1. [email protected] : admi2017 :
  2. [email protected] : Daily Khabor : Daily Khabor
  3. [email protected] : rubel :
  4. [email protected] : shaker :
  5. [email protected] : shamim :
বুধবার, ০১ ফেব্রুয়ারী ২০২৩, ১০:৫৬ পূর্বাহ্ন

বিশ্বের তরুণ নেতার তালিকায় মাশরাফি

ডেইলি খবর নিউজ ডেস্ক
  • আপডেট সময় শুক্রবার, ১২ মার্চ, ২০২১
  • ১২৭ বার পড়া হয়েছে

ক্রিকেট তারকা মাশরাফি বিন মর্তুজাকে বিশ্বের তরুণ নেতাদের তালিকায় স্থান দিয়েছে বিশ্ব অর্থনৈতিক ফোরাম (ডাব্লিউইএফ)। সুইজারল্যান্ডভিত্তিক এই বেসরকারি উন্নয়ন সংস্থা (এনজিও) গত বুধবার এই বছরের তালিকা প্রকাশ করে।

তালিকায় এশিয়ার সেরা ১০ ও বিশ্বের ১১২ জন তরুণ নেতার মধ্যে স্থান পেয়েছেন মাশরাফি। এর মাধ্যমে তিনি ৪০ বছরের কম বয়সী বিশ্বনেতাদের কাতারে অন্তর্ভুক্ত হলেন। বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক এই অধিনায়ক একজন রাজনীতিবিদও। ক্ষমতাসীন দলের মনোনয়ন নিয়ে গত সংসদ নির্বাচনে নড়াইল-২ আসন থেকে নির্বাচিত হন তিনি। নিজ এলাকার উন্নয়নে তিনি খুবই তৎপর। তাঁর সেই ভূমিকার স্বীকৃতি দিয়েছে বিশ্ব অর্থনৈতিক ফোরাম।

উল্লেখ্য, ডাব্লিউইএফ প্রতিবছর বিশ্বের বিভিন্ন অঞ্চলে বাণিজ্য, স্বাস্থ্যসেবা, শাসনব্যবস্থাসহ বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখা তরুণ নেতাদের নিয়ে ‘ইয়াং গ্লোবাল লিডারস’ তালিকা তৈরি করে। ৪০ বছরের কম বয়সীরাই এই তালিকার জন্য বিবেচিত হন।

মাশরাফি ‘নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশন’ নামে একটি দাতব্য প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেছেন। ওই প্রতিষ্ঠান সম্পর্কে বিশ্ব অর্থনৈতিক ফোরাম লিখেছে, ক্রিকেটের বাইরে মাশরাফি বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে নড়াইলের মানুষের দারিদ্র্য দূর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন। ছয়টি গুরুত্বপূর্ণ লক্ষ্য অর্জনের জন্য তিনি ‘নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশন’ প্রতিষ্ঠা করেন।

বিশ্ব অর্থনৈতিক ফোরাম মাশরাফির আগে ২০১৬ সালে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহেমদ পলককে নির্বাচিত করেছিল।

বিজ্ঞাপন

এ জাতীয় আরো খবর