1. [email protected] : admi2017 :
  2. [email protected] : Daily Khabor : Daily Khabor
  3. [email protected] : rubel :
  4. [email protected] : shaker :
  5. [email protected] : shamim :
বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ০৮:২৩ পূর্বাহ্ন

বিরোধপূর্ণ গালওয়ান নদীতে ব্রিজ বানাল ভারতীয় সেনাবাহিনী

ডেইলি খবর নিউজ ডেস্ক
  • আপডেট সময় শনিবার, ২০ জুন, ২০২০
  • ১৮৮ বার পড়া হয়েছে

চীন সীমান্তের কাছে রাস্তা ও সেতু নির্মাণ নিয়েই সংঘাত দুই দেশের। তবে চীনের বাধা উপেক্ষা করেই বিরোধপূর্ণ গালওয়ান নদীর ওপর নির্মাণাধীন ৬০ মিটার দৈর্ঘ্যের একটি ব্রিজের কাজ দ্রুত শেষ করল ভারতীয় সেনাবাহিনীর সদস্যরা।

বিরোধপূর্ণ এলাকাটিতে সম্প্রতি ভারত রাস্তা নির্মাণ করায় চীনের সঙ্গে বিরোধ তুঙ্গে ওঠে। সোমবার সে এলাকায় সংঘর্ষে ২০ জন ভারতীয় সেনাসদস্য প্রাণ হারান। চীনেরও ৪৩ জন সেনাসদস্য নিহত হয়েছেন বলে দাবি করে ভারত।

চীনের দাবি ছিল, প্রকৃত নিয়ন্ত্রণরেখার এপারে ভারতের দিকে পরিকাঠামো গড়ে তোলার কাজ বন্ধ রাখা হোক, যা মেনে নিতে নারাজ ভারত৷ পাল্টা ভারত সরকারের তরফে বেজিংয়ের কাছে দাবি করা হয়েছে, যাতে নিয়ন্ত্রণরেখা বরাবর স্থিতাবস্থা বজায় রাখা হয়। এতেই শেষ পর্যন্ত গালওয়ান উপত্যকায় বেঁধে যায় দুই দেশের সংঘর্ষ।

সীমান্তের রাস্তাটি তৈরির ফলে ভারতীয় সেনাবাহিনীর যাতায়াত এবং নজরদারি চালানোর ক্ষেত্রে সুবিধে হয়েছে৷ চীনের আপত্তি ও সংঘর্ষের পরেও ব্রিজের কাজটি চালু রাখে ভারতীয় সেনাবাহিনী।

শেষ পর্যন্ত গালওয়ানের যেই ব্রিজ নিয়ে এই বিবাদ শুরু হয়, তা তৈরি করতে সক্ষম হয়েছেন ভারতের সেনা সদস্যরা।

চারটি স্প্যানের ব্রিজটি শায়ক ও গালওয়ান নদীর সংযোগস্তলে তিন কিলোমিটার পূর্বে অবস্থিত।

বিরোধপূর্ণ এ সীমান্তে উভয় দেশের চুক্তি অনুযায়ী আগ্নেয়াস্ত্র ব্যবহার হয় না। তবে সম্প্রতি ভারত সে এলাকায় মোতায়েন করেছে তাদের অন্যতম বিধ্বংসী হেলিকপ্টার চিনুক। বেশ কিছু যুদ্ধবিমানও মোতায়েন করা হয়েছে বলে জানা গেছে। সূত্র : কলকাতা ২৪ ও ভারতীয় মিডিয়া।

বিজ্ঞাপন

এ জাতীয় আরো খবর