1. [email protected] : admi2017 :
  2. [email protected] : Daily Khabor : Daily Khabor
  3. [email protected] : shaker :
  4. [email protected] : shamim :
মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০২:০৪ অপরাহ্ন

বাহরাইন-ইসরায়েল চুক্তির নেপথ্যে ট্রাম্প

ডেইলি খবর নিউজ ডেস্ক
  • আপডেট সময় শনিবার, ১২ সেপ্টেম্বর, ২০২০
  • ১৩৯ বার পড়া হয়েছে

স্বাভাবিক হচ্ছে বাহরাইন-ইসরায়েল সম্পর্ক। আগামী ১৫ সেপ্টেম্বর হোয়াইট হাউসে আনুষ্ঠানিকভাবে চুক্তিতে সই করবে তারা। তৃতীয় আরব দেশ হিসেবে ইসরাইলের সঙ্গে চু্ক্তিতে জড়ায় ইউএই। এর আগে মিসর ও জর্ডান ইসরাইলের সঙ্গে চুক্তি করে। ইসরায়েলের সঙ্গে মুসলিম দেশগুলোর সম্পর্কের উন্নতির নেপথ্যে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রয়েছেন বলে জানা গেছে। এজন্য ইতোমধ্যেই নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন ট্রাম্প।

গত বছরের শেষের দিক থেকে ইরান মার্কিন সংঘাত চরম ওঠে। এরপরই আমেরিকার হাতে ইরানের সেনাপ্রধান কাশেম সুলাইমানির মৃত্যুর জন্য ট্রাম্পকে কার্যত খুনির তকমা দিয়ে বসে ইরান। সেই পর্ব কাটিয়ে নোবেল শান্তি পুরস্কারে মনোনয়ন হয় মার্কিন প্রেসিডেন্টের। নোবেল শান্তি পুরস্কার ২০২১ জন্য ডোনাল্ড ট্রাম্প মনোনীত, কোন উদ্যোগের জন্য বিবেচিত হলেন তিনি সামনেই মার্কিন নির্বাচন।

ট্রাম্পের নাম এভাবে নোবেল শান্তি পুরস্কারের তালিকায় মনোনয়নের ঘটনা মার্কিন রাজনীতিতে তোলপাড় ফেলেছে।

জানা গেছে, নরওয়ের সংসদের এক সদস্য ট্রাম্পের নামটি মনোনয়নের জন্য পেশ করেন। তারপর তা মনোনীত হয়। নরওয়ের সংসদে যিনি ট্রাম্পের নামটি পেশ করেছেন, তিনি ন্যাটো গোষ্ঠী তে নরওয়ের প্রতিনিধিত্ব করেন। মধ্যেপ্রাচ্যে ইউএই ও ইসরায়েলের মধ্যে মধ্যস্থতা করার জন্য ডোনাল্ড ট্রাম্পকে নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীতের তালিকায় রাখা হয়। ইউএই ও ইসরায়েলের সম্পর্কে উন্নতিতে ট্রাম্পের অবদান অভূতপূর্ব বলে দাবি করা হয়েছে।

বিজ্ঞাপন

এ জাতীয় আরো খবর