1. [email protected] : admi2017 :
  2. [email protected] : Daily Khabor : Daily Khabor
  3. [email protected] : shaker :
  4. [email protected] : shamim :
রবিবার, ০৩ জুলাই ২০২২, ০৫:৩৭ অপরাহ্ন

বিশ্বে দশজনে একজন হয়তো করোনায় আক্রান্ত: ডাব্লিউএইচও

ডেইলি খবর নিউজ ডেস্ক
  • আপডেট সময় মঙ্গলবার, ৬ অক্টোবর, ২০২০
  • ১০৫ বার পড়া হয়েছে

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডাব্লিউএইচও-র হেলথ এমারজেন্সি প্রোগ্রামের প্রধান মাইকেল রায়ার্ন

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডাব্লিউএইচও-র হেলথ এমারজেন্সি প্রোগ্রামের প্রধান মাইকেল রায়ার্ন সোমবার বলেছেন, ‘নিরপেক্ষভাবে হিসাব’ করে দেখা যাচ্ছে বিশ্বের প্রতি দশজনের একজন হয়তো করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। প্রকাশিত হওয়া করোনা সংক্রমিতের সংখ্যার চেয়ে এটি ২০ গুনেরও বেশি।

কোভিড-১৯ সংক্রান্ত বিশ্ব স্বাস্থ্য সংস্থার ৩৪ সদস্যের নির্বাহী কমিটির একটি বিশেষ অধিবেশনে এই মন্তব্য করেন তিনি৷ এই সময় সংস্থার প্রধান টেড্রস অ্যাডানম গ্যাব্রিয়েইসস উপস্থিত ছিলেন।
বিশ্বের জনসংখ্যা ৭৬০ কোটি ধরলে মাইকেল রায়ানের হিসেবে প্রায় ৭৬ কোটি মানুষ করোনায় আক্রান্ত হয়ে থাকতে পারেন। তবে জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের বর্তমান হিসেবে বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা প্রায় ৩৫ মিলিয়ন।

এদিকে ‘রকেট গতিতে’ সংক্রমণ বেড়ে যাওয়ায় চেক প্রজাতন্ত্রে জরুরি অবস্থা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী আন্দ্রেই বাবিশ। ফলে এখন থেকে সরকার নাগরিকদের জড়ো হওয়ার স্বাধীনতায় হস্তক্ষেপ করতে পারবে, স্বাস্থ্যবিধি না মানার জন্য আদালত বড় অংকের জরিমানা করতে পারবে।

এর আগে মধ্য মার্চ থেকে মধ্য মে পর্যন্ত দেশটিতে জরুরি অবস্থা জারি ছিল৷ অবশ্য এবার সীমান্ত খোলা থাকবে। ঘরের ভেতরে আয়োজিত ইভেন্টে সর্বোচ্চ ১০ জন থাকতে পারবেন, আর বাইরে সংখ্যাটা হবে সর্বোচ্চ ২০ জন।

ইউরোপীয় ইউনিয়নের সংস্থা ইসিডিসি জানিয়েছে, চেক প্রজাতন্ত্রে শেষ ১৪ দিনে প্রতি এক লাখ জনসংখ্যার মধ্যে ৩০৩.৩ জন করোনা সংক্রমিত হয়েছেন। সে হিসেবে স্পেনের (৩১৯.৩) পরেই আছে চেক প্রজাতন্ত্র।

ফ্রান্সের রাজধানী প্যারিস ও তার আশেপাশের এলাকায় মঙ্গলবার থেকে ১৯ অক্টোবর পর্যন্ত ক্যাফে ও বার বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে। করোনাসংক্রমণের গতি কমাতে এই সিদ্ধান্ত নেয়া হয় বলে সোমবার জানিয়েছেন শহরের পুলিশ প্রধান দিদিয়ে লালমঁ৷ খোলা জায়গায় পার্টি আয়োজনের উপরও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। লালমঁ বলেন, রেস্তোরাঁ খোলা থাকবে, তবে স্বাস্থ্যবিধি আরো কড়া হবে।

ইটালির নাপোলি ক্লাবের দুই ফুটবলার করোনা পজিটিভ হওয়ায় স্থানীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ পুরো নাপোলি ক্লাবকে কোয়ারান্টিনে থাকার নির্দেশ দিয়েছে৷ সে কারণে রোববার সন্ধ্যায় জুভেন্টাসের বিরুদ্ধে সিরি আ’র ম্যাচ খেলতে তুরিনে যায়নি নাপোলি। তাই লিগের নিয়ম অনুযায়ী ম্যাচটি নাপোলি ৩-০ গোলে হেরেছে বলা ধরা হতে পারে। অবশ্য ইটালির ক্রীড়ামন্ত্রী জানিয়েছেন, তিনি বিষয়টি নিয়ে ফুটবল ফেডারেশনের সঙ্গে কথা বলবেন।

মেডিকেল বিশেষজ্ঞদের পরামর্শ মেনে সোমবার থেকে মস্কোর সব স্কুল ১৪ দিন বন্ধ থাকছে৷ শহরের মেয়র সের্গেই সবইয়ানিন গতসপ্তাহে এই সিদ্ধান্তের কথা জানিয়েছিলেন।

সূত্র: ডয়চে ভেলে

বিজ্ঞাপন

এ জাতীয় আরো খবর