস্ট্রেলিয়া।

থুতু বা লালা দিয়ে বলের পালিশ উজ্জ্বল রাখার রীতি ক্রিকেটে বহু পুরনো। যুগের পর যুগ ধরে এই রীতিই চলে আসছে। করোনার প্রভাব ক্রিকেটে পড়েছে। কিন্তু করোনা পরবর্তী ক্রিকেট আর এক হবে না।

বলে কাদা লাগলে সেটা আম্পায়ারের তত্ত¡াবধানে মুছে ফেলা যাবে। বল ভিজে গেলে আম্পায়ারের থেকে তোয়ালে চেয়ে নিয়ে মুছে নেওয়া যাবে। কিন্তু বলের পালিশ বজায় রাখতে চুইংগাম বা অন্য কোনও ধরণের জিনিস ব্যবহার করে বল বিকৃতি করার চেষ্টা করলে এতদিন যেটা অবৈধ কাজ বলে গণ্য করা হত, করোনা পরবর্তী সময়ে সেটাই বৈধ করার ভাবনা-চিন্তা করছে আইসিসি।

অস্ট্রেলিয়ার ফেডারেল সরকারের স্বাস্থ্য নির্দেশিকা মেনেই ক্রিকেট অস্ট্রেলিয়া বলে থুতু-লালা লাগানো অবৈধ ঘোষণা করেছে। লালা কিংবা থুতুর মধ্যে দিয়ে রোগ-জীবানু ছড়িয়ে পড়ার সম্ভবনা বেশি থাকে, তাই করোনা পরবর্তী সময়ে ক্রিকেট অস্ট্রেলিয়ার নিয়মে বলের পালিশ ঠিক রাখতে লালা কিংবা থুতুর ব্যবহার লেভেল-এ পর্যায়ের শাস্তি হিসেবে গণ্য হবে।

এ জাতীয় আরো খবর